US Open: পঞ্চম বাছাই ইউক্রেনের প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে সেমিফাইনালে কানাডার লায়লা ফার্নান্ডেজ

এই প্রথম লায়লা কোনো ট্যুর লেভেলে তৃতীয় সেটের টাইব্রেক জিতলেন। মঙ্গলবার সন্ধ্যায় কঠিন প্রতিপক্ষ এলিনার কাছ থেকে প্রথম সেট ৬-৩-এ ছিনিয়ে নিলেও দ্বিতীয় সেটে ৩-৬-এ হার মানেন। তৃতীয় সেট গড়ায় টাইব্রেকারে।
US Open: পঞ্চম বাছাই ইউক্রেনের প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে সেমিফাইনালে কানাডার লায়লা ফার্নান্ডেজ
লায়লা ফার্নান্ডেজছবি লায়লা ফার্নান্ডেজ-এর ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

ইউ এস ওপেনের সেমিফাইনালে পৌঁছলেন কানাডার লায়লা ফার্নান্ডেজ। প্রতিযোগিতার পঞ্চম বাছাই ইউক্রেনের এলিনা স্বিতোলিনাকে ৬-৩, ৩-৬, ৭-৬(৫)-এ হারিয়ে তিনি সেমিফাইনালে নিজের জায়গা নিশ্চিত করেন। ১৯ তম জন্মদিন উদযাপনের ঠিক একদিন পর তাঁর এই জয় নিজেকেই নিজের জন্মদিনের উপহার বলে জানিয়েছেন লায়লা।

এই প্রথম লায়লা কোনো ট্যুর লেভেলে তৃতীয় সেটের টাইব্রেক জিতলেন। মঙ্গলবার সন্ধ্যায় কঠিন প্রতিপক্ষ এলিনার কাছ থেকে প্রথম সেট ৬-৩-এ ছিনিয়ে নিলেও দ্বিতীয় সেটে ৩-৬-এ হার মানেন। তৃতীয় সেট গড়ায় টাইব্রেকারে। একসময় ১-৪-এ পিছিয়ে থেকেও এলিনার লড়াই তাঁকে ৫-৫-এ পৌঁছে দেয়। যদিও শেষ পর্যন্ত দৃঢ়প্রতিজ্ঞ লায়লার কাছে ৭-৬(৫)-এ তৃতীয় সেট হেরে যান এলিনা।

নিজের কেরিয়ারের শীর্ষ পাঁচ জয়ের মধ্যে গতকালের জয়কে রাখছেন লায়লা ফার্নান্ডেজ। লায়লার আগে ফ্লাশিং মেডোতে ১৯৮৪ এবং ২০১৯-এ যথাক্রমে কারলিং বাসেট সেগুসো এবং বিয়াঙ্কা আন্দ্রেস্কু কানাডিয়ান হিসেবে সেমিফাইনালে পৌঁছেছেন। ২০০৫ সালে মারিয়া শারাপোভার পর বিয়াঙ্কা আন্দ্রেস্কুই ইউ এস ওপেন টেনিসের সর্বকনিষ্ঠ সেমিফাইনালিস্ট।

লায়লা ফার্নান্ডেজ এখন সর্বকনিষ্ঠ বর্তমান খেলোয়াড় যিনি চার প্রধান টুর্নামেন্টের একটির শেষ চারে পৌঁছেছেন। যদিও সুযোগ থাকছে ১৮ বছর বয়সী যুক্তরাজ্যের কোয়ালিফায়ার এমা রাডুকানুরও। বুধবার তিনি প্রতিযোগিতার একাদশ বাছাই সুইজারল্যান্ডের বীজ বেলিন্ডার মুখোমুখি হবেন। তিনি যদি এই ম্যাচে জয়ী হন সেক্ষেত্রে রেকর্ড যাবে তাঁর দখলে।

বর্তমানে বিশ্ব র‍্যাঙ্কিং-এ ৭৩ তম স্থানে থাকা লায়লা ফার্নান্ডেজ আগামী সোমবারেই র‍্যাঙ্কিং-এ ৫০-এর ভেতর চলে আসবেন বলে জানা গেছে। ইউ এস ওপেনের সেমিফাইনাল ফার্নান্দেজের তৃতীয় ট্যুর-লেভেলের সেমিফাইনাল এবং ২৫০ স্তরের উপরে এই প্রথম। এর আগে, তিনি ২০২০ সালে আকাপুলকোতে প্রথম ডব্লিউটিএ ফাইনালে পৌঁছেছিলেন এবং এই মার্চে মন্টেরিতে তার প্রথম শিরোপা জিতেছিলেন।

লায়লা ফার্নান্ডেজ ম্যাচ-পরবর্তী সংবাদ সম্মেলনে বলেন, "আজকের ম্যাচটি নিঃসন্দেহে কঠিনতম ছিল। শুধুমাত্র টেনিস-ভিত্তিকই নয়, মানসিক এবং আবেগগতভাবেও।" "স্বিতোলিনা বড়ো খেলোয়াড়, লড়াকু যোদ্ধা। আমি খুশি যে আমি প্রথম সেটে লড়াই করতে পেরেছি। দ্বিতীয় সেটে সে খেলায় ফিরে এসেছে। আমি গুরুত্বপূর্ণ মুহূর্তগুলোতে কিছু ভুল করেছি।" আমি খুশি যে আমি তৃতীয় সেটে খেলায় ফিরেছি এবং টাইব্রেকও।

তিনি ডব্লুটিএ টেনিস ডট কমকে জানান, "আমি খুশি যে আমি যে প্রতিটি ম্যাচ খেলেছি, আমি একটু একটু করে উন্নতি করেছি। আজ, অথবা এই পুরো কয়েক সপ্তাহ, অথবা গত বছর আমি যে সমস্ত ত্যাগ স্বীকার করেছি তার জন্যই আমি এই পর্যায়ে আসতে পেরেছি।"

লায়লা ফার্নান্ডেজ সেমিফাইনালে মুখোমুখি হবেন ২ নম্বর বাছাই আরিনা সাবালেঙ্কার সঙ্গে। যে ম্যাচে জিতলেই তিনি পৌঁছে যাবেন জীবনের প্রথম গ্র্যান্ড স্লামের ফাইনালে।

- with Agency inputs

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in