Hockey Men's World Cup: কোন দেশের ঝুলিতে কয়টি হকি বিশ্বকাপ রয়েছে? একনজরে দেখে নিন

১৯৭৫ সালে বিশ্বকাপ আয়োজন করে মালয়েশিয়া। ফাইনালে পাকিস্তানকে ২-১ গোলে হারিয়ে প্রথমবার হকি বিশ্বকাপ জেতে ভারত।
হকি বিশ্বকাপ জেতা দেশগুলি
হকি বিশ্বকাপ জেতা দেশগুলিগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

ওড়িশায় হকি বিশ্বকাপ শুরু হচ্ছে ১৩ জানুয়ারি থেকে। ১৬ টি দল নামছে বিশ্বসেরা হওয়ার লক্ষ্যে। কিন্তু তার আগে কোন দেশের ঝুলিতে কটি বিশ্বকাপ আছে? এক নজরে দেখে নেওয়া যাক।

সবার প্রথম যে দেশ হকি বিশ্বকাপ জিতেছিল সেই দেশকেই আসন্ন বিশ্বকাপে দেখা যাবে না। দেশটি হল ভারতের প্রতিবেশী দেশ পাকিস্তান। ১৯৭১ সালে প্রথম হকি বিশ্বকাপ জেতে পাকিস্তান। এরপর ১৯৭৮, ১৯৮১ এবং ১৯৯৪ বিশ্বকাপও তারা জেতে। সব মিলিয়ে মোট চারটে হকি বিশ্বকাপ রয়েছে পাকিস্তানের নামে।

তিনবার করে হকি বিশ্বকাপ জিতেছে নেদারল্যান্ডস ও অস্ট্রেলিয়া। ইউরোপের দেশটি যেতে ১৯৭৩ ১৯৯০ এবং ১৯৯৮ সালে। ক্যাঙ্গারুর দেশ সেরার সেরা হয় ১৯৮৬, ২০১০ এবং ২০১৪ বিশ্বকাপে।

আর ইউরোপ জায়েন্ট জার্মানির নামে রয়েছে দুটি বিশ্বকাপ। ২০০২ ও ২০০৬ সালে বিশ্বের সেরা হয় তারা। একটি করে বিশ্বকাপ জিতেছে ভারত এবং বেলজিয়াম। ভারত শেষবার বিশ্বকাপ জেতে ১৯৭৫ সালে। শেষ হকি বিশ্বকাপ অর্থাৎ ২০১৮ সালে চ্যাম্পিয়ন হয় বেলজিয়াম। তবে মহাদেশ অনুযায়ী যদি ট্রফি গুলি ভাগ করা হয় সেক্ষেত্রে পাল্লা ভারী ইউরোপের। ইউরোপের ঝুলিতে রয়েছে মোট ছয়টি বিশ্বকাপ। এশিয়ার রয়েছে পাঁচটি এবং ওশিয়ানিয়ার রয়েছে তিনটি।

উল্লেখ্য, ১৯৭৫ সালে বিশ্বকাপ আয়োজন করে মালয়েশিয়া। ফাইনালে পাকিস্তানকে ২-১ গোলে হারিয়ে প্রথমবার হকি বিশ্বকাপ জেতে ভারত। তারপর দীর্ঘ ৪৭ বছর কেটে গেছে বিশ্বকাপ জেতা হয়নি ভারতের। এবারে ঘরের মাঠে দ্বিতীয় বিশ্বকাপ জিতে ভারতবাসীকে উপহার দিতে পারে কিনা সেটাই দেখার।

হকি বিশ্বকাপ জেতা দেশগুলি
Hockey Men's World Cup: ভারত হকি বিশ্বকাপ জিতলে প্রত্যেক প্লেয়ার পাবেন ১ কোটি টাকা - নবীন পট্টনায়ক

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in