Women's IPL: আগামী মরশুম থেকেই মহিলাদের আইপিএল শুরু করতে চায় বোর্ড

মহিলাদের আইপিএল শুরু নিয়ে দীর্ঘদিন ধরেই আবেদন চলেছিলো বিসিসিআইয়ের কাছে। বোর্ড এবিষয়ে আলোচনা করার প্রতিশ্রুতিও দিয়েছিলো। এবার মিতালি রাজ, হরমনপ্রীত কৌর, ঝুলন গোস্বামীদের দাবি সফল হতে চলেছে।
Women's IPL: আগামী মরশুম থেকেই মহিলাদের আইপিএল শুরু করতে চায় বোর্ড
Women's IPLফাইল ছবি সংগৃহীত

দীর্ঘদিনের প্রতীক্ষার পর অবশেষে মহিলাদের আইপিএলের দাবি মেনে নিতে চলেছে বিসিসিআই। আইপিএলের ১৫ তম সংস্করণের ঠিক একদিন আগে মুম্বইয়ে অনুষ্ঠিত বোর্ডের সভায় মহিলাদের আইপিএল নিয়ে আলোচনা করে ভারতীয় ক্রিকেট বোর্ড। সেখানেই ছয় দল নিয়ে আগামী মরশুমেই মহিলাদের আইপিএল শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর।

মহিলাদের আইপিএল শুরু নিয়ে দীর্ঘদিন ধরেই আবেদন চলেছিলো বিসিসিআইয়ের কাছে। বোর্ড এবিষয়ে আলোচনা করার প্রতিশ্রুতিও দিয়েছিলো। এবার মিতালি রাজ, হরমনপ্রীত কৌর, ঝুলন গোস্বামীদের দাবি সফল হতে চলেছে। জানা গিয়েছে প্রথমে ছয়টি দল নিয়েই শুরু হবে মহিলাদের আইপিএল। বর্তমানে আইপিএল খেলা দশ ফ্র্যাঞ্চাইজিকেই প্রথমে মহিলাদের দল গঠনের প্রস্তাব দেওয়া হবে। তা যদি সম্পূর্ণরূপে সফল না হয়, তবে বোর্ড ফ্র্যাঞ্চাইজির জন্য বিভিন্ন সংস্থা বা ব্যক্তিকে আবেদনের আমন্ত্রণ জানাবে।

অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ, ইংল্যান্ডের টি-টোয়েন্টি ব্লাস্ট, দ্য হান্ড্রেডে পুরুষদের পাশাপাশি মহিলাদেরও টুর্নামেন্ট হয়। ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগের পাশাপাশি ওয়েস্ট ইন্ডিজ বোর্ড চলতি বছর মহিলাদের তিন দলের সিপিএলেরও আয়োজন করে। এছাড়া পাকিস্তান ক্রিকেট বোর্ডও মহিলাদের পিএসএল আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে। যার ফলে ভারতে মহিলাদের আইপিএল আয়োজন নিয়ে ক্রমাগত চাপ বাড়ছিলো বিসিসিআইয়ের ওপর। সিদ্ধান্ত নিতেই হতো সৌরভ গাঙ্গুলিদের। গভর্নিং কাউন্সিলের বৈঠকে তাই আগামী মরশুম থেকেই আইপিএল আয়োজনের অনুমোদন দেওয়া হয়েছে।

২০১৯ সাল থেকে মহিলাদের টি-টোয়েন্টি চ্যালেঞ্জ টুর্নামেন্টের আয়োজন করা হয়। গত বছর করোনা মহামারীর কারণে তা আয়োজন করা যায়নি। এদিন বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে এবছর ফের টি-টোয়েন্টি চ্যালেঞ্জ আয়োজন করা হবে। মহিলাদের তিন দলের এই টুর্নামেন্টে মোট চারটি ম্যাচ হবে। মে মাসের দিকে এই টুর্নামেন্ট আয়োজন করবে বোর্ড। এই টুর্নামেন্টের সময়ই স্পনসরদের মহিলাদের আইপিএলের জন্য আনুষ্ঠানিক ভাবে প্রস্তাব করা হবে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.