WB Election 21: আজ বিকেলেই প্রকাশিত হবে তৃণমূলের নির্বাচনী ইশতেহার

WB Election 21: আজ বিকেলেই প্রকাশিত হবে তৃণমূলের নির্বাচনী ইশতেহার
তৃণমূল সুপ্রীমো মমতা বন্দ্যোপাধ্যায়ফাইল ছবি সংগৃহীত

আজ বিকেল পাঁচটা নাগাদ নিজের বাসভবন থেকে আসন্ন বিধানসভা নির্বাচনে তৃণমূলের ইশতেহার প্রকাশ করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিনই জঙ্গলমহল থেকে ফিরবেন তিনি।

সূত্রের খবর, তফশিলি জাতির জন্য বিশেষ ঘোষণা থাকছে, থাকছে স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে চমক। মণ্ডল কমিটির রিপোর্ট অনুযায়ী কয়েকটি জনজাতিকে মান্যতা দেওয়া হতে পারে। এবারও নির্বাচনী ইশতেহার তৈরিতে মমতা বন্দোপাধ্যায় দলের কর্মী, সাংসদ, বিধায়ক, নেতার মতামত নিয়েছেন। কোন কোন বিষয়ে জোর দেওয়া হবে, বিরোধীদের মোকাবিলায় কোন রাজনৈতিক পথেই এগোনো হবে, সেসব বিষয়ে তিনি সবার কাছ থেকে মতামত নেন। তারপর একটি কমিটিও গঠন করেন। কমিটিতে মমতা বন্দোপাধ্যায় ছাড়াও একাধিক মন্ত্রী, সাংসদ ও বিধায়ক ছিলেন। এই কমিটির মতামতের ভিত্তিতেই ইশতেহার প্রকাশ করবে।

জানা যাচ্ছে, ইশতেহারে গুরুত্ব পেয়েছে বিনামূল্যে রেশন দেওয়া, স্বাস্থ্য ও শিক্ষার মতো গুরুত্বপূর্ণ পরিষেবা, শিল্প ও কর্মসংস্থানের মতো বিষয়গুলি। কমিটির সদস্য এক নেতা জানিয়েছেন, সবার কাছ থেকে লিখিত আকারে মমতা বন্দ্যোপাধ্যায় প্রথমে মতামত ও প্রস্তাব চান। তারপর সেগুলো খতিয়ে দেখে একটা খসড়া ইশতেহার তৈরি করেন। বিজেপিকে প্রধান প্রতিপক্ষ ধরে ‘বহিরাগত’প্রসঙ্গ এবং ‘সাম্প্রদায়িক সম্প্রীতি ও ধর্মনিরপেক্ষতা'-ও ইশতেহারে গুরুত্ব পেয়েছে।

জানা যাচ্ছে এবারের ইশতেহারে স্থান পেয়েছে প্রশান্ত কিশোরের সমীক্ষাও। ‘আইপ্যাক' রাজ্য ঘুরে মানুষের চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে একটি সমীক্ষা চালায়। তার ফলাফলও চূড়ান্ত ইশতেহারে থাকছে। গত ভোটে দেওয়া প্রতিশ্রুতির মধ্যে কী কী পূরণ হয়নি আর কী কী পূরণ করা সম্ভব, তা উল্লেখ করা হবে। ইশতেহারে নন্দীগ্রামের প্রসঙ্গও থাকবে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in