কমনওয়েলথ গেমস থেকে নাম প্রত্যাহার করে নিলো ভারতীয় হকি দল
টোকিও অলিম্পিক্সে ভারতীয় পুরুষ হকি দলফাইল ছবি সংগৃহীত

কমনওয়েলথ গেমস থেকে নাম প্রত্যাহার করে নিলো ভারতীয় হকি দল

কমনওয়েলথ গেমস থেকে নাম প্রত্যাহার করে নিলো ভারতীয় পুরুষ ও মহিলা হকি দল। কোভিড বিধি নিয়ে সমস্যার কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

আগামী বছরের ২৮ জুলাই থেকে বার্মিংহ্যামে আসর বসছে কমনওয়েলথ গেমসের। কিন্তু সেই কমনওয়েলথ গেমস থেকেই নাম প্রত্যাহার করে নিলো ভারতীয় হকি দল। কোভিড বিধি নিয়ে সমস্যার কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। হকি ইন্ডিয়ার তরফ থেকে জানানো হয়েছে বার্মিংহ্যামে কমনওয়েলথ গেমসে অংশ নিচ্ছে না ভারতীয় দল।

টোকিও অলিম্পিকের মঞ্চে হকিতে পুরোনো গৌরব পুনরুদ্ধার করেছে ভারতীