World Test Championships: চার নম্বরে নেমে গেল দক্ষিণ আফ্রিকা, প্রোটিয়াদের হারে লাভ হলো ভারতের

দক্ষিণ আফ্রিকাকে এক ইনিংস এবং ১৮২ রানে হারিয়েছে প্যাট কামিন্সের দল। দক্ষিণ আফ্রিকার এই হারে বড় স্বস্তি পেলো ভারতীয় দল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনালে যাওয়ার রাস্তা অনেকটাই সহজ হলো রোহিতদের।
দক্ষিণ আফ্রিকাকে এক ইনিংস এবং ১৮২ রানে হারিয়েছে প্যাট কামিন্সের দল
দক্ষিণ আফ্রিকাকে এক ইনিংস এবং ১৮২ রানে হারিয়েছে প্যাট কামিন্সের দলছবি সংগৃহীত

মেলবোর্নে বক্সিং-ডে টেস্টে সহজ জয় তুলে নিয়েছে অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকাকে এক ইনিংস এবং ১৮২ রানে হারিয়েছে প্যাট কামিন্সের দল। দক্ষিণ আফ্রিকার এই হারে বড় স্বস্তি পেলো ভারতীয় দল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনালে যাওয়ার রাস্তা অনেকটাই সহজ হলো রোহিতদের। অন্যদিকে অস্ট্রেলিয়া ম্যাচ জিতে খেতাবি লড়াইয়ে এক পা বাড়িয়েই রাখলো।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে থেকে অস্ট্রেলিয়া সফরে এসেছিল দক্ষিণ আফ্রিকা। মেলবোর্ন টেস্ট হারের পর প্রোটিয়ারা নেমে গিয়েছেন চতুর্থ স্থানে। যে কারণে বড় সুবিধা হল দ্বিতীয় স্থানে থাকা ভারতের। ব্রিসবেনের গাব্বায় প্রথম টেস্ট হারের পরই দক্ষিণ আফ্রিকা তৃতীয় স্থানে নেমে গিয়েছিল। দ্বিতীয় স্থানে জায়গা দখল করেছিল ইন্ডিয়া। দক্ষিণ আফ্রিকার টানা দুই ম্যাচ হারের ফলে রোহিত শর্মাদের ফাইনাল খেলার রাস্তা অনেকটাই সহজ হয়ে উঠেছে।

ডব্লিউটিসি-এর পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া। ১৪ ম্যাচে দশটি জয় এবং তিনটি ড্র করে ১৩২ পয়েন্টের সাথে প্রথম স্থানে প্যাট কামিন্সরা। তাদের পয়েন্টের শতকরা হার ৭৮.৫৭। দ্বিতীয় স্থানে থাকা ভারতের পয়েন্টের শতকরা হার ৫৮.৯৩। রোহিতরা ১৪ ম্যাচে ৮ টি জয় এবং ২ টি ড্র নিয়ে ৯৯ পয়েন্ট সংগ্রহ করেছে। তৃতীয় স্থানে থাকা শ্রীলঙ্কা ১০ ম্যাচে ৬৪ পয়েন্ট সংগ্রহ করেছে। দ্বীপরাষ্ট্র পাঁচটি ম্যাচ জিতেছে এবং একটি ড্র করেছে। তাদের পয়েন্টের শতকরা হার ৫৩.৩৩। চতুর্থ স্থানে থাকা দক্ষিণ আফ্রিকা ১২ ম্যাচের মধ্যে ৬ টি জিতেছে। প্রোটিয়াদের পয়েন্ট ৭২ এবং পয়েন্টের শতকরা হার ৫০.০০। এই চার দলেরই সামনে সুযোগ রয়েছে ফাইনাল খেলার। অন্যান্য দল গুলোর পক্ষে ফাইনাল খেলা একপ্রকার অসম্ভব।

দক্ষিণ আফ্রিকার সামনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের অন্তর্গত আর মাত্র তিনটি টেস্ট রয়েছে। অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ম্যাচে যদি প্রোটিয়ারা ফের হারের মুখ দেখে তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে হোম সিরিজে ভারত জিতলেই পৌঁছে যাবে ফাইনালে।

মেলবোর্ন টেস্টে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দুর্দান্ত জয় পেয়েছে অস্ট্রেলিয়া। ব্যাট হাতে ডেভিড ওয়ার্নারের দ্বিশতরান এবং অ্যালেক্স ক্যারির ঐতিহাসিক শতরানের দৌলতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৮ উইকেটের বিনিময়ে ৫৭৫ রান সংগ্রহ করে অস্ট্রেলিয়া। তার আগে দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে তুলেছিল ১৮৯ রান। দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকা অল আউট হয়ে যায় ২০৪ রানে। এক ইনিংস এবং ১৮২ রানের বড় জয় পায় কামিন্স বাহিনী।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in