রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারের নাম বদলে মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার রাখলেন প্রধানমন্ত্রী
মেজর ধ্যানচাঁদের মূর্তিতে সম্মান জানাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীছবি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারের নাম বদলে মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার রাখলেন প্রধানমন্ত্রী

১৯৯১-৯২ সাল থেকে শুরু হওয়া খেলরত্ন পুরষ্কারের নামকরণ করা হয়েছিলো প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর নামে। ভারতের প্রখ্যাত দাবা খেলোয়াড় বিশ্বনাথন আনন্দ এর প্রথম প্রাপক।

বদলে গেল রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারের নাম। এখন থেকে এই পুরস্কারের নাম হবে মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার টুইট করে জানিয়েছেন, "সারা ভারতবর্ষের নাগরিকদের অনেক অনুরোধের জবাবে" তিনি খেলাধুলার জন্য দেশের সর্বোচ্চ পুরস্কারের নামকরণ করছেন। এখন থেকে এই পুরস্কারকে মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার বলা হবে। হকির জাদুকর ধ্যানচাঁদ ১৯২৮ থেকে ১৯৩৬ পর্যন্ত ভারতের হয়ে প্রতিনিধিত্ব করে তিনটি অলিম্পিক স্বর্ণপদক জিতেছেন।

১৯৯১-৯২ সাল থেকে শুরু হওয়া খেলরত্ন পুরষ্কারের নামকরণ করা হয়েছিলো প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর নামে। ভারতের প্রখ্যাত দাবা খেলোয়াড় বিশ্বনাথন আনন্দ এর প্রথম প্রাপক ছিলেন।

আরও যারা রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কার পেয়েছেন তাঁদের মধ্যে আছেন ক্রীড়াবিদ গীত শেঠি এবং পঙ্কজ আদভানি, বক্সার এমসি মেরি কম, ক্রিকেটার শচীন তেন্ডুলকার, শ্যুটার অভিনব বিন্দ্রা এবং বিজয় কুমার, শাটলার পিভি সিন্ধু এবং কুস্তিগীর সুশীল কুমার। এই পুরস্কার কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রণালয় দ্বারা পরিচালিত এবং প্রতিবছর রাষ্ট্রপতি ভবনে এক বিশেষ অনুষ্ঠানে ভারতের রাষ্ট্রপতি প্রাপকদের হাতে এই পুরস্কার তুলে দেন।

টোকিও অলিম্পিক গেমসে ভারতীয় পুরুষ ও মহিলা হকি দলের দুর্দান্ত প্রদর্শনের পর সাধারণের আবেদনে সহমত প্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই পদক্ষেপ।

বৃহস্পতিবার, মনপ্রীত সিং নেতৃত্বাধীন পুরুষ হকি দল চার দশকেরও বেশি সময় পরে অলিম্পিকে ব্রোঞ্জ পদক জিতেছে। শুক্রবার ব্রোঞ্জ-মেডেল ম্যাচে গ্রেট ব্রিটেনের কাছে ৪-৩ গোলে হারের আগে মরণপণ লড়াই করেছিল ভারতীয় মহিলা হকি দল।

ভারতীয় মহিলা হকি দল কোয়ার্টার ফাইনালে বিশ্বের ২ নং অস্ট্রেলিয়াকে পরাজিত করে, কিন্তু সেমিফাইনালে আর্জেন্টিনার কাছে হেরে যায়। শুক্রবার ভারত ব্রোঞ্জ পদকের জন্য গ্রেট ব্রিটেনের বিপক্ষে খেলতে নেমেছিলো।

এদিন প্রধানমন্ত্রী তাঁর ট্যুইট বার্তায় জানিয়েছেন, "মেজর ধ্যানচাঁদের নামে খেলরত্ন পুরস্কারের নাম রাখার জন্য আমি সারা ভারতবর্ষের নাগরিকদের কাছ থেকে অনেক অনুরোধ পেয়েছি। আমি তাদের মতামতের জন্য তাদের ধন্যবাদ জানাই। তাদের অনুভূতির প্রতি শ্রদ্ধা রেখে খেলরত্ন পুরস্কারকে এখন থেকে মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার বলা হবে! জয় হিন্দ!"

মহিলাদের দল ব্রোঞ্জ-মেডেল ম্যাচ হেরে যাওয়ার পরপরই, প্রধানমন্ত্রী মোদী টুইট করেছিলেন, "আমরা মহিলা হকিতে অল্পের জন্য একটি পদক হারিয়েছি, কিন্তু এই দল নতুন ভারতের চেতনাকে প্রতিফলিত করে। যেখানে আমরা আমাদের সেরাটা দিয়েছি। আরো গুরুত্বপূর্ণ, টোকিও অলিম্পিকে এই সাফল্য ভারতের তরুণ মেয়েদের হকি খেলতে এবং এতে দক্ষতা অর্জনের জন্য অনুপ্রাণিত করবে। এই দলের জন্য গর্বিত।"

খেলরত্নকে মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার হিসেবে ঘোষণা করার পর প্রধানমন্ত্রী মোদীর ঘোষণাকে রিটুইট করে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর বলেন, "মেজর ধ্যানচাঁদ ভারতের কিংবদন্তী খেলোয়াড় এবং প্রিয় ক্রীড়া আইকন; ভারতের সর্বোচ্চ ক্রীড়া সম্মান তার নামে রাখাই সঠিক হবে। তাঁর জীবন এবং কৃতিত্ব ক্রীড়াবিদদের অনুপ্রাণিত করেছে যারা ভারতের জন্য গৌরব অর্জন করেছে।"

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in