Tokyo Olympics: ফুটবল শুরু ২২ জুলাই - ইজিপ্টের বিরুদ্ধে উদ্বোধনী ম্যাচে স্পেন
ছবি ট্যুইটার থেকে সংগৃহীত

Tokyo Olympics: ফুটবল শুরু ২২ জুলাই - ইজিপ্টের বিরুদ্ধে উদ্বোধনী ম্যাচে স্পেন

পুরুষদের ফুটবল ইভেন্টে ২২ শে জুলাই ইজিপ্টের বিরুদ্ধে ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শুরু করবে স্পেন। অলিম্পিকের মাঠে বল গড়ানোর আগে পদক জয়ে আত্মবিশ্বাসী স্প্যানিশ কোচ জোসে লুইস দে লা ফোয়েন্ট।

টোকিও অলিম্পিকের আনুষ্ঠানিক উদ্বোধন ২৩ শে জুলাই। তার আগেই শুরু হচ্ছে সফটবল এবং ফুটবল। পুরুষদের ফুটবল ইভেন্টে ২২ শে জুলাই ইজিপ্ট অলিম্পিক দলের বিরুদ্ধে ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শুরু করবে স্পেন অলিম্পিক দল। অলিম্পিকের মাঠে বল গড়ানোর আগে পদক জয়ের জন্য আত্মবিশ্বাসী সুর স্প্যানিশ কোচ জোসে লুইস দে লা ফোয়েন্টের গলায়।

স্প্যানিশ দলে উনাই সিমোন, মিকেল ওয়ারজাবাল, মিকেল মেরিনো, পাউ তোরেস ও এরিক গার্সিয়ার মতো অভিজ্ঞ ফুটবলাররা থাকায় আত্মবিশ্বাস বাড়ছে ফোয়েন্টের। স্পেনের অনুর্ধ্ব ২১ দলের এই কোচ বলেন, "স্বপ্ন বাস্তবায়িত হচ্ছে। আমরা যে কোনো দলের সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে পারি। এবং খেলোয়াড়রা ভাবুক যে তারা শীর্ষ পুরস্কারের জন্য লড়াই করতে পারে।"

অলিম্পিকে ফুটবল প্রতিযোগিতায় গ্রুপ 'সি'-তে রয়েছে স্পেন। ওই গ্রুপে অপর তিন দল হলো আর্জেন্টিনা, মিশর ও অস্ট্রেলিয়া। এছাড়া গ্রুপ 'এ'-তে রয়েছে ফ্রান্স, জাপান, মেক্সিকো এবং দক্ষিণ আফ্রিকা। গ্রুপ 'বি'-তে রয়েছে হন্ডুরাস, দক্ষিণ কোরিয়া, নিউজিল্যান্ড ও রোমানিয়া। গ্রুপ 'ডি'-তে রয়েছে ব্রাজিল, জার্মানি, আইভোরি কোস্ট ও সৌদি আরব।

স্পেন অলিম্পিকে সোনা জেতে একবার। ১৯০০ সালে অলিম্পিকে ফুটবল যোগ হলেও দীর্ঘদিনের অপেক্ষার পর ১৯৯২ সালে স্পেন সোনার স্বাদ পায়। তবে এরপর আর সোনা জেতা হয়নি তাদের। ২০১৬ রিও অলিম্পিকে জার্মানিকে হারিয়ে সোনা জেতে ব্রাজিল অলিম্পিক দল। ২০১২ সালের লন্ডন অলিম্পিকে সোনা জেতে মেক্সিকো। ২০০৪ সালে এবং ২০০৮ সালের অলিম্পিকে পরপর দুবার অলিম্পিক ফুটবলে সোনা জেতে আর্জেন্টিনা। অলিম্পিকের ইতিহাসে এখনও পর্যন্ত ফুটবলে সবচেয়ে বেশি সোনা জয়ী দল যুগ্মভাবে হাঙ্গেরী এবং গ্রেট ব্রিটেন। দুই দলই তিনটি করে সোনা জয় করে। দুটি করে সোনা জেতে আর্জেন্টিনা, সোভিয়েত ইউনিয়ন ও উরুগুয়ে।

টোকিও অলিম্পিকে ফুটবলে বয়স সীমার পরিবর্তন করা হয়েছে। ১৯৯২ সাল থেকে নিয়মানুযায়ী, অলিম্পিকের ফুটবলে অংশগ্রহণকারী দেশগুলির স্কোয়াডে সর্বোচ্চ তিন জন ফুটবলার ২৩ বছরের উর্ধ্বে হতে পারে। কিন্তু ২০২০ সালের অলিম্পিক যেহেতু করোনার কারণে এক বছর স্থগিত রাখা হয়েছিলো তাই এই বয়স সীমা ২৩ থেকে বাড়িয়ে ২৪ বছর করা হয়েছে। সর্বাধিক তিনজন ২৪ বছরের ফুটবলার অংশ নিতে পারবে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in