Amitabh Bachchan: বিজ্ঞাপনে ব্যবহার করা যাবে না অমিতাভ বচ্চনের নাম, ছবি ও কন্ঠস্বর!

আদালত ইলেক্ট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রককে নির্দেশ নিয়েছে অভিনেতার সম্মতি ছাড়া যেসব বিজ্ঞাপন আছে সব মুছে ফেলার।
অমিতাভ বচ্চন
অমিতাভ বচ্চনগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

বিনা অনুমতিতে বিজ্ঞাপনে আর ব্যবহার করা যাবে না অমিতাভ বচ্চনের নাম, ছবি ও গলার স্বর। নির্দেশ দিল দিল্লি হাইকোর্ট।

ভারতীয় চলচ্চিত্র জগতের কিংবদন্তী বলা চলে অমিতাভ বচ্চনকে। স্বাভাবিকভাবেই বহু সংস্থা নিজেদের বাণিজ্যের প্রচারে বিজ্ঞাপনে অভিনেতার ছবি ব্যবহার করেন। অবশ্য আইনি চুক্তির মাধ্যমেই সেই বিজ্ঞাপনগুলি করা হয়। বিনিময়ে অর্থ পেয়ে থাকেন অভিনেতা। এমন অনেক সংস্থা আছে অনুমতি ছাড়াই বিজ্ঞাপনে অভিনেতার ছবি ব্যবহার করছে। শুধু ছবি নয় গলার স্বরও ব্যবহৃত হচ্ছে।

অভিতাভ বচ্চন দিল্লি হাইকোর্টে একটি মামলা দায়ের করেন। তাঁর নাম, ছবি ও কন্ঠস্বর যেন সুরক্ষিত থাকে আবেদন জানান তিনি। শুধু ভারতেই নয় দেশের বাইরেও যাতে তাঁর অনুমতি ছাড়া নাম, ছবি ব্যবহার না হয় সেটারও আবেদন জানান।

তাঁর আইনজীবী আদালতে বলেন, আমি একটা উদাহরণ দিয়ে বলছি আসলে ঠিক কী চলছে। ধরুন কেউ টি-শার্ট বানালো এবং তাতে অভিনেতার ছবি বসিয়ে দিলো। আবার কেউ ধরুন তাঁর (অমিতাভ বচ্চন) পোস্টার বিক্রি করছে। কেউ আবার অমিতাভ বচ্চনের নামে ডোমেইন তৈরি করছে। এর বিরোধিতা করেই আদালতে আসা।

দিল্লী হাইকোর্টের বিচারপতি নবীন চাওলা বলেন, এখানে কোনো সন্দেহ নেই যে বিখ্যাত ব্যক্তিদেরকে বিজ্ঞাপনে ব্যবহার করা হয়। কিন্তু এটা কখনোই উচিত নয় যে অনুমতি ছাড়াই তাঁদের ছবি, নাম দিয়ে বিজ্ঞাপনে ব্যবহার করা। অমিতাভ বচ্চন ক্ষুব্ধ হয়েছেন সংস্থাগুলির কাজে। আদালত ইলেক্ট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রককে নির্দেশ নিয়েছে অভিনেতার সম্মতি ছাড়া যেসব বিজ্ঞাপন আছে সব মুছে ফেলার।

অমিতাভ বচ্চন
Bharat Jodo Yatra: মহারাষ্ট্রে ভারত জোড়ো যাত্রায় রাহুল গান্ধীর সঙ্গে যোগ দিলেন অমল পালেকর

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in