WB Election 21: আক্রমণের মুখে পড়লে গুলি চালাতে পারবে বাহিনী, অনুমতি কমিশনের

রাজ্যে নির্বাচন পরিচালনায় আক্রমণের মুখে পড়লে আত্মরক্ষার স্বার্থে আক্রমণকারীকে উদ্দেশ্য করে গুলি চালানো যাবে। দ্বিতীয় দফায় ভোট গ্রহণ থেকেই এই নির্দেশিকা কার্যকর হবে।
WB Election 21: আক্রমণের মুখে পড়লে গুলি চালাতে পারবে বাহিনী, অনুমতি কমিশনের
ছবি প্রতীকী সংগৃহীত

মার খেলে পাল্টা মার দেওয়া যাবে। আক্রমণের মুখে পড়লে আত্মরক্ষার স্বার্থে পাল্টা গুলি চালানো যাবে। রাজ্যের নির্বাচন পর্বে নিরাপত্তা বাহিনীর জন্য এই নির্দেশিকা জারি করল নির্বাচন কমিশন।

গত শুক্রবার রাতে পূর্ব মেদিনীপুরের পটাশপুরে সংঘর্ষ বাঁধে। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে ঘটনাস্থলে যায় কেন্দ্রীয় বাহিনী। ঘটনায় আহত হন কয়েকজন জওয়ান। তার প্রেক্ষিতে সোমবার বাহিনীকে কমিশন নির্দেশ দিয়েছে, রাজ্যে নির্বাচন পরিচালনায় আক্রমণের মুখে পড়লে আত্মরক্ষার স্বার্থে আক্রমণকারীকে উদ্দেশ্য করে গুলি চালানো যাবে। দ্বিতীয় দফায় ভোট গ্রহণ থেকেই এই নির্দেশিকা কার্যকর করা হবে। আত্মরক্ষার স্বার্থে প্রয়োজন মনে হলে সরাসরি গুলি চালাতে পারবে তারা।

কমিশন সূত্রের জানা গিয়েছে, পটাশপুরে কেন্দ্রীয় বাহিনীর আক্রান্ত হওয়ার ঘটনা বাহিনীর মনোবল ভেঙে দিতে পারে বলে আশঙ্কা ছিল আধিকারিকদের। তাই বাহিনীকে গুলি চালানোর অনুমতি দিয়ে নিরাপত্তা নিশ্চিত করল কমিশন।

যদিও কমিশনের এই নির্দেশে রাজনৈতিক মহল দ্বিধাবিভক্ত। একাংশের মতে, কমিশনের নির্দেশে ভোটারদের মধ্যে আতঙ্ক তৈরি হতে পারে। আবার অন্য অংশ মনে করছে, এই নির্দেশে বাহিনী আরও কঠোর ভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পারবে। সাধারণ মানুষের ভোটাধিকার সুনিশ্চিত হবে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in