LaLiga: ভিনিসিয়াসের নাচ নিয়ে বর্ণবাদী মন্তব্য, প্রতিবাদে পেলে, নেইমাররা

ভিনিসিয়াসকে নিয়ে আলোচনা করতে গিয়ে ব্রাভো বলেন, "আপনাকে আপনার প্রতিপক্ষকে সম্মান দিতে হবে। এখানে আপনাকে আপনার সহকর্মীদের শ্রদ্ধা করতেই হবে, বানর নাচ বন্ধ করতে হবে।"
Vinicious জুনিয়র
Vinicious জুনিয়র ফাইল ছবি

ফুটবলের ময়দানে নাচের মাধ্যমে গোল উদযাপন প্রথম নয়। অসংখ্য ফুটবলার গোলের পর নাচের মাধ্যমে আমুদে উদযাপন করেন। মায়োর্কার বিপক্ষে রিয়ালের ৪-১ ব্যবধানে জয়ের ম্যাচে গোল করার পর ব্রাজিলিয়ান তরুণ তারকা ভিনিসিয়াস জুনিয়রও নেচে উদযাপন করেন। তবে এমনটা করে বর্ণবাদী মন্তব্যের শিকার হয়েছেন রিয়াল মাদ্রিদ তারকা। বৃহস্পতিবার স্প্যানিশ টিভি অনুষ্ঠান 'এল চিরিঙ্গিতো'-এর শোতে স্প্যানিশ ফুটবল এজেন্টস অ্যাসোসিয়েশনের (এইএএফ) প্রধান পেদ্রো ব্রাভো ভিনিসিয়াসকে বলেন, 'বানরের নাচ' বন্ধ করতে। ব্র্যাভোর এই মন্তব্যের পরেই ক্ষোভে ফুঁসছেন কিংবদন্তী পেলে থেকে শুরু করে নেইমার সহ অনেক ব্রাজিলিয়ান মহাতারকা।

ভিনিসিয়াসকে নিয়ে আলোচনা করতে গিয়ে ব্রাভো বলেন, "আপনাকে আপনার প্রতিপক্ষকে সম্মান দিতে হবে। যখন আপনি গোল করবেন, যদি আপনি সাম্বা নাচতে চান, তাহলে আপনাকে ব্রাজিলের সাম্বোদ্রোমোয় যেতে হবে। কিন্তু এখানে আপনাকে আপনার সহকর্মীদের শ্রদ্ধা করতেই হবে, বানর নাচ বন্ধ করতে হবে।"

এই মন্তব্যটি ব্রাজিলিয়ানদের স্নায়ুকে স্পর্শ করে। তার কারণ তাদের কৃষ্ণাঙ্গ খেলোয়াড়দের বানরের সাথে তুলনা করে বর্ণবাদী মন্তব্য করা হয়েছে। তাই থেমে থাকেননি ব্রাজিলিয়ান কিংবদন্তী পেলে। তিনি সোশ্যাল মিডিয়ায় লেখেন, "ফুটবল একটা আনন্দের উপলক্ষ। এটি একটা নাচ। এটি একটা উৎসব। যদিও এখনো বর্ণবাদ পৃথিবীর বুকে আছে, তবে আমরা এটিকে আমাদের হাসি অব্যাহত রাখা থেকে থামাতে দেব না। আমরা হাসতে থাকব, এভাবেই আমরা বর্ণবাদ মোকাবিলা করতে থাকব। আমরা আমাদের খুশি থাকার অধিকারের জন্য লড়াই করছি।"

প্যারিস সাঁ জার্মেইনের ব্রাজিলিয়ান সেনসেশন নেইমার জুনিয়র তাঁর প্রতিক্রিয়া জানান। নেইমার লেখেন, "ড্রিবল করো, নাচো আর তোমার মতো থাকো। নিজের মতো করে খুশি থাকো। এটা করতে থাকো। পরের গোলের পর আমরা এভাবে নাচবো।"

নিউক্যাসল তারকা ব্রুনো গুইমারেস বলেছেন,"এই নির্বোধ ব্যক্তিকে গ্রেপ্তার করা দরকার! কোনো অজুহাত চলবে না। যদি কোনো ব্যক্তি লাইভ টিভিতে এসব বলে তাহলে কল্পনা করুন, পর্দার আড়ালে সে কী বলতে পারে। এই লোকটিকে জেলে না দেয়াটা অকল্পনীয় ব্যাপার হবে।"

অনুরাগী এবং সহকর্মী ফুটবলারদের সমর্থনের পরে, ভিনিসিস জুনিয়র তার নিজের একটি বিবৃতি প্রকাশ করেছেন। সেখানে তিনি বলেছেন, "বিশ্বে এসব নাচ উদযাপন সাংস্কৃতিক বৈচিত্র্যের অংশ। এগুলোকে গ্রহণ করুন, সম্মান করুন। আমি নাচ থামাচ্ছি না।"

ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিসি) ইতিমধ্যে "বর্ণবাদী বিবৃতি"-এর নিন্দা করে একটি বিবৃতিতে খেলোয়াড়দের সাথে একাত্মতা প্রকাশ করেছে। অন্যদিকে, ভিনিসিয়াসের ক্লাব রিয়াল মাদ্রিদ এক বিবৃতিতে আইনি ব্যবস্থা নেওয়ার হুমকিও দিয়ে রেখেছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in