রাত পোহালেই ব্রিগেড সমাবেশ, কাল কলকাতা জুড়ে ব্রিগেড অভিমুখে ৮ মিছিল

মিছিল হবে টালিগঞ্জ, গোলপার্ক, শ‍্যামবাজার, পদ্মপুকুর, খিদিরপুর, ফুলবাগান, ভিক্টোরিয়া হাউস, সুবোধ মল্লিক স্কোয়ার থেকে। এছাড়াও শিয়ালদহ ও হাওড়া থেকে দুটি মিছিল ব্রিগেডে আসবে বলে বাম সূত্রে জানা গেছে।
রাত পোহালেই ব্রিগেড সমাবেশ, কাল কলকাতা জুড়ে ব্রিগেড অভিমুখে ৮ মিছিল
২০১৯ এ বামেদের ব্রিগেড সমাবেশ ছবি- পিপলস ডেমোক্রেসি

মাঝে আর মাত্র কয়েকঘন্টা। তারপরই বাম-কংগ্রেস-আইএসএফ-এর ব্রিগেড সমাবেশ। ইতিমধ্যেই নির্বাচন ঘোষিত হয়ে যাওয়ায় স্বাভাবিক ভাবেই নতুন মাত্রা পেয়েছে এবারের ব্রিগেড সমাবেশ। এই ব্রিগেড সমাবেশ থেকেই কার্যত নির্বাচনী প্রচার শুরু হতে চলেছে রাজ্যে।

২৮ ফেব্রুয়ারি রবিবার ব্রিগেড প‍্যারেড গ্রাউন্ডে ১০ লক্ষাধিক লোকের জমায়েত করার লক্ষ্য নিয়েছে বামেরা। সেই টার্গেট পূরণে জোরকদমে প্রচার চলছে গত কদিন ধরেই। এবারের প্রচারে অভিনবত্ব এনেছেন তরুণ প্রজন্মের নেতা-কর্মীরা।

আগামীকাল কলকাতার বুকে মূল আটটি মিছিল ব্রিগেড ময়দানের উদ্দেশ্যে রওনা দেবে। এগুলো শুরু হবে - টালিগঞ্জ, গোলপার্ক, শ‍্যামবাজার, পদ্মপুকুর, খিদিরপুর, ফুলবাগান, ভিক্টোরিয়া হাউস, সুবোধ মল্লিক স্কোয়ার থেকে। মুর্শিদাবাদ, নদীয়া এবং উঃ ২৪ পরগণা জেলা থেকে আসা বাম কর্মী-সমর্থকরা শিয়ালদহ থেকে এবং দক্ষিণ ২৪ পরগণার কর্মীরা পার্ক সার্কাস থেকে মিছিল করে ব্রিগেড আসবে। এছাড়াও হাওড়া থেকে একটি মিছিল যাবে। যে মিছিলে আসার কথা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া, হাওড়ার মানুষজনের।

চলছে ব্রিগেড প্রস্তুতি
চলছে ব্রিগেড প্রস্তুতিনিজস্ব চিত্র

জনগণ বিশেষ করে যুবসমাজের কাছে ব্রিগেডের বার্তা পৌঁছে দিতে সোশ্যাল মিডিয়ায় ব‍্যাপক ভাইরাল 'টুম্পা' প‍্যারোডির ব‍্যবহার করছেন দলীয় কর্মীরা। এর পাশাপাশি করোনা-পরিস্থিতিতে প্রচারের মাধ্যম হিসেবে ব‍্যবহার করা হচ্ছে মাস্ক। মাস্কের ওপরে দলীয় পতাকার পাশে লেখা রয়েছে 'ব্রিগেড চলো ২৮ ফেব্রুয়ারি'। এরই সাথে প্রচারের নবতম সংযোজন 'ফ্ল‍্যাশ মব'। ভিক্টোরিয়া, নিউ মার্কেট, শ‍্যামবাজার সহ একাধিক জনবহুল এলাকায় আচমকা বিদ‍্যুৎঝলকের মতো বেরিয়ে পূর্বনির্ধারিত পারফরম্যান্স করে দেখাচ্ছেন বাম 'নেক্সট জেন'-রা, যা এককথায় অভিনব এবং নজিরবিহীন। এই ফ্ল‍্যাশ মবের কথা লিখেছেন জয়রাজ ভট্টাচার্য এবং গেয়েছেন অর্ক মুখোপাধ্যায়। নিজেদের সোশ্যাল মিডিয়ায় সেই ভিডিও শেয়ার করেছেন সূর্যকান্ত মিশ্র, মহম্মদ সেলিমরা।

ব্রিগেড প্রস্তুতি
ব্রিগেড প্রস্তুতিনিজস্ব চিত্র

এছাড়াও হরেকরকম কার্টুন, গ্রাফিক, গান-কবিতার মাধ‍্যমে ফেসবুকের দেওয়াল ভরিয়ে দিচ্ছেন দলীয় কর্মীরা। ইট-সিমেন্টের দেওয়ালে আধুনিক স্প্রে পেইন্টের সাহায্যে ব্রিগেডে আসার আহ্বান জানানো হচ্ছে। এই কাজে অগ্রণী ভূমিকা নিচ্ছে SFI-DYFI কর্মীরা। এছাড়াও সভা-সমাবেশ, বাড়ি বাড়ি প্রচার, হাটে-বাজারে সিডি, ক‍্যাসেটের মাধ্যমে প্রচার, লিফলেট বিলি এগুলো তো রয়েছেই।

গত বৃহস্পতিবারই কলকাতার বুকে ব্রিগেডের সমর্থনে ১২টি মিছিল হয়েছে। উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ, জেলায় জেলায়, পাড়ায় পাড়ায় সর্বত্র ব্রিগেডের সমর্থনে প্রচার তুঙ্গে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in