Wimbledon 2022: বড় ধাক্কা মেদভেদেভ-সাবালেঙ্কাদের, উইম্বলডন থেকে নিষিদ্ধ রাশিয়া ও বেলারুশ

উইম্বলডন কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের কারণে দানিয়েল মেদভেদেভ, আন্দ্রে রুবলেভ, আরিনা সাবালেঙ্কাদের তাই এবারের উইম্বলডনে আর দেখতে পাবেন না টেনিসপ্রেমীরা।
Wimbledon 2022: বড় ধাক্কা মেদভেদেভ-সাবালেঙ্কাদের, উইম্বলডন থেকে নিষিদ্ধ রাশিয়া ও বেলারুশ
উইম্বলডন থেকে নিষিদ্ধ রাশিয়া ও বেলারুশ

জল্পনা চলছিলো। এবার সেই আশঙ্কাই সত্যি হলো। ইউক্রেনের ওপর রুশ আগ্রাসনের কারণে উইম্বলডন থেকে রাশিয়া এবং বেলারুসের খেলোয়াড়দের নিষিদ্ধ করলো অল ইংল্যান্ড লন টেনিস ক্লাব। উইম্বলডন কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের কারণে বিশ্বের দু’নম্বর টেনিস খেলোয়াড় দানিয়েল মেদভেদেভ, অষ্টম স্থানে থাকা আন্দ্রে রুবলেভ, মহিলাদের বিশ্ব র‌্যাংকিং-এর চার নম্বর খেলোয়াড় আরিনা সাবালেঙ্কাদের তাই এবারের উইম্বলডনে আর দেখতে পাবেন না টেনিসপ্রেমীরা।

ইউক্রেনের ওপর রাশিয়ার সামরিক সংঘাতের প্রভাব যে রুশ ক্রীড়াক্ষেত্রে ব্যাপকভাবে পড়েছে তা আর বলার অপেক্ষা রাখেনা। পুতিনের আগ্রাসনকে সমর্থন করায় একই হাল বেলারুসের। ক্রীড়াক্ষেত্রে কোণঠাসা হয়ে পড়েছে দুটি দেশ। ফিফা এবং উয়েফার তরফ থেকে আন্তর্জাতিক স্তরের সমস্ত প্রতিযোগীতা ও ম্যাচ থেকে নিষিদ্ধ করা হয় রাশিয়া ও রুশ ক্লাবগুলোকে। টেনিসের ডেভিস কাপেও নিষিদ্ধ রাশিয়া। এটিপি ও ডাব্লুটিএ রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের খেলার অনুমতি দিলেও দেশের পতাকা ব্যবহার করতে পারছেনা ওই দুই দেশের খেলোয়াড়রা। দীর্ঘ আলোচনার পর এবার উইম্বলডন থেকে রাশিয়ার খেলোয়াড়দের ছুঁড়ে ফেলে দিলো অল ইংল্যান্ড লন টেনিস ক্লাব।

বুধবার একটি বিবৃতিতে অল ইংল্যান্ড লন টেনিস ক্লাবের পক্ষ থেকে জানানো হয়েছে, "এই ধরনের অন্যায় এবং অভূতপূর্ব সামরিক আগ্রাসনের পরিস্থিতিতে, রাশিয়ান বা বেলারুশিয়ান খেলোয়াড়দের থেকে রাশিয়ান সরকারের কোনোরকম সুবিধা অর্জন করা গ্রহণযোগ্য হবেনা। তাই আমাদের উদ্দেশ্য হল, গভীর দুঃখের সাথে, রাশিয়ান এবং বেলারুশিয়ান খেলোয়াড়দের উইম্বলডনে প্রবেশ প্রত্যাখ্যান করা।"

রাশিয়ার দানিয়েল মেদভেদেভ রয়েছেন বিশ্ব র‌্যাংকিং-এর দ্বিতীয় স্থানে। আন্দ্রে রুবলেভ বর্তমানে এটিপি র‌্যাঙ্কিংয়ে অষ্টম স্থানে রয়েছেন, আর তার স্বদেশী কারেন খাচানভ ২৬ তম স্থানে রয়েছেন। আরিনা সাবালেঙ্কা রয়েছেন মহিলাদের মধ্যে চতুর্থ স্থানে। এছাড়াও রাশিয়ান তারকা অ্যানাস্তাসিয়া পাভলিউচেঙ্কোভা এবং বেলারুশের ভিক্টোরিয়া আজারেঙ্কা হলেন অন্য দুই শীর্ষ মহিলা খেলোয়াড় যারা গ্রাস-কোর্ট গ্র্যান্ড স্লাম খেলতে পারবেন না।

লন টেনিস অ্যাসোসিয়েশন রাশিয়ান বা বেলারুশিয়ান খেলোয়াড়দের ব্রিটিশ গ্রাস-কোর্ট টুর্নামেন্ট থেকেও নিষিদ্ধ করেছে। আগামী ২৭ জুন থেকে ১০ ই জুলাই আসর বসছে একবছরের উইম্বলডনের। রাশিয়ান এবং বেলারুশিয়ান খেলোয়াড়রা উইম্বলডনে অংশ নিতে না পারলেও আগামী মাসে অনুষ্ঠিত হতে চলা ফ্রেঞ্চ ওপেনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন।

উইম্বলডন থেকে নিষিদ্ধ রাশিয়া ও বেলারুশ
'শান্তি চাই', পুতিনের আগ্রাসী মনোভাবে উদ্বেগ জানিয়ে বার্তা রাশিয়ার টেনিস তারকাদের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.