WB Election 21: "সিঙ্গুরের লড়াই আজ বাড়তি প্রেরণা পেল নন্দীগ্রামকে পাশে পেয়ে" - সৃজন ভট্টাচার্য

WB Election 21:  "সিঙ্গুরের লড়াই আজ বাড়তি প্রেরণা পেল নন্দীগ্রামকে পাশে পেয়ে" - সৃজন ভট্টাচার্য
সিঙ্গুরে সৃজন ভট্টাচার্যর প্রচারে মীনাক্ষী মুখার্জিনিজস্ব চিত্র

সিঙ্গুরে সংযুক্ত মোর্চা সমর্থিত সিপিআইএম প্রার্থী সৃজন ভট্টাচার্যের হয়ে প্রচারে নামলেন মীনাক্ষী মুখোপাধ্যায়। চলতি বিধানসভা নির্বাচনে নন্দীগ্রামের সংযুক্ত মোর্চার প্রার্থী মীনাক্ষী। নন্দীগ্রামে গত ১ এপ্রিল দ্বিতীয় দফায় ভোটগ্রহণ হয়ে গেছে। আগামী ১০ এপ্রিল সিঙ্গুরে ভোটগ্রহণ।

রাজনৈতিক মহলের মতে, বামফ্রন্টের পতন এবং তৃণমূল উত্থানের পিছনে একদম প্রথমে যে দুটি আন্দোলনের নাম উঠে আসে তার একটি নন্দীগ্রাম আন্দোলন অপরটি সিঙ্গুর আন্দোলন। এই দুটি আসনেই এবার তাঁদের দুই তরুণ লড়াকু সৈনিককে দাঁড় করিয়েছে বামফ্রন্ট। নন্দীগ্রামে এবারে তৃণমূলের প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায় এবং বিজেপির হয়ে লড়েছেন প্রার্থী শুভেন্দু অধিকারী। এই দুই হেভিওয়েটের সাথে পাল্লা দিয়ে যেভাবে গোটা নন্দীগ্রাম চষে বেড়িয়েছেন মীনাক্ষী মুখোপাধ্যায়, তা নজর কেড়েছে রাজনৈতিক মহলের। নন্দীগ্রামের সেই মীনাক্ষীই এবার সিঙ্গুরে সৃজনের প্রচারে এসে কোথাও যেন একদশক আগে রাজ‍্যের পালাবদলের কেন্দ্রবিন্দুতে থাকা দুই জায়গাকে এক বিন্দুতে মিলিয়ে দিলেন। প্রার্থী সৃজনের গলাতেও যেন সেই সুর। মীনাক্ষীর পাশে দাঁড়িয়ে তিনি বলেন, "সিঙ্গুরের লড়াই আজ বাড়তি প্রেরণা পেল নন্দীগ্রামকে পাশে পেয়ে।"

সিঙ্গুরে সৃজনের লড়াই বিজেপির রবীন্দ্রনাথ ভট্টাচার্য এবং তৃণমূলের বেচারাম মান্নার সাথে। সিঙ্গুরের গত চারবারের তৃণমূলের বিধায়ক রবীন্দ্রনাথ ভট্টাচার্য তৃণমূল থেকে টিকিট না পেয়ে বিজেপিতে যোগ দিয়েছিলেন। তাঁকেই প্রার্থী করেছে বিজেপি। রবীন্দ্রনাথ ভট্টাচার্য এবং বেচারাম মান্না, দুজনই সিঙ্গুরের জমি আন্দোলনের অন্যতম প্রধান মুখ। সিঙ্গুরে শিল্প হতে না দেওয়ার জন্য তৃণমূল সহ এই দু'জনের বিরুদ্ধে ক্ষোভ উগরে সৃজন বলেন,‌ সিঙ্গুর ও নন্দীগ্রামকে কেন্দ্র করে একটা প্রজন্মের স্বপ্নভঙ্গ করার চেষ্টা হয়েছিল, আজ সেই দুই জায়গা থেকেই ফিনিক্স পাখির মতো নতুন করে স্বপ্ন উড়ান দেবে। নতুন প্রজন্মের কর্মসংস্থানের দাবিতে নন্দীগ্রাম, সিঙ্গুরের মতো সব জায়গায় আমরা লড়ছি।

তৃণমূল, বিজেপিকে আক্রমণ করে মীনাক্ষী বলেন, "নন্দীগ্রামে যাবতীয় চক্রান্ত ফাঁস হয়ে গেছে, সিঙ্গুরেও হবে। যাঁরা এতদিন তৃণমূলের সাথে ছিল, তাঁরা ভাবছেন বিজেপিতে গিয়ে সবথেকে মুক্তি পাওয়া যাবে। কিন্তু তা হবে না। মানুষের আদালতে তাঁদের দাঁড়াতেই হবে।"

সিঙ্গুরে সংযুক্ত মোর্চার মিছিল থেকে‌ ডাক উঠলো - 'কৃষি আমাদের ভিত্তি, শিল্প আমাদের ভবিষ্যৎ'।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in