Tokyo Olympics-এ যোগদানের ছাড়পত্র পেলেন ভারতীয় জিমন্যাস্ট প্রণতি নায়েক

২০১৯ সালে মঙ্গোলিয়ায় এশিয়ান চ্যাম্পিয়নশীপে ভল্টে ব্রোঞ্জ জিতেছিলেন ভারতের প্রণতি নায়েক। আদতে যিনি পশ্চিমবঙ্গের বাসিন্দা। প্রণতিকে কন্টিনেন্টাল কোটায় অলিম্পিক্সে যোগদানের সুযোগ দেওয়া হয়েছে।
Tokyo Olympics-এ যোগদানের ছাড়পত্র পেলেন ভারতীয় জিমন্যাস্ট প্রণতি নায়েক
প্রণতি নায়েকফাইল ছবি, প্রণতি নায়েকের ফেসবুক পেজের সৌজন্যে

আসন্ন টোকিও অলিম্পিক্সে যোগদানের ছাড়পত্র পেলেন ভারতীয় জিমন্যাস্ট প্রণতি নায়েক। ২০১৯ এশিয়ান চ্যাম্পিয়নশীপে ব্রোঞ্জ পদক জয়ের সুবাদে তিনি এই বিশেষ সুযোগ পাচ্ছেন। ইন্টারন্যাশনাল জিমন্যাস্টিকস ফেডারেশনের পক্ষ থেকে গতকাল সোমবার এই বিষয়ে চূড়ান্ত ঘোষণা করা হয়েছে।

প্রণতি নায়েকের কোচ লক্ষণ শর্মা এই বিষয়ে সংবাদসংস্থা আইএএনএস-কে জানিয়েছেন, ইন্টারন্যাশনাল গভর্নিং বডি ইন জিমন্যাস্টিকস-এর কাছ থেকে সোমবার সন্ধ্যায় আমরা চূড়ান্ত সিদ্ধান্ত জানতে পেরেছি। প্রণতিকে কন্টিনেন্টাল কোটায় অলিম্পিক্সে যোগদানের সুযোগ দেওয়া হয়েছে।

এর আগে গত ১ মে জানা গেছিলো ২০১৯-এর এশিয়ান চ্যাম্পিয়নশীপে ব্রোঞ্জ জয়ের ভিত্তিতে প্রণতি নায়েককে অলিম্পিক্সে বিশেষ সুযোগ দেওয়া হতে পারে। কারণ বিগত সময়ে করোনার কারণে অন্য কোনো প্রতিযোগিতা অনুষ্ঠিত করা সম্ভব হয়নি। প্রসঙ্গত, ২০১৯ সালে মঙ্গোলিয়ায় এশিয়ান চ্যাম্পিয়নশীপে ভল্টে ব্রোঞ্জ জিতেছিলেন ভারতের প্রণতি নায়েক। আদতে যিনি পশ্চিমবঙ্গের বাসিন্দা।

২৬ বছর বয়সী প্রণতির কোচ আরও জানিয়েছেন, ২০১৯-এর পর প্রণতি কোনো প্রতিযোগিতায় অংশ নেবার সুযোগ পায়নি। কারণ ২০২০-র প্রতিযোগিতা করোনার কারণে বাতিল হয়ে যায়।

ভারতীয় অলিম্পিক্স দলে প্রণতি নায়েকের অন্তর্ভুক্তি প্রসঙ্গে জিমন্যাস্টিকস ফেডারেশন অফ ইন্ডিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে গত মাসের শেষ সপ্তাহে টোকিওতে এশিয়ান চ্যাম্পিয়নশীপ হবার কথা থাকলেও শেষ মুহূর্তে মহামারীর কারণে তা বাতিল হয়ে যায়। এরপরেই এশিয়া জোন থেকে অব্যবহৃত কোটা ব্যবহার করে প্রণতি নায়েককে বিশেষভাবে সুযোগ দেওয়া হয়।

উল্লেখ্য, নিয়ম অনুসারে, ভারতের প্রণতি নায়েক ছাড়াও এশিয়ান জোন থেকে কন্টিনেন্টাল কোটায় অলিম্পিকে অংশ নেবেন শ্রীলঙ্কার এলিপিটিয়া বাদালগে ও ডোনা মিল্কা গেহানি।

- with IANS input

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in