Tokyo Olympics: টানা তৃতীয় সোনা জয়ের স্বপ্নভঙ্গ, যোগ্যতা অর্জনে ব্যর্থ ব্রিটিশ অ্যাথলেট মো ফারাহ

টোকিও অলিম্পিকের জন্য যোগ্যতা অর্জনই করতে পারলেন না দু'বারের জোড়া সোনা জয়ী মো ফারাহ। পরপর দুই যোগ্যতা অর্জন পর্বে ব্যর্থ হওয়ায় টোকিওর দরজা বন্ধ হয়ে গেছে তাঁর জন্য।
Tokyo Olympics: টানা তৃতীয় সোনা জয়ের স্বপ্নভঙ্গ, যোগ্যতা অর্জনে ব্যর্থ ব্রিটিশ অ্যাথলেট মো ফারাহ
মো ফারাহফাইল ছবি অ্যাথলেটিক্স ওয়ার্ল্ডের সৌজন্যে

অলিম্পিকে টানা তৃতীয় সোনা জয়ের স্বপ্ন ভঙ্গ হলো ব্রিটিশ কিংবদন্তীর। টোকিও অলিম্পিকের জন্য যোগ্যতা অর্জনই করতে পারলেন না দু'বারের জোড়া সোনা জয়ী মো ফারাহ। পরপর দুই যোগ্যতা অর্জন পর্বে ব্যর্থ হওয়ায় টোকিওর দরজা বন্ধ হয়ে গেছে তাঁর জন্য।

ম্যাঞ্চেস্টারে মাত্র ১৯ সেকেন্ডের জন্য টোকিওর দরজা বন্ধ হলো ম্যারাথন রানার মো ফারহার। টোকিওর টিকিট পাওয়ার জন্য ম্যাঞ্চেস্টারে শেষ তথা দ্বিতীয় সুযোগ হাতে ছিলো ৫ হাজার এবং ১০ হাজার মিটারে ছ'বারের বিশ্বচ্যাম্পিয়নের। এদিন মো ফারাহকে ২৭ মিনিট ২৮ সেকেন্ড ১০ হাজার মিটার দৌড় সম্পূর্ণ করতে হতো। কিন্তু ফারাহ এই ডিস্টেন্স কভার করেন ২৭ মিনিট ৪৭.০৪ সেকেন্ডে। এর আগে বার্মিংহামে যোগ্যতা অর্জনের প্রথম সুযোগেও ২২ সেকেন্ডের জন্য সফল হতে পারেননি। সেখানে ১০ হাজার মিটার ইভেন্ট ২৭ মিনিট ৫০.৫৪ সেকেন্ডে শেষ করেছিলেন তিনি।

২০০৮ সালে বেজিং অলিম্পিকে প্রথমবার ট্র্যাকে নামেন মো। তবে ওই বছর খালি হাতেই ফিরতে হয় তাঁকে। দুরন্ত কামব্যাক করে ২০১২ লন্ডন অলিম্পিকে ৫ হাজার এবং ১০ হাজার মিটার ট্র্যাক এন্ড ফিল্ডে সোনা জেতেন তিনি। এরপর ২০১৬ রিও অলিম্পিকেও এই দুই ইভেন্টে সোনা জয় করেন এই লং ডিস্টেন্স রানার।

তবে কেরিয়ারের শেষ লগ্নে এসে মো পাচ্ছেন না টোকিও অলিম্পিকের টিকিট। ৩৮ বর্ষীয় মহাতারকা যেনো বিশ্বাসই করতে পারছেন না। তিনি জানান, দারুণ কেরিয়ারের পর এই ব্যর্থতা হতাশাজনক। তবে লম্বা কেরিয়ারে অসংখ্য পদক জয়ের পর নিজেকে ভাগ্যবান বলেও মনে করেন মো। এই মুহূর্তে তিনি ব্যর্থতা ভুলে পরিবারের সঙ্গে সময় কাটাতে চান। তবে সেরাদের সঙ্গে লড়াই না করতে পারার আফসোস রয়েছে তাঁর মধ্যে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in