WB Election 21: কাল রাজ্যে পঞ্চম দফায় ৬ জেলার ৪৫ আসনে ভোট

WB Election 21: কাল রাজ্যে পঞ্চম দফায় ৬ জেলার ৪৫ আসনে ভোট
ছবি প্রতীকী সংগৃহীত

আগামীকাল শনিবার রাজ্য বিধানসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণ। এদিন ভোট নেওয়া হবে মোট ৪৫ কেন্দ্রে। লড়াইয়ের ময়দানে আছেন ৩৯ জন মহিলা প্রার্থী সহ মোট ৩১৯ জন প্রার্থী। ইতিমধ্যেই জেলায় জেলায় শুরু হয়ে গেছে ভোটগ্রহণ প্রক্রিয়া। অধিকাংশ জায়গাতেই ভোট কর্মীরা পৌঁছে গেছেন বুথে। আগামীকালের ভোটে মোট বুথের সংখ্যা ১৫,৭৮৯।

শনিবারের নির্বাচনে নির্বাচন কমিশনের পক্ষ থেকে ৮৫৩ কোম্পানী কেন্দ্রীয় বাহিনি মোতায়েন করা হয়েছে। এদিন ভোট হবে উত্তর ২৪ পরগনার ১৬ কেন্দ্রে, পূর্ব বর্ধমান এবং নদীয়ার ৮টি করে কেন্দ্রে, জলপাইগুড়ির ৭টি কেন্দ্রে, দার্জিলিং-এর ৫টি কেন্দ্রে এবং কালিম্পং-এর ১টি কেন্দ্রে।

আগামীকাল উত্তর ২৪ পরগনার ১৬ আসন হল – পানিহাটি, কামারহাটি, বরানগর, দমদম, রাজারহাত নিউ টাউন, বিধাননগর, রাজারহাট গোপালপুর, মধ্যমগ্রাম, বারাসত, দেগঙ্গা, হাড়োয়া, মিনাখাঁ, সন্দেশখালি, বসিরহাট দক্ষিণ ও উত্তর এবং হিঙ্গলগঞ্জ।

পূর্ব বর্ধমানের ৮ আসন – খন্ডঘোষ, বর্ধমান দক্ষিণ, রায়না, জামালপুর, মন্তেশ্বর, কালনা, মেমারি, বর্ধমান উত্তর।

নদীয়ার ৮ আসন – শান্তিপুর, রানাঘাট উত্তর পশ্চিম, কৃষ্ণগঞ্জ, রানাঘাট উত্তর পূর্ব, রানাঘাট দক্ষিণ, চাকদা, কল্যাণী, হরিণঘাটা।

জলপাইগুড়ির ৭ আসন – ধুপগুড়ি, ময়নাগুড়ি, জলপাইগুড়ি, রাজগঞ্জ, ডাবগ্রাম-ফুলবাড়ি, মাল, নাগরাকাটা।

দার্জিলিং-এর ৫ আসন – দার্জিলিং, কার্শিয়ং, মাটিগাড়া নকশালবাড়ি, শিলিগুড়ি, ফাঁসিদেওয়া।

কালিম্পং এর ১টি আসন – কালিম্পং।

আগামীকালের নির্বাচনে উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে আছেন সংযুক্ত মোর্চার অশোক ভট্টাচার্য, রাজ্যের মন্ত্রী গৌতম দেব, ব্রাত্য বসু, বিজেপির শমীক ভট্টাচার্য প্রমুখ।

বিগত ২০১৬ বিধানসভা নির্বাচনে এই ৪৫ কেন্দ্রের মধ্যে বাম কংগ্রেস জোট জয়ী হয়েছিলো ১০ আসনে। যদিও লোকসভা নির্বাচনে অনেক হিসেবই উলটে গেছে। এবারের নির্বাচনেও এই ৪৫ আসনকে পাখির চোখ করেছে বিজেপি তৃণমূল এবং সংযুক্ত মোর্চা।

রাজ্যে আগামীকালের নির্বাচনের পর ভোট হয়ে যাবে ১৮০ কেন্দ্রে। পরবর্তী ৩ দফায় ভোট নেওয়া হবে বাকি ১১৪ আসনে। যদিও ইতিমধ্যেই সামশেরগঞ্জ এবং জঙ্গীপুর আসনে দুই প্রার্থীর কোভিডে মৃত্যু হওয়ায় এই দুই কেন্দ্রের ভোট গ্রহণ আপাতত স্থগিত হয়ে গেছে। সুতরাং ভোট হচ্ছে মোট ২৯২ আসনে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in