UEFA: বর্ষসেরা ফুটবলার এবং কোচের দৌড়ে কারা? দেখে নিন এক নজরে

উয়েফা চ্যাম্পিয়নস লীগ ও উয়েফা ইউরো কাপের প্রদর্শনের ভিত্তিতে ব্যক্তিগত পুরস্কার জেতার পালা। উয়েফা গত মরশুমের বর্ষসেরা ফুটবলার এবং বর্ষসেরা কোচের পুরস্কারের জন্য তালিকা প্রকাশ করেছে।
UEFA: বর্ষসেরা ফুটবলার এবং কোচের দৌড়ে কারা? দেখে নিন এক নজরে
উয়েফাফাইল ছবি সংগৃহীত

গত মরশুমে উয়েফা চ্যাম্পিয়নস লীগ ঘরে তুলেছে টমাস টুখেলের চেলসি। তারপরেই 'মিনি বিশ্বকাপ' ইউরোর আসর বসেছিলো ইউরোপের ১১ টি দেশ জুড়ে। রোমহর্ষক টুর্নামেন্টে ইংল্যান্ডকে হারিয়ে ইউরো জিতেছে ইতালি। এবার উয়েফা চ্যাম্পিয়নস লীগ ও উয়েফা ইউরো কাপের প্রদর্শনের ভিত্তিতে ব্যক্তিগত পুরস্কার জেতার পালা। উয়েফা গত মরশুমের বর্ষসেরা ফুটবলার এবং বর্ষসেরা কোচের পুরস্কারের জন্য তালিকা প্রকাশ করেছে। দেখে নিন পুরস্কার জেতার লড়াইয়ে থাকা শীর্ষ তিন ফুটবলার এবং শীর্ষ তিন কোচ কারা।

চেলসির হয়ে উয়েফা চ্যাম্পিয়নস লীগ এবং আজ্জুরিদের হয়ে ইউরো কাপ জিতেছেন জর্জিনহো। তাই শীর্ষ তিনে জায়গা করে নিয়েছেন ব্লুজদের এই ইতালিয়ান মিডফিল্ডার। এছাড়াও বর্ষসেরা খেলোয়াড়ের দৌড়ে রয়েছেন জর্জিনহোর ক্লাব সতীর্থ এন'গলো কন্তে। চেলসিকে চ্যাম্পিয়নস লীগ জেতানোর অন্যতম প্রধান দাবিদার এই ফরাসি মিডফিল্ডার। সেইসঙ্গে লড়াইয়ে রয়েছেন ম্যান সিটির বেলজিয়ান মিডফিল্ডার কেভিন ডি ব্রুইন। চ্যাম্পিয়নস লীগ হাতছাড়া হলেও ম্যান সিটির হয়ে প্রিমিয়ার লীগ এবং লীগ কাপ জিতেছেন ডি ব্রুইন। ম্যান সিটির এই তারকার উয়েফা বর্ষসেরা তালিকায় নাম থাকাটা কোনো চমক নয়।

সেরা কোচের দৌড়ে রয়েছেন ম্যান সিটি ম্যানেজার পেপ গার্দিওলা। ইতালির ইউরো জয়ী কোচ রবার্টো মানচিনি এবং চেলসির চ্যাম্পিয়ন লীগ জয়ী কোচ টমাস টুখেল। তিনজনই যে বর্ষসেরা কোচ হওয়ার দাবিদার সে বিষয়ে কোনো সন্দেহ থাকাটা স্বাভাবিক নয়। ফ্র্যাঙ্ক ল্যামপার্ডের বিদায়ের পর অর্ধেক মরশুম চেলসির সাথে থেকে দলকে উয়েফা চ্যাম্পিয়নস লীগ জিতিয়েছেন টুখেল। গত দুই মরশুমে এই সম্মান উঠেছে লিভারপুলের কোচ য়ুর্গেন ক্লপ এবং বায়ার্নমিউনিখের প্রাক্তন কোচ হানসি ফ্লিকের মুকুটে। টুখেল এবার বর্ষসেরা কোচ নির্বাচিত হলে টানা তৃতীয় জার্মান কোচ হিসেবে এই সম্মান জিতবেন তিনি।

আগামী ২৬ শে আগস্ট চ্যাম্পিয়নস লীগের সূচী প্রকাশ করা হবে। ওই দিনই আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হবে বর্ষসেরা ফুটবলার এবং বর্ষসেরা কোচের নাম।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in