WB Election 21: 'রিল নয় রিয়েল' - এবার জনপ্রিয় হিন্দি ছায়াছবির ডায়ালগ বাম প্রচারে

প্যারোডির পাশাপাশি প্রচারে অভিনবত্ব এনে এবার একাধিক নতুন নতুন পোস্টার সেট তৈরি করা হয়েছে বামেদের তরফে। এবার যে পোস্টার সেট আনা হয়েছে তার শীর্ষক 'রিল নয় রিয়েল'।
WB Election 21: 'রিল নয় রিয়েল' - এবার জনপ্রিয় হিন্দি ছায়াছবির ডায়ালগ বাম প্রচারে
নির্বাচনী প্রচারে বামেদের নতুন পোস্টার সেটছবি সিপিআই(এম) ডব্লু বি ফেসবুক পেজের সৌজন্যে
Published on

শুরু হয়েছে ব্রিগেডের আগে থেকে। আচমকাই ব্রিগেডের সমাবেশের আহ্বানে 'টুম্পা সোনা' গানের প্যারোডি তৈরি করে আসর মাত করে দেয় বামেরা। প্রাথমিক ভাবে সেই গান বিদগ্ধ মহলে কিছু বিতর্ক তৈরি করলেও তুমুল জনপ্রিয় ওই প্যারোডি মানুষের মুখে মুখে ঘুরতে শুরু করে। এমনকি গত ২৮ ফেব্রুয়ারির ব্রিগেড সমাবেশেও অনেক বাম সমর্থক ওই গান বাজিয়েই ব্রিগেডে আসেন। এরপর 'লুঙ্গি ড্যান্স', 'উরি উরি বাবা' থেকে শুরু করে 'টুনির মা' - নির্বাচনী প্রচারের জন্য তৈরি করা এই সবকটি প্যারোডিই জনপ্রিয় হয়।

প্যারোডির পাশাপাশি প্রচারে অভিনবত্ব এনে এবার একাধিক নতুন নতুন পোস্টার সেট তৈরি করা হয়েছে বামেদের তরফে। যেখানে কার্টুন, ছড়ার পাশাপাশি এর আগে তৈরি হয়েছিলো 'ফিরে আসছি ব্রেকের পর' শীর্ষক এক সেট পোস্টার। এবার যে পোস্টার সেট আনা হয়েছে তার শীর্ষক 'রিল নয় রিয়েল'। ইতিমধ্যেই যে পোস্টার শেয়ার করেছেন সিপিআই(এম) রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র।

নির্বাচনী প্রচারে বামেদের নতুন পোস্টার সেট - ১
নির্বাচনী প্রচারে বামেদের নতুন পোস্টার সেট - ১ছবি সিপিআই(এম) ডব্লু বি ফেসবুক পেজের সৌজন্যে

রিল নয় রিয়েল শীর্ষক প্রথম পোষ্টারে ব্যবহার করা হয়েছে জনপ্রিয় শোলে সিনেমার সংলাপ - “ইয়ে হাত মুঝে দে দে ঠাকুর”। এরপরেই বলা আছে - "শোলের গব্বররা হাত কাটত। আর আজকালকার গব্বররা পেট্রোল-ডিজেলে ট্যাক্স বাড়িয়ে, রান্নার গ্যাসের সিলিন্ডারে ভর্তুকি কমিয়ে আপনার পকেট কাটে। গব্বরদের বিরুদ্ধে লড়তে সংযুক্ত মোর্চার প্রার্থীদের ভোট দিন।

নির্বাচনী প্রচারে বামেদের নতুন পোস্টার সেট - ২
নির্বাচনী প্রচারে বামেদের নতুন পোস্টার সেট - ২ছবি সিপিআই(এম) ডব্লু বি ফেসবুক পেজের সৌজন্যে

দ্বিতীয় পোষ্টারে ব্যবহার করা হয়েছে দিলওয়ালে দুলহনিয়া লে জায়েঙ্গের সংলাপ - “রাজ আগর ইয়ে তুঝে প্যায়ার করতি হ্যায়, তো পালাট কে দেখেগি... পালাট পালাট” । এরপরেই বলা আছে "সিমরন তো রাজের দিকে ফিরে তাকিয়ে ছিল। কিন্তু বিজেমূলের মরশুমি প্রার্থীরা ভোট গেলে সাধারণ মানুষের দিকে ভুলেও তাকাবেনা। তাই রক্ত-ঘামের লড়াইয়ে প্রতিদিন মানুষের পাশে থাকা...

