WB Eelection 21: ৬ এপ্রিল তৃতীয় দফার ৩১ আসন - এক নজরে
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

WB Eelection 21: ৬ এপ্রিল তৃতীয় দফার ৩১ আসন - এক নজরে

রাজ্যে ৮ দফা নির্বাচনের দু'দফা হয়ে গেছে গত ২৭ মার্চ এবং ১ এপ্রিল। ৩য় দফার জন্য রাজ্যে ভোটগ্রহণ আগামী মঙ্গলবার, ৬ এপ্রিল। প্রথম দু'দফায় ৬০ আসনে ভোট হয়ে যাবার পর এবার ৩য় দফায় ভোট হবে ৩ জেলার মোট ৩১ আসনে

রাজ্যে আট দফা নির্বাচনের দু'দফা হয়ে গেছে গত ২৭ মার্চ এবং ১ এপ্রিল। তৃতীয় দফার জন্য রাজ্যে ভোটগ্রহণ আগামী মঙ্গলবার, ৬ এপ্রিল। প্রথম দু'দফায় ৬০ আসনে ভোট হয়ে যাবার পর এবার তৃতীয় দফায় ভোট হবে তিন জেলার মোট ৩১ আসনে।

তৃতীয় দফায় যে যে জেলায় ভোট নেওয়া হবে তার মধ্যে আছে হাওড়া, হুগলী এবং দক্ষিণ ২৪ পরগণার কিছু কিছু আসন।

আগামী ৬ এপ্রিল হুগলীতে ভোট হবে ৮ আসনে। যার মধ্যে আছে জাঙ্গিপাড়া, হরিপাল, ধনেখালি, তারকেশ্বর, পুড়শুড়া, আরামবাগ, গোঘাট এবং খানাকুল আসনে।

ওইদিনই ভোট হবে হাওড়ার ৭ আসনে। যার মধ্যে আছে উলুবেড়িয়া উত্তর ও দক্ষিণ, শ্যামপুর, বাগনান, আমতা, উদয়নারায়ণপুর, জগতবল্লভপুর কেন্দ্রে।

আগামী ৬ এপ্রিল দক্ষিণ ২৪ পরগণার ১৬ আসনে। যার মধ্যে আছে – বাসন্তী, কুলতলি, কুলপি, রায়দীঘী, মন্দিরবাজার, জয়নগর, বারুইপুর পূর্ব ও পশ্চিম, ক্যানিং পূর্ব ও পশ্চিম, মগরাহাট পূর্ব ও পশ্চিম, ডায়মণ্ডহারবার, ফলতা, সাতগাছিয়া এবং বিষ্ণুপুর কেন্দ্রে।

এডিআর-এর সমীক্ষা অনুযায়ী রাজ্যে তৃতীয় দফায় ৩১ আসনে মোট প্রার্থী আছেন ২০৫ জন। যাদের মধ্যে মহিলার সংখ্যা ১৩।

এছাড়াও তৃতীয় দফার প্রার্থীদের মধ্যে কোটিপতি প্রার্থীর সংখ্যা ৩৩। যে তালিকার শীর্ষে আছেন সামসুল হুদা লস্কর। যার নীট সম্পদের পরিমাণ ৪৩ কোটি টাকা। এই তালিকায় দ্বিতীয় স্থানে আছেন বিজেপি প্রার্থী স্বপন দাশগুপ্ত। যার ঘোষিত সম্পদের পরিমাণ প্রায় ৬ কোটি টাকা। চারজন প্রার্থী জানিয়েছেন তাঁদের সম্পদের পরিমাণ ৫ কোটি টাকার বেশি। ১৫ জন জানিয়েছেন তাঁদের সম্পদের পরিমাণ ২ থেকে ৫ কোটি টাকার মধ্যে।

প্রার্থীদের এফিডেভিট অনুসারে তৃতীয় দফায় ২০৫ জন প্রার্থীর মধ্যে ৫৩ জনের বিরুদ্ধে ক্রিমিনাল কেস আছে। এর মধ্যে বিজেপির ১৯ জন, তৃণমূলের ১১ জন, সিপিআই(এম)-এর ৮ জন, কংগ্রেসের ৭ জন, এসইউসিআই(সি)-র ২ জনের বিরুদ্ধে ক্রিমিনাল কেস আছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in