Durand Cup: লাল-হলুদ নাকি সবুজ-মেরুন! ডুরান্ড ডার্বিতে এগিয়ে কে? কী বলছে পরিসংখ্যান?

১৯৫৭ সালে ডুরান্ড সেমিফাইনালে প্রথম দেখা কলকাতার দুই ফুটবল-দৈত্যের। তার পর থেকে এই টুর্নামেন্টে দুই দল মুখোমুখি হয়েছে মোট কুড়িবার।
আজ কলকাতা ডার্বি
আজ কলকাতা ডার্বিছবি - ডুরান্ড কাপের ফেসবুক পেজ

ডুরান্ড কাপের ম্যাচ দিয়ে শুরু হচ্ছে মরশুমের প্রথম ডার্বি। শনিবার বিকেল ৪টে ৪৫ মিনিটে সল্টলেক বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনে মুখোমুখি হবে কলকাতার দুই প্রধান। ঐতিহ্যের লড়াই। শেষ ৮ টি ডার্বি জিতেছে মোহনবাগান। তবে ডুরান্ড কাপের ইতিহাস অন্য কথা বলছে। ১৯৫৭ সাল থেকে গত ডুরান্ড পর্যন্ত পরিসংখ্যান দেখে নেওয়া যাক।

১৯৫৭ সালে ডুরান্ড সেমিফাইনালে প্রথম দেখা কলকাতার দুই ফুটবল-দৈত্যের। তার পর থেকে এই টুর্নামেন্টে দুই দল মুখোমুখি হয়েছে মোট কুড়িবার। আটবার জিতেছে লাল-হলুদ শিবির ও সাতবার সবুজ-মেরুন বাহিনী। ড্র হয়েছে পাঁচবার। গত বছরও গ্রুপ পর্বেই দুই দলের লড়াই হয়। তাতে ১-০ ব্যবধানে জিতেছিল তৎকালীন এটিকে মোহনবাগান। এ বার কী হবে?

ডুরান্ড সহ পরিসংখ্যান অনুযায়ী ময়দানে আপাতত ৩৮৩ বার মুখোমুখি হয়েছে দুই ক্লাব। যাতে পাল্লা ভারী লাল-হলুদের। ইস্টবেঙ্গল জিতেছে ১৩২ টি ম্যাচ আর মোহনবাগান জয় পেয়েছে ১২৭ টি ম্যাচে।

২০১৭-২০২৩ পর্যন্ত মোট ১৮ টি ম্যাচে মুখোমুখি হয় কলকাতার দুই প্রধান। তাতে ১২ বার জেতে সবুজ-মেরুন। মাত্র ২ বার জয়ের মুখ দেখে ইস্টবেঙ্গল। আর ৩টি ম্যাচ গোলশূন্য অবস্থায় শেষ হয়।

টুর্নামেন্ট যে ভাবে শুরু করেছে গতবারের আইএসএল চ্যাম্পিয়নরা, টানা দু’টি ম্যাচে হারিয়েছে যথাক্রমে বাংলাদেশ সেনাবাহিনী (৫-০) ও পাঞ্জাব এফসিকে (২-০)। যার ফলে তাদের অপ্রতিরোধ্য মনে হতেই পারে। একসঙ্গে তিন-তিনটি প্রতিযোগিতার কথা মাথায় রেখে মাঠে দল নামাতে হচ্ছে তাদের কোচ হুয়ান ফেরান্দোকে। একদিকে চলতি কলকাতা লিগ ও ডুরান্ড কাপ। অন্যদিকে আসন্ন এএফসি কাপের প্রাথমিক পর্ব। আগামী বুধবারই যার প্রথম ম্যাচ খেলতে নামবে ফেরান্দোর দল। এই মরশুমে আইএসএলের মতোই তারা গুরুত্ব দিচ্ছে এএফসি কাপকেও। তার ঠিক আগে মরশুমের প্রথম ডার্বি, যাকে কম গুরুত্ব দেওয়ার কোনও জায়গাই নেই।

আজ কলকাতা ডার্বি
Durand Cup: ৮ ডার্বি হারলেও নিজেদের আন্ডারডগ মানছেন না ইস্টবেঙ্গল কোচ কুয়াদ্রাত
আজ কলকাতা ডার্বি
CFL: কড়া পদক্ষেপ IFA-র, রেফারি নিগ্রহে ১ লাখ জরিমানা সহ ১ বছরের নির্বাসন দেবজিত ঘোষের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in