Yuvraj Singh: ১ ওভারে ৬টি ৬, চোদ্দ বছর আগে আজকেই দিনেই অনন্য কীর্তি যুবরাজ সিং-এর

আজ থেকে ১৪ বছর আগে এইদিনেই অসামান্য কীর্তি স্থাপন করেছিলেন যুবরাজ সিং। ১৯ সেপ্টেম্বর ২০০৭ সালে তিনিই বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে টি-২০ বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে পরপর ৬টি ছয় মেরেছিলেন।
Yuvraj Singh: ১ ওভারে ৬টি ৬, চোদ্দ বছর আগে আজকেই দিনেই অনন্য কীর্তি যুবরাজ সিং-এর
যুবরাজ সিং এবং স্টুয়ারট ব্রডফাইল ছবি ভিডিও থেকে স্ক্রীনশট

আজ থেকে ১৪ বছর আগে এইদিনেই অসামান্য কীর্তি স্থাপন করেছিলেন যুবরাজ সিং। ১৯ সেপ্টেম্বর ২০০৭ সালে তিনিই বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে টি-২০ বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে পরপর ৬টি ছয় মেরেছিলেন। আজই সেই দিনকে মনে করিয়ে দিতে ভিডিও ট্যুইট করেছে আইসিসি। যে ট্যুইট রিট্যুইট করেছেন যুবরাজ স্বয়ং।

যে ম্যাচ প্রসঙ্গে পরবর্তী সময়ে যুবরাজ সিং জানিয়েছেন, ওই ম্যাচের দিন খেলা চলাকালীন ইংল্যান্ডের অ্যান্ড্রু ফ্লিনটফের সঙ্গে তাঁর উত্তপ্ত বাক্যবিনিময় হয়। স্টুয়ারট ব্রডকে ৬ বলে ৬টি ছয় মারার আগেই অ্যান্ড্রু ফ্লিনটফের ওভারে তাঁকে দুটি ৪ মারেন যুবরাজ। এরপরেই যুবরাজকে উদ্দেশ্যে করে মন্তব্য করেন ফ্লিনটফ। যুবরাজ জানিয়েছেন, তিনি সেই মন্তব্যের উত্তরও দিয়েছিলেন।

সেই ম্যাচে টসে জিতে ব্যাটিং-এর সিদ্ধান্ত নেয় ভারতীয় বাহিনী। রবিন উত্থাপ্পার উইকেট পতনের পর ব্যাট করতে নামেন যুবরাজ সিং। ম্যাচের ১৯তম ওভারে পরপর ৬ বলে ৬টি ছয়ের দৌলতে ভারতের স্কোর পৌঁছে যায় ২১৮ রানে।

১৮ ওভারের শেষে ভারতের রান ছিলো ৩ উইকেট হারিয়ে ১৭১। ক্রিজে তখন মহেন্দ্র সিং ধোনি এবং যুবরাজ সিং। শেষ দুই ওভারে দলের রান যতটা সম্ভব বাড়িয়ে নিতে চেয়েছিলেন দুই ভারতীয় ব্যাটসম্যান।

যুবরাজ সিং-এর বিরুদ্ধে বল করতে আসেন ইংল্যান্ডের স্টুয়ারট ব্রড। প্রথম বলে ডিপ মিড উইকেটের ওপর দিয়ে সীমানার বাইরে পাঠান যুবি। এর পরের বলই ব্যাকওয়ার্ড স্কোয়ার লেগ, তৃতীয় বল লং অফে। পরের বল ডিপ পয়েন্টে। পঞ্চম বল স্কোয়ার লেগে এবং ষষ্ঠ বল লং অনে। এই ম্যাচে মাত্র ১২ বলে অর্ধশতরান করেছিলেন যুবরাজ সিং।

ইংল্যান্ডের বিরুদ্ধে ভারত এই ম্যাচে ১৮ রানে জয়লাভ করে এবং সেবছর টি-২০ বিশ্বকাপ জয় করে ভারতীয় বাহিনী।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে ২০১৯ সালে অবসর নেন যুবরাজ সিং। ক্রিকেট জীবনে ৩০৪টি একদিনের ম্যাচ, ৫৮টি টি-২০ এবং ৪০টি টেস্ট এবং ১৩৯টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা যুবরাজ সিং-এর সংগ্রহে আছে প্রায় ২০ হাজারের বেশি রান। যার মধ্যে টেস্টে তিনি করেছেন ১,৯০০ রান, একদিনের ম্যাচে ৮,৭১০ রান, টি-২০তে ১,১৭৭ রান এবং প্রথম শ্রেণির ক্রিকেটে ৮,৯৬৫ রান। টেস্টে ৩টি সেঞ্চুরি এবং একদিনের ম্যাচে ১৪টি সেঞ্চুরির অধিকারী তিনি। ক্রিকেট জীবনে টেস্টে ১১টি এবং একদিনের ম্যাচে ৫২টি অর্ধ শতরান করেছেন। টি-২০তে তাঁর অর্ধশতরানের সংখ্যা ৮। এছাড়াও টেস্টে ১০ উইকেট, একদিনের ম্যাচে ১১১ উইকেট, টি-২০তে ২৯ উইকেট এবং প্রথম শ্রেণির ম্যাচে তাঁর সংগ্রহ ৪১ উইকেট।

  • দক্ষিণ আফ্রিকার হারসেল গিবস প্রথম আন্তর্জাতিক ক্রিকেটে এক ওভারে ছটি ৬ মারেন। ২০০৭ সালে একদিনের ক্রিকেটে নেদারল্যান্ডের বিরুদ্ধে একদিনের ক্রিকেটে তিনি এই রেকর্ড করেন।

  • এরপরেই এই তালিকায় নাম ঢোকান যুবরাজ সিং।

  • যুবরাজ সিং-এর পর মার্চ ২০২১-এ শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যাচে এই তালিকায় আসেন ওয়েস্ট ইন্ডিজের কিয়েরন পোলারড।

  • সেপ্টেম্বর মাসে এই তালিকায় এসেছেন আমেরিকার যশকরণ মালহোত্রা। পাপুয়া নিউ গিনির বিরুদ্ধে একদিনের ম্যাচে তিনি এই রেকর্ড করেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.