'ও কাকিমা, আসুন, নিয়ে যান দিন বদলের ইস্তেহার', প্রচারগাড়ির আদলে অভিনব প্রচার CPIM কর্মীদের

তবে এখানে নিত্য প্রয়োজনীয় সামগ্রীর বদলে সাধারণ মানুষের উন্নয়নের জন্য যে বিষয়গুলি প্রয়োজন, সেটাই ইস্তেহার আকারে প্রচার করা হয়েছে। স্বভাবতই এই অভিনব কৌশল নজর কেড়েছে স্থানীয়দের।
'ও কাকিমা, আসুন, নিয়ে যান দিন বদলের ইস্তেহার', প্রচারগাড়ির আদলে অভিনব প্রচার CPIM কর্মীদের
ছবি সংগৃহীত

রোজ দুপুরে খাওয়া-দাওয়ার পর গৃহিণীরা যখন বিশ্রাম নিতে যান, তখনই পাড়ার রাস্তা দিয়ে হেঁটে যায় কিছু প্রচার সামগ্রীর গাড়ি। হাঁক দেয়, 'কাকিমা ,পিসিমা, মাসিমা আসুন, দেখে যান। পছন্দ হলে কিনে নিন। দেখলেই কিনতে হবে এমন কোনও কথা নেই।' প্রচারগাড়িতে হরেকরকম সম্ভার নিয়ে হাজির হন বিক্রেতারা। কেউ হাজির হন সব জিনিস ৩০ টাকা নিয়ে। কেউ হাজির হন সব জিনিস ৫০ টাকা করে। কেউ বা আসেন হরেক সামগ্রী ১০০ টাকায় নিয়ে। অবসরে মা-কাকিমারা সামগ্রী দেখে বুঝে নিতে পারেন।

এবার বিধানসভা নির্বাচনে সংযুক্ত মোর্চা সেই সামগ্রী বিক্রির প্রচারগাড়ির স্লোগানকে হাতিয়ার করেই বিধানসভা নির্বাচনে বাজিমাত করতে চাইছে। গোটা মঙ্গলবারজুড়ে টালিগঞ্জ বিধানসভা কেন্দ্রের সংযুক্ত মোর্চা সমর্থিত সিপিআইএম প্রার্থী দেবদূত ঘোষের সমর্থনে এমনই প্রচারগাড়ি দেখা গেল। তবে এখানে নিত্য প্রয়োজনীয় সামগ্রীর বদলে সাধারণ মানুষের উন্নয়নের জন্য যে বিষয়গুলি প্রয়োজন, সেটাই ইস্তেহার আকারে প্রচার করা হয়েছে। স্বভাবতই এই অভিনব কৌশল নজর কেড়েছে স্থানীয়দের। ওই গাড়ি থেকে ভেসে আসে, 'ও কাকিমা, দেরি করবেন না, আসুন, নিয়ে যান দিন বদলের ইস্তেহার।'

প্রচারগাড়ি সাজানো হয়েছে সংযুক্ত মোর্চার ইস্তেহার দিয়ে। সংযুক্ত মোর্চা সমর্থিত সিপিআই(এম) প্রার্থী দেবদূত ঘোষকে জয়ী করার আহ্বান জানানো হয় প্রচারগাড়ি থেকে। সংযুক্ত মোর্চার দাবি, কর্মসংস্থান সুনিশ্চিত করা, দুর্নীতিমুক্ত ব্যবস্থা গড়ে তোলা, শূন্যপদে নিয়োগ, মহিলাদের নিরাপত্তা, শিল্পায়ন প্রভৃতি। এসব দাবির সমর্থনে লেখা পোস্টার নিয়ে প্রচার গাড়ির সঙ্গে চলেছেন বাম কর্মী-সমর্থকেরা। ছড়িয়ে পড়তে থাকে প্রার্থী পরিচিতি এবং ইস্তেহার। অনেকেই স্বেচ্ছায় এসে প্রচার সামগ্রী সংগ্রহ করেছেন, অঙ্গীকারও করেছেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in