Tokyo Olympics: যোগ্যতা অর্জন করলেন দ্যুতি চাঁদ, শ্রীহরি নটরাজ - ছিটকে গেলেন হিমা দাস

Tokyo Olympics: যোগ্যতা অর্জন করলেন দ্যুতি চাঁদ, শ্রীহরি নটরাজ - ছিটকে গেলেন হিমা দাস
হিমা দাস এবং দ্যুতি চাঁদফাইল ছবি

টোকিও অলিম্পিকের টিকিট পেলেন ভারতীয় স্প্রিন্টার দ্যুতি চাঁদ। দ্যুতি যোগ্যতা অর্জন করলেও অলিম্পিকের দৌড় থেকে ছিটকে গেলেন আর এক স্প্রিন্টার হিমা দাস। অন্যদিকে সজন প্রকাশের পর সাঁতারু শ্রীহরি নটরাজের জন্যও খুলে গেছে টোকিওর দরজা।

দ্যুতি চাঁদের জন্য টোকিওর দরজা খুলে গেলো বিশ্ব র‌্যাংকিংএর সৌজন্যে। ১০০ মিটার এবং ২০০ মিটার বিভাগে ভারতের হয়ে ট্র্যাকে নামবেন তিনি। ১০০ মিটারে ২২ টি এবং ২০০ মিটারে মোট ১৫ টি স্থান রাখা হয়েছিলো বিশ্ব র‌্যাংকিংএর কোটার জন্য। ১০০ মিটারে ৪৪ নম্বর এবং ২০০ মিটারে ৫১ তম স্থানে থাকা দ্যুতি সেই সুযোগই পেলেন।

ইন্ডিয়ান ন্যাশনাল গ্রাঁ পি - ৪ এ নিজের রেকর্ড ভেঙে ১১.১৭ সেকেন্ডে ১০০ মিটার পূর্ণ করেছেন দ্যুতি। তবে ০.০২ সেকেন্ডের জন্য সরাসরি যোগ্যতা অর্জন করতে পারেননি তিনি। অবশেষে বিশ্ব র‌্যাংকিংএর কোটায় ১০০ মিটার এবং ২০০ মিটার বিভাগের জন্য টোকিও যাচ্ছেন তিনি।

সম্প্রতি দ্যুতির নাম রাজীব গাঁধী খেলরত্ন পুরস্কারের জন্য মনোনয়ন জমা দিয়েছে ওড়িশা সরকার। ২০১৮ এশিয়ান গেমসে ১০০ মিটার ও ২০০ মিটার বিভাগে রূপো জয়ী দ্যুতি গত বছর পেয়েছেন অর্জুন পুরস্কার।

দ্যুতি সুযোগ পেলেও হিমা দাসের জন্য বন্ধ হয়ে গিয়েছে দরজা। হ্যামস্ট্রিংয়ে গ্রেড ওয়ান চোট নিয়ে রেসে দৌড়েছিলেন হিমা। লক্ষ্য ছিলো টোকিও অলিম্পিকের টিকিট। তবে নির্ধারিত সময় ২২.৮০ সেকেন্ডের মধ্যে ২০০ মিটার শেষ করতে পারেননি তিনি। ইন্ডিয়ান গ্রাঁ প্রিতে ২০০ মিটার ট্র্যাক ইভেন্টে জোড়া সোনা জিতলেও টোকিও যাত্রার স্বপ্ন অধরাই থাকলো হিমার কাছে।

১০০ মিটার ব্যাকস্ট্রোকের টাইম ট্রায়ালে অলিম্পিকের টিকিট পাওয়ার জন্য সময় ছিলো ৫৩.৮৫ সেকেন্ড। শ্রীহরি রোমের ইভেন্টে জাতীয় রেকর্ড করে এই ট্রায়াল পূর্ণ করেছেন ৫৩.৭৭ সেকেন্ডে।ব্যাঙ্গালুরুর সাঁতারুর এই রেকর্ডকে মান্যতা দিয়েছে অলিম্পিক কমিটি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in