World Cup Qualifiers: মূল পর্বে ইংল্যান্ড, সুইজারল্যান্ড, কাতারের টিকিট পেতে প্লে অফের মুখে ইতালী

সান মারিনোকে দশ গোলে উড়িয়ে দিয়ে গ্রুপ পর্বে অপরাজিত ইংল্যান্ড পৌঁছে গেলো কাতার বিশ্বকাপের মূল পর্বে। অন্যদিকে নর্দান আয়ারল্যান্ডের বিরুদ্ধে গোলশূন্য ড্র নিয়েই ফিরলো ইতালি।
World Cup Qualifiers: মূল পর্বে ইংল্যান্ড, সুইজারল্যান্ড, কাতারের টিকিট পেতে প্লে অফের মুখে ইতালী
ইংল্যান্ড বনাম সান মারিনোছবি ইংল্যান্ড ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

সান মারিনোকে দশ গোলে উড়িয়ে দিয়ে গ্রুপ পর্বে অপরাজিত ইংল্যান্ড পৌঁছে গেলো কাতার বিশ্বকাপের মূল পর্বে। অন্যদিকে নর্দান আয়ারল্যান্ডের বিরুদ্ধে গোলশূন্য ড্র নিয়েই ফিরলো ইতালি। বুলগেরিয়াকে ৪-০ গোলে হারিয়ে আজ্জুরিদের পেছনে ফেলে কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জন করলো সুইজারল্যান্ড। ইউরো জয়ীদের বিশ্বকাপের ভাগ্য নির্ধারণ হবে প্লে অফে।

সান মারিনোর বিরুদ্ধে ড্র করলেই কাতার বিশ্বকাপ নিশ্চিত করতেন গ্যারেথ সাউথগেটের দল। অপেক্ষাকৃত দুর্বল দল পেয়ে গোলের বন্যা বইয়ে জয় তুলে নিলো ইংল্যান্ড। প্রথমার্ধেই ৪ গোল করেন ব্রিটিশ অধিনায়ক হ্যারি কেন। পাশাপাশি ইংলিশ ফুটবলার হিসেবে এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি আন্তর্জাতিক গোলের রেকর্ডও (১৫*) গড়লেন ব্রিটিশ অধিনায়ক। ১৯২৭ সালে ডিক্সি ডিনের পর প্রথম ইংলিশ ফুটবলার হিসেবে টানা দুই আন্তর্জাতিক ম্যাচে হ্যাটট্রিক করলেন কেন।

ইংল্যান্ডের হয়ে এই ম্যাচে প্রথম গোলটি করেন হ্যারি ম্যাগুয়ের। ৬ মিনিটে ম্যাগুয়েরের গোলের পর ১৫ মিনিটের মাথায় ইংল্যান্ড লীড বাড়ায় ফিলিপ্পো ফাবারির আত্মঘাতী গোলের মাধ্যমে। এরপর প্রথমার্ধের ২৭ মিনিটে, ৩১ মিনিটে, ৩৯ মিনিটে এবং ৪২ মিনিটে পরপর চারটি গোল করেন হ্যারি কেন। দ্বিতীয়ার্ধের ৫৮ মিনিটে এমাইল স্মিথের গোলে ৭-০ ব্যবধানে এগিয়ে যায় থ্রি লায়ন্সরা। ৬৯ মিনিটে অষ্টম গোলটি করেন টাইরন মিনস। ৭৮ মিনিটে গোলের দেখা পান ট্যামি আব্রাহাম এবং পরের মিনিটেই সান মারিনোর কফিনে শেষ পেরেকটি পুঁতে দেন বুকায়ো সাকা।

বিশ্বকাপ বাছাই পর্বের ইউরোপ অঞ্চলের গ্রুপ সি-এর ম্যাচে কাল মাঠে নামে ইতালি। প্রতিপক্ষ নর্দান আয়ারল্যান্ড। বিশ্বকাপের মূল পর্বে পৌঁছানোর জন্য এই ম্যাচ জিততেই হতো আজ্জুরিদের। সেই জয় অধরাই থাকলো ইউরোপ সেরাদের। বুলগেরিয়াকে ৪-০ গোলে হারিয়ে এই গ্রুপ থেকে বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিয়েছে সুইজারল্যান্ড। সুইজারল্যান্ডের হয়ে এই ম্যাচে একটি করে গোল করেছেন যথাক্রমে নোহ ওকাফোর, রুবেন ভারগাস, সেড্রিক ইতেন এবং রেমো ফ্রিউলার। গ্রুপ সি-থেকে ৮ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে সরাসরি কাতার বিশ্বকাপে পৌঁছালো সুইজারল্যান্ড। ৮ ম্যাচে ১৬ পয়েন্টে শেষ করা ইতালিকে খেলতে হবে প্লে অফ।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in