"কোর্টের বাইরে-ভেতরে তুমিই সেরা"- মিশেল ওবামা থেকে শচীন তেন্ডুলকর, সেরেনা-বন্দনা গোটা বিশ্বের

টেনিস বিশ্বে শ্বেতাঙ্গদের দাপটের সমাপ্তি ঘটিয়ে যুগ-যুগান্ত ধরে আলো ছড়িয়েছেন সেরেনা। দীর্ঘ ২৭ বছরের কেরিয়ারে ইতি টানলেন তিনি। টেনিস বিশ্ব যেন একথা বিশ্বাসই করতে পারছে না।
শচীন তেন্ডুলকর, সেরেনা উইলিয়ামস এবং মিশেল ওবামা
শচীন তেন্ডুলকর, সেরেনা উইলিয়ামস এবং মিশেল ওবামাফাইল ছবি

সেরেনা এবং ভিনাসকে নিয়ে তৈরি ছবি কিং রিচার্ডসের শেষ দিকে বাবা রিচার্ডস ছোট্টো সেরেনাকে বলেছিলেন, "ভিনাস হবে বিশ্বের এক নম্বর, কিন্তু তুমি হবে সর্বকালের সেরা।" যখনই টেনিস হাতে নেমেছেন, তখনই স্টেডিয়াম জুড়ে উঠেছে আলোর ঝলকানি। টেনিস বিশ্বে শ্বেতাঙ্গদের দাপটের সমাপ্তি ঘটিয়ে যুগ-যুগান্ত ধরে আলো ছড়িয়েছেন তিনি। এবার দীর্ঘ ২৭ বছরের আলোক উদ্ভাসিত কেরিয়ারে ইতি টানলেন। টেনিস বিশ্ব যেনো বিশ্বাসই করতে পারছে না, তাদের চলতে হবে সেরেনা উইলিয়ামস নামক মহীরুহকে ছাড়াই। ইউএস ওপেনের ফ্ল্যাশিং মিডোতেই কেরিয়ারের শেষ গ্র্যান্ড স্ল্যাম খেলে নিলেন সর্বকালের অন্যতম সেরা টেনিস নক্ষত্র সেরেনা উইলিয়ামস।

২৩ টি গ্র্যান্ড স্ল্যামের মালিক সেরেনা। অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন ৭ টি, রোলাঁ গারো জিতেছেন ৩ টি, উইম্বলডন জিতেছেন ৭ টি এবং ইউএস ওপেন ৬ টি। মহিলাদের সিঙ্গলসে ৪ টি অলিম্পিক্স স্বর্ণপদক জিতেছেন সেরেনা। টানা ১৮৬ সপ্তাহ মহিলাদের ব়্যাঙ্কিংয়ের শীর্ষে থাকার রেকর্ডও তাঁর ঝুলিতে। বিশ্বের সমস্ত উঠতি তারকার আইকন তিনি। টেনিস র‌্যাকেট হাতে নিয়ে সব মেয়েরাই চায় সেরেনা উইলিয়ামস হতে। অস্ট্রেলিয়ার আইলা টমলিয়ানোভিচের কাছে যুক্তরাষ্ট্র ওপেনে শেষ সিঙ্গলস হেরে অশ্রুসিক্ত চোখে প্রতিযোগীতামূলক টেনিস থেকে নিজেকে সরিয়ে নিলেন তিনি। সেরেনাকে বিদায় বেলায় প্রশংসায় ভরালো টেনিস বিশ্ব। শুধু টেনিস বিশ্ব নয়, গোটা দুনিয়াই আজ করছে সেরেনা বন্দনা।

কিংবদন্তি গল্ফ তারকা টাইগার উডস (Tiger Woods) লিখেছেন, "কোর্টের বাইরে ও ভিতরে তুমিই সেরা সেরেনা।" ভারতের কিংবদন্তী ক্রিকেটার শচীন তেন্ডুলকর ট্যুইট করে দীর্ঘ কেরিয়ারের জন্য অভিনন্দন জানিয়েছেন সেরেনাকে।

বিশ্বের প্রাক্তন এক নম্বর বিলি জিন কিং বলেন, "বিশ্বের সেরা খেলোয়াড় হিসাবে বিদায় নেবে সেরেনা। ওর কেরিয়ার একাধিক তরুণ খেলোয়াড়ের অনুপ্রেরণা। ও চ্যাম্পিয়ন। বিশ্বের খেলাকে অন্য উচ্চতায় নিয়ে গিয়েছে।"

প্রাক্তন ব্রিটিশ এক নম্বর তারকা গ্রেগ রুসেডস্কি বলেছেন, "ও বক্স অফিস। গত দুই দশকে মেয়েদের টেনিসকে এগিয়ে নিয়ে গিয়েছে সেরেনা। সঙ্গে ছিল ওর বোন ভিনাস। আরও অনেক ভালো খেলোয়াড় অবশ্যই আছে। কিন্তু টেনিসপ্রেমী নন, এমন দর্শকদেরও আকর্ষণের কারণ হয়ে উঠেছিল সেরেনা। টেনিস সম্পর্কে কেউ কিছু না জানলেও সেরেনা উইলিয়ামসের নাম জানে। সেরেনার অভাবটা বোঝা যাবে।"

আমেরিকার প্রাক্তন ফার্স্ট লেডি মিশেল ওবামাও কুর্নিশ জানান সেরেনাকে। টুইটে মিশেল লেখেন, "আমরা সত্যিই সৌভাগ্যবান। কম্পটন থেকে ছোট্ট একটা মেয়ের উত্থান থেকে বিশ্বের সেরা তারকা হয়ে ওঠার সফরের সাক্ষী থেকেছি আমরা। তোমার জন্য আমি গর্বিত। সকলকে অনুপ্রাণিত করার জন্য অসংখ্য ধন্যবাদ।"

রাফায়েল নাদাল আগেই বলেছেন, "সেরেনা শুধু টেনিস খেলোয়াড়ই নন, বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ একজন ক্রীড়াবিদ।" রাশিয়ান তারকা দানিয়েল মেদভেদেভ বলেন, "আগামী ১০০ বছরেও সেরেনাকে নিয়ে কথা হবে।"

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in