Academy Awards: ২০২৩ সালের অস্কারে ভারত থেকে মনোনীত গুজরাটি সিনেমা 'ছেলো শো'

মঙ্গলবার ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়া এই ঘোষণা করেছে। প্যান নলিন পরিচালিত এই ছবিটিকে ইংরেজিতে বলা হয় 'লাস্ট ফিল্ম শো'।
গুজরাটি সিনেমা ছেলো শো
গুজরাটি সিনেমা ছেলো শোছবি - ইন্ডিয়া টুডে

বিবেক অগ্নিহোত্রী পরিচালিত 'দ্য কাশ্মীর ফাইলস' বা রাজামৌলি পরিচালিত 'আরআরআর' সিনেমা নয়, ২০২৩ সালের একাডেমিক অ্যাওয়ার্ডের জন্য ভারত থেকে অফিশিয়াল অস্কার মনোনীত হল গুজরাটি সিনেমা 'ছেলো শো'। সিনেমাটির পরিচালক প্যান নলিন। মঙ্গলবার একটি ট্যুইটে সংবাদসংস্থা পিটিআই একথা জানিয়েছে।

মঙ্গলবার ফিল্ম ফেডারেশন অফ ইন্ডরয়া এই ঘোষণা করেছে। প্যান নলিন পরিচালিত এই ছবিটির ইংরেজি নাম 'লাস্ট ফিল্ম শো'। ছবিটি পুরষ্কারের যোগ্য তখনই হবে, যখন সেটি মনোনয়নের তালিকাভুক্ত হবে। এই প্রসঙ্গে পরিচালক প্যান নলিন মঙ্গলবার একটি ট্যুইট করে তাঁর প্রতিক্রিয়া জানিয়েছেন।

প্যানের কথায়, "ওহ মাই গড! এই রাত কী অসাধারণ হতে চলেছে! ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়ার প্রতি কৃতজ্ঞতা এবং এফএফআই জুরি সদস্যদের ধন্যবাদ জানাই। ছেলো সিনেমার প্রতি বিশ্বাস এবং ভরসা রাখার জন্য আপনাদের ধন্যবাদ। এখন আমি পুনরায় শান্তিতে নিশ্বাস নিতে পারব । আমার বিশ্বাস, বিনোদন জগতকে আলোকিত করবে এবং সকল মানুষকে অনুপ্রেরণা জোগাবে।"

চলতি বছরের ১৪ অক্টোবর গুজরাট সহ সারা দেশের বিভিন্ন সিনেমা হলে মুক্তি পেতে চলেছে ছেলো শো। ছবিটি প্রযোজনা করেছে সিদ্ধার্থ রায় কাপুরের রায় কাপুর ফিল্মস, জুগাদ মোশন পিকচার্স, মনসুন ফিল্মস, এলএলপি এবং মার্ক ডুয়েল। ছবির মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন ভাবিন রাবারী, ভাবেশ শ্রীমালি, রিচা মীনা, দীপেন রাভাল এবং পরেশ মেহতা।

২০২৩ সালের ১২ মার্চ লস এঞ্জেলসের ডলি থিয়েটারে অনুষ্ঠিত হতে চলেছে ৯৫ তম অস্কার অনুষ্ঠান। ২০২৩ সালের অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের মনোনয়ন পত্র জমা দেওয়ার সময়সীমা হল চলতি বছরের ১৫ নভেম্বর। ভোট দানের প্রক্রিয়া শুরু হবে ১২ ডিসেম্বর থেকে। সংক্ষিপ্ত তালিকা প্রকাশিত হবে ২১ ডিসেম্বর।

উল্লেখ্য, ২০২১ সালের জুন মাসে ট্রিবেকা ফিল্ম ফেস্টিভ্যালে প্রথমবার দেখানো হয়েছিল ছেলো শো ৷ পরিচালক প্যান নলিন বেড়ে উঠেছিলেন গুজরাতের এক প্রত্যন্ত গ্রামে। সিনেমার মাধ্যমে মূলত সেই চিত্রই নজর কাড়বে দর্শকদের মনে। স্পেনের ৬৬ তম ভ্যালাডোলিড ফিল্ম ফেস্টিভ্যালে 'গোল্ডেন স্পাইক' পুরস্কার জিতেছিল এই ছবি ৷ এছাড়াও বেশকিছু চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতে নিয়েছে ছেলো শো।

গুজরাটি সিনেমা ছেলো শো
কাশ্মীরে প্রথম মাল্টিপ্লেক্স উদ্বোধন হবে মঙ্গলবার, শুরুতেই দেখানো হবে আমির খানের সিনেমা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in