WB Election 21: নজরে নন্দীগ্রাম

পশ্চিমবঙ্গ বিধানসভার ২১০ তম আসন নন্দীগ্রাম তমলুক লোকসভা কেন্দ্রের অন্তর্গত। নন্দীগ্রাম ১ এবং নন্দীগ্রাম ২-এর বিস্তীর্ণ এলাকা নিয়ে এই নন্দীগ্রাম আসন।
WB Election 21: নজরে নন্দীগ্রাম
গ্রাফিক্স সুমিত্রা নন্দন

রাজ্যের আসন্ন বিধানসভা নির্বাচনে সব নজরের কেন্দ্রবিন্দুতে এখন নন্দীগ্রাম। মূলত এই আসনে এবার ত্রিমুখী লড়াই হতে চলেছে। যেখানে প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়, বিজেপির শুভেন্দু অধিকারী এবং সিপিআই(এম)-এর মহাদেব ভুঁইয়া অথবা পরিতোষ পট্টনায়েকের মধ্যে যে কোনো একজন।

পশ্চিমবঙ্গ বিধানসভার ২১০ তম আসন নন্দীগ্রাম তমলুক লোকসভা কেন্দ্রের অন্তর্গত। নন্দীগ্রাম ১ এবং নন্দীগ্রাম ২-এর বিস্তীর্ণ এলাকা নিয়ে এই নন্দীগ্রাম আসন। নন্দীগ্রাম নাম মানুষের মুখে মুখে ঘুরতে শুরু করে ২০০৬ সালের পর থেকে। যখন থেকে এখানে বিভিন্ন প্রকল্পের উদ্যোগ গ্রহণ করে বুদ্ধদেব ভট্টাচার্যর নেতৃত্বাধীন বাম সরকার। যদিও পরবর্তী সময়ে রাজনীতির জাঁতাকলে কোনো শিল্পই জোটেনি নন্দীগ্রামের।

একটা দীর্ঘ সময় নন্দীগ্রাম কেন্দ্র কংগ্রেসের দখলে থাকলেও ১৯৬৭ সাল থেকে এই কেন্দ্রে জয়ী হয় সিপিআই। ১৯৬৭-র আগে পর্যন্ত নন্দীগ্রাম উত্তর এবং নন্দীগ্রাম দক্ষিণ নামে দুটি কেন্দ্র ছিলো। ১৯৬৭ থেকে তা হয় নন্দীগ্রাম। তখন থেকেই জয় শুরু সিপিআই-এর। এর আগে ১৯৫৭ সালে নন্দীগ্রাম দক্ষিণ কেন্দ্রে জয়ী হয়েছিলো সিপিআই। যদিও ২০০৯ সালে সিপিআই-এর হাত থেকে এই কেন্দ্র ছিনিয়ে নেয় তৃণমূল কংগ্রেস।

১৯৫১ সালে নন্দীগ্রাম উত্তর কেন্দ্র থেকে জয়ী হন কংগ্রেসের সুবোধ চন্দ্র মাইতি। নন্দীগ্রাম দক্ষিণ থেকে জয়ী হন কংগ্রেসের প্রবীর চন্দ্র জানা। ১৯৫৭ তে যথাক্রমে উত্তর কেন্দ্র থেকে জয়ী হন কংগ্রেসের সুবোধ চন্দ্র মাইতি। নন্দীগ্রাম দক্ষিণ কেন্দ্র থেকে সেবার যেতেন সিপিআই প্রার্থী ভূপাল চন্দ্র পন্ডা। ১৯৬২-র নির্বাচনে ফের দুই আসনে জয়ী হন কংগ্রেসের সুবোধ চন্দ্র মাইতি ও প্রবীর চন্দ্র জানা। ১৯৬৭-র নির্বাচনে নন্দীগ্রাম আসনে জয়ী হন সিপিআই প্রার্থী ভূপাল চন্দ্র পন্ডা। এরপর ১৯৬৯, ১৯৭১, ১৯৭২ – পরপর তিনবার জয়ী হন সিপিআই প্রার্থী ভূপাল চন্দ্র পন্ডা। ১৯৭৭ সালের নির্বাচনে নন্দীগ্রাম আসন যায় জনতা পার্টির দখলে। সেবার জয়ী হন প্রবীর জানা। এরপর ১৯৮২তে ফের সিপিআই প্রার্থী ভূপাল চন্দ্র পন্ডা। ১৯৮৭ এবং ১৯৯১ সালে জয়ী হন সিপিআই প্রার্থী শক্তি বল। ১৯৯৬ সালে বামেদের হাতছাড়া হয় নন্দীগ্রাম। সেবার এই কেন্দ্রে জয়ী হন কংগ্রেসের দেবী শঙ্কর পন্ডা। ২০০১ সালে এবং ২০০৬ সালে নন্দীগ্রাম কেন্দ্রে জয়ী হন সিপিআই প্রার্থী মহম্মদ ইলিয়াস। ২০০৯ উপনির্বাচনে এই কেন্দ্রে জয়ী হন তৃণমূলের ফিরোজা বিবি। এরপর ২০১১ সালেও তিনি জয়ী হন। ২০১৬ সালে এই কেন্দ্রে জয়ী হন তৃণমূলের শুভেন্দু অধিকারী। যিনি এবার বিজেপি প্রার্থী।

বিগত ২০১৬ বিধানসভা নির্বাচনে নন্দীগ্রাম কেন্দ্রে তৃণমূলের শুভেন্দু অধিকারী পান ১,৩৪,৬২৩ ভোট। সিপিআই প্রার্থী আবদুল কবীর শেখ পান ৫৩,৩৯৩ ভোট। বিজেপি প্রার্থী বিজন কুমার দাস সেবার পেয়েছিলেন ১০,৭১৩ ভোট। সেবার ৮১,২৩০ ভোটে জয়লাভ করেন শুভেন্দু অধিকারী।

২০১৯ সালের হিসেব অনুসারে নন্দীগ্রাম কেন্দ্রে ভোটার ছিলো ২,৪৬,৪৩৪ এবং মোট ভোটকেন্দ্রের সংখ্যা ছিলো ২৭৮।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in