WB Election 21: ফলাফল ত্রিশঙ্কু হলে তৃণমূল-বিজেপি কাউকে সমর্থন নয় - সূর্যকান্ত মিশ্র

রাজ‍্য সম্পাদক বলেন, ‘আমরা বার বার বলেছি, ভোট পরবর্তী পরিস্থিতিতে বিজেপি বা তৃণমূল কেউই যদি সংখ্যাগরিষ্ঠতা না পায়, তবে ওই দুই দল মিলেই সরকার গড়তে পারে। ওরা একই মুদ্রার দুই পিঠ। ওদের পরাস্ত করতে হবে।'
WB Election 21: ফলাফল ত্রিশঙ্কু হলে তৃণমূল-বিজেপি কাউকে সমর্থন নয় - সূর্যকান্ত মিশ্র
সূর্যকান্ত মিশ্রফাইল ছবি

একুশের নির্বাচনের ফলাফল যদি কোনওভাবে ত্রিশঙ্কু হয়, তৃণমূল, বিজেপি দুই দলের কাউকেই সমর্থন করবে না বামফ্রন্ট। বৃহস্পতিবার কলকাতা প্রেস ক্লাবে 'মিট দি প্রেস' অনুষ্ঠানে স্পষ্ট জানালেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। সাফ জানালেন এই দুই দলকে সমর্থন করার কোনও প্রশ্নই ওঠে না।

রাজ‍্য সম্পাদক বলেন, ‘আমরা বার বার বলেছি, ভোট পরবর্তী পরিস্থিতিতে বিজেপি বা তৃণমূল কেউই যদি সংখ্যাগরিষ্ঠতা না পায়, তবে ওই দুই দল মিলেই সরকার গড়তে পারে। ওরা একই মুদ্রার দুই পিঠ। ওদের পরাস্ত করতে হবে। তাই মানুষের কাছে আমাদের আহ্বান তৃণমূল, বিজেপি দু’দলই যেন সংখ্যাগরিষ্ঠতা না পায়।" যদিও তাঁর কথায়, "এখন এমন প্রশ্ন, কতকটা কল্পনাপ্রসূত।" কিন্তু যদি এমন পরিস্থিতি আসে তাহলে আমরা দু’পক্ষ থেকেই দূরত্ব বজায় রাখবে বামেরা তা এদিন স্পষ্ট করে দিয়েছেন তিনি।

সূর্যকান্তর কথায়, ‘মুখ্যমন্ত্রী অনেক আগেই বলেছিলেন, তাঁর যুদ্ধ বিজেপির বিরুদ্ধে, আরএসএসের বিরুদ্ধে নয়। তৃণমূলের জন্মলগ্নে বিজেপি ও আরএসএসের অবদানের কথা সবাই জানেন। আর বিজেপি পরিচালিত হয় নাগপুরে আরএসএসের সদর দফতরের নির্দেশে। তাই এই দুই শক্তিকে একজোট হয়ে ৫০ শতাংশ আসনও জিততে দেওয়া যাবে না। তাই আমাদের লক্ষ্য এই শক্তিদের পরাস্ত করা।’

প্রসঙ্গত, বুধবার এই একই প্রশ্নের উত্তরে আলাদা সুর শোনা গিয়েছিল চলতি নির্বাচনে বামেদের জোটসঙ্গী কংগ্রেসের গলায়। কলকাতা প্রেস ক্লাবের এই একই অনুষ্ঠানে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী বলেছিলেন, ‘‘পলিটিক্স ইজ দি আর্ট অফ পসিবিলিটিজ।’’ ভোট পরবর্তী পরিস্থিতিতে তৃণমূলকে সমর্থন করার সম্ভাবনা উড়িয়ে দেননি তিনি। তাঁর বক্তব্য ছিল, এমনও হতে পারে সংযুক্ত মোর্চা যখন নবান্ন দখল করতে যাচ্ছে, তখন মমতা বন্দ্যোপাধ্যায় সংযুক্ত মোর্চার সঙ্গী হলেন বা আবেদন জানালেন। এরপরই রাজনৈতিক মহলে প্রশ্ন ওঠে, তা হলে কি ভোট পরবর্তী পরিস্থিতিতে সংযুক্ত মোর্চা ও তৃণমূলের সমঝোতা হতে পারে? অধীরের এই মন্তব্যে যে সায় নেই সূর্যকান্তর, তা এদিন বুঝিয়ে দেন তিনি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in