Tokyo Olympics: অলিম্পিকের বিশেষ সম্মান 'অলিম্পিক লরিয়াল' পুরষ্কার পাচ্ছেন নোবেলজয়ী মহম্মদ ইউনুস

খেলাধুলোর মাধ্যমে শিক্ষা, শান্তি, সংস্কৃতি এবং উন্নয়নের চেষ্টার স্বীকৃতি স্বরূপ বিশেষ সম্মান 'অলিম্পিক লরিয়াল' পুরষ্কার পেতে চলেছেন ক্ষুদ্র ঋণের প্রবক্তা ইউনুস। ২৩ শে জুলাই এই বিশেষ সম্মান দেওয়া হবে
Tokyo Olympics: অলিম্পিকের বিশেষ সম্মান 'অলিম্পিক লরিয়াল' পুরষ্কার পাচ্ছেন নোবেলজয়ী মহম্মদ ইউনুস
মহম্মদ ইউনুসছবি ইউ এন ফাউন্ডেশনের সৌজন্যে

২৩ শে জুলাই থেকে টোকিওতে পর্দা উঠছে অলিম্পিকের। করোনা অতিমারীর নানা বাধা সামনে এলেও অলিম্পিকের ঢাকে কাঠি পড়তে আর মাত্র কয়েক দিন। এবারের অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বাংলাদেশের নোবেল জয়ী অর্থনীতিবিদ মহম্মদ ইউনুস। খেলাধুলোর মাধ্যমে শিক্ষা, শান্তি, সংস্কৃতি এবং উন্নয়নের চেষ্টার স্বীকৃতি স্বরূপ অলিম্পিকের বিশেষ সম্মান 'অলিম্পিক লরিয়াল' পুরষ্কার পেতে চলেছেন ক্ষুদ্র ঋণের প্রবক্তা ইউনুস। ২৩ শে জুলাই অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের দিনই তাঁর হাতে এই বিশেষ সম্মান তুলে দেওয়া হবে।

২০১৬ সালে রিও অলিম্পিকে প্রথম অলিম্পিক লরিয়াল পুরস্কারের উদ্ভাবন হয়। সেবার কেনিয়ার অলিম্পিয়ান কিপ কেইনো এই সম্মানে ভূষিত হন। কেইনো তাঁর নিজের দেশ কেনিয়াতে একটি বাড়ি, বিদ্যালয় এবং ক্রীড়া প্রশিক্ষণ কেন্দ্র খুলেছিলেন। তাঁরই স্বীকৃতি স্বরূপ কেইনোকে প্রথম অলিম্পিক লরিয়াল পুরস্কারের সম্মানিত করে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। এবার দ্বিতীয় সম্মানটি পাচ্ছেন প্রখ্যাত সমাজকর্মী মহম্মদ ইউনুস।

বাংলাদেশে গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা মহম্মদ ইউনুস খেলাধুলোর ক্ষেত্রে বিশেষ অবদান রেখেছেন।খেলাধুলোর উন্নতির জন্য তিনি ‘ইউনুস স্পোর্টস হাব’ নামে একটি ক্রীড়া প্রশিক্ষণ কেন্দ্রও চালু করেছেন। খেলাধুলোর মাধ্যমে উন্নয়ন তত্ত্ব প্রচার করে থাকে এই সংগঠন। তাই টোকিও অলিম্পিকে বিশেষ লরিয়াল পুরস্কার মহম্মদ ইউনুসের হাতেই তুলে দেবে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি।

২০২৪ সালে অলিম্পিকের আসর বসার কথা রয়েছে প্যারিসে। সেই প্যারিস অলিম্পিকের সঙ্গেও নিজেকে জড়িয়ে নিয়েছেন মহম্মদ ইউনুস। সুষ্ঠু ভাবে বরাদ্দ অর্থ কীভাবে কাজে লাগানো যায় সেই পরামর্শ দিচ্ছেন তিনি। সম্প্রতি অলিম্পিকে সোনা জয়ী অভিনব বিন্দ্রার একটি ওয়েবিনারেও অংশ নিতে দেখা যায় মহম্মদ ইউনুসকে। খেলাধুলোতে বিনিয়োগের গুরুত্ব নিয়েও কথা বলতে দেখা যায় নোবেল জয়ী সমাজকর্মীকে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in