নির্বাচনী প্রচারে বামেদের নতুন পোস্টার সেট - ৩
নির্বাচনী প্রচারে বামেদের নতুন পোস্টার সেট - ৩ছবি সিপিআই(এম) ডব্লু বি ফেসবুক পেজের সৌজন্যে

তৃতীয় পোষ্টারে ব্যবহার করা হয়েছে মিঃ ইন্ডিয়া সিনেমার সংলাপ - “মোগাম্বো খুশ হুয়া”। যেখানে বলা হয়েছে, কর্পোরেট ট্যাক্সে ছাড় দিয়ে, অনাদায়ী ঋণ আদায় না করে, চিট ফাণ্ডের মালিকদের ফ্রি-হ্যাণ্ড দিয়ে মোগাম্বোদের খুশি করার সরকার নয়, জনদরদী সরকারের কথা।

নির্বাচনী প্রচারে বামেদের নতুন পোস্টার সেট - ৪
নির্বাচনী প্রচারে বামেদের নতুন পোস্টার সেট - ৪ছবি সিপিআই(এম) ডব্লু বি ফেসবুক পেজের সৌজন্যে

'ওম শান্তি ওম'-এর “পিকচার আভি বাকি হ্যা মেরে দোস্ত” ব্যবহার করে বলা হয়েছে - যারা আমাদের ধর্ম-বর্ণ-জাত-পাতে ভেঙে, প্রতিদিনের রুটি রুজির লড়াই থেকে আমাদের দৃষ্টি ঘুরিয়ে রাখার চেষ্টা করছে তারা জেনে রাখুক পিকচার আভি বাকি হ্যায়।

নির্বাচনী প্রচারে বামেদের নতুন পোস্টার সেট - ৫
নির্বাচনী প্রচারে বামেদের নতুন পোস্টার সেট - ৫ছবি সিপিআই(এম) ডব্লু বি ফেসবুক পেজের সৌজন্যে

দামিনী সিনেমার “তারিখ পর তারিখ, তারিখ পর তারিখ, মিলতি আয়ি হ্যা, লেকিন ইনসাফ নেহি মিলা” ব্যবহার করে বলা হয়েছে - ভোট এলেই ফুলবাবুদের ভবিষ্যতের প্রতিশ্রুতির ভাঁওতাবাজি নয়। চাই চাকরির খাম, ফসলের দাম, ন্যায্য মজুরি, শ্রমজীবী মানুষের ইনসাফ তাই..."

নির্বাচনী প্রচারে বামেদের নতুন পোস্টার সেট - ৬
নির্বাচনী প্রচারে বামেদের নতুন পোস্টার সেট - ৬ছবি সিপিআই(এম) ডব্লু বি ফেসবুক পেজের সৌজন্যে

চেন্নাই এক্সপ্রেস-এর সংলাপ ব্যবহার করে বলা হয়েছে - দুর্নীতিবাজরা ফুল বদলে সাধু? 'টিকিট' না পেয়ে গিরিগিটি সাজা আপনার প্রার্থী? সেলেবদের মরশুমি চাষ? আর তারপর সাধারণ মানুষকে লবডঙ্কা? “ডোন্ট আন্ডার এস্টিমেট দা পাওয়ার অফ আ কমন ম্যান”। সাধারণ মানুষ সার্কাস নয়, চায় জনগণের সরকার।

নির্বাচনী প্রচারে বামেদের নতুন পোস্টার সেট - ৭
নির্বাচনী প্রচারে বামেদের নতুন পোস্টার সেট - ৭ছবি সিপিআই(এম) ডব্লু বি ফেসবুক পেজের সৌজন্যে

শোলে সিনেমার জনপ্রিয় সংলাপ “কিতনে আদমি থে?”। গব্বর সিং-এর সেই সংলাপ ব্যবহার করে বলা হয়েছে - এমনিতে দুজন, আম্বানি আর আদানি। কিন্তু খতিয়ে দেখলে দেশের ১% ধনীতম মানুষের পকেটে দেশের ৭৩% সম্পদ। আর বাকি ৯৯% মানুষ? স্রেফ দাবার বোর্ডের বোড়ে। প্রবল আর্থিক বৈষম্যের বিরুদ্ধে বিজেমূলের ধান্দাবাজি নয়। নিজেদের হক বুঝে নিতে...

নির্বাচনী প্রচারে বামেদের নতুন পোস্টার সেট -  ৮
নির্বাচনী প্রচারে বামেদের নতুন পোস্টার সেট - ৮ছবি সিপিআই(এম) ডব্লু বি ফেসবুক পেজের সৌজন্যে

১৯৭৪ সালের সিনেমা বদলায় শ্ত্রুঘ্ন সিনহা ব্যবহার করেছিলেন 'খামোশ' সংলাপটি। যা আজও জনপ্রিয়তার শীর্ষে। সেই সংলাপ ব্যবহার করে লেখা হয়েছে - ধর্ম, বর্ণ, জাত, পাত, খেলা, মেলা, দাড়ি, টিকি, NRC-র ষড়যন্ত্র কিম্বা বিজেমূলের বাইনারি - “খামোশ”। চাকরির কথা বলতে, রুটি-রুজির কথা বলতে, উন্নত সমাজ গড়তে, আপনাকে বিভ্রান্ত করার কারসাজিকে পরাস্ত করতে...

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in