কোভিড পরিস্থিতি উদ্বেগজনক - আগামীকাল রাজ্যে সর্বদলীয় বৈঠকের ডাক নির্বাচন কমিশনের

রাজ্যে নির্বাচন চলাকালীন কোভিড প্রোটোকল মেনে চলার জন্য আগামীকাল শুক্রবার মুখ্য নির্বাচনী আধিকারিক সব রাজনৈতিক দলকে নিয়ে বৈঠকে বসতে চলেছেন।
কোভিড পরিস্থিতি উদ্বেগজনক - আগামীকাল রাজ্যে সর্বদলীয় বৈঠকের ডাক নির্বাচন কমিশনের
ফাইল ছবি সংগৃহীত

রাজ্যে নির্বাচন চলাকালীন কোভিড প্রোটোকল মেনে চলার জন্য আগামীকাল শুক্রবার মুখ্য নির্বাচনী আধিকারিক সব রাজনৈতিক দলকে নিয়ে বৈঠকে বসতে চলেছেন। মঙ্গলবার কলকাতা হাইকোর্ট করোনাবিধি মেনে নির্বাচনী প্রচার এবং নির্বাচন শেষ করার নির্দেশ দিয়েছে। তারপরই এই বৈঠকের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বুধবার বিকেলে এক নির্দেশিকা জারি করে কমিশন সূত্রে এমনটাই জানানো হয়েছে।

রাজ্যে কোভিড সংক্রমণ ক্রমশ বৃদ্ধি পাওয়ায় নির্বাচন কমিশন নিযুক্ত দুই পর্যবেক্ষকের প্রস্তাবিত পাহাড় সফর বাতিল হয়। শনিবার যে ছয় জেলায় পঞ্চম দফার নির্বাচন রয়েছে, সেখানকার জেলাশাসক এবং পুলিশ সুপারদের সঙ্গে আজ বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে এবং সাধারণ পর্যবেক্ষক অজয় ভি নায়েক বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সে বৈঠক করবেন। এমনটাই জানা গিয়েছে মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতর সূত্রে। নির্বাচনে নিরাপত্তা ব্যবস্থা-সহ শেষ মুহূর্তের সার্বিক প্রস্তুতি নিয়ে বৈঠকে আলোচনা হবে বলে খবর। উল্লেখ্য, আজ তাঁদের দার্জিলিং যাওয়ার কথা ছিল।

করোনাবিধি মানার জন্য শুধু মুখ্য নির্বাচনী আধিকারিক নন, জেলাশাসকদেরও সর্তক করে আদালত প্রয়োজনে ১৪৪ ধারা জারির নির্দেশ দিয়েছে।

জানা গিয়েছে, বৈঠকে আলোচনা হতে পারে ভোটগ্রহণের সময়ে বুথের বাইরে ভোটারদের লাইন, শারীরিক দূরত্ব কীভাবে বজায় রাখা হবে, নির্বাচনী সভা-সমাবেশে করোনাবিধি কীভাবে মানা সম্ভব, তা নিয়ে।

কমিশন সূত্রের খবর, শনিবার পঞ্চম দফা নির্বাচনের জন্য পর্যবেক্ষকদের সঙ্গেও এবার থাকবে কেন্দ্রীয় বাহিনী। এতদিন রাজ্য পুলিশ পর্যবেক্ষকদের নিরাপত্তা দেখভালের দায়িত্বে ছিল। কিন্তু এখন থেকে ভোটের দিনে রাজ্য পুলিশের দুই জন আধিকারিকের পাশাপাশি প্রত্যেক পর্যবেক্ষকের জন্য হাফ সেকশন অর্থাৎ চারজন কেন্দ্রীয় বাহিনীর জওয়ান মোতায়েন থাকবেন।

প্রসঙ্গত, করোনার উদ্বেগজনক পরিস্থিতিতে গতকালই এক অসাধারণ পদক্ষেপ গ্রহণ করেছে রাজ্য বামফ্রন্ট। আগামী দফার নির্বাচনগুলিতে বামেদের পক্ষ থেকে কোনো বড় জমায়েত করা হবে না বলে এক সাংবাদিক সম্মেলনে জানান মহম্মদ সেলিম। বুধবারের ওই সাংবাদিক সম্মেলনে তিনি বলেন - কেবল নেটমাধ্যম ও বাড়ি বাড়ি প্রচারই করা হবে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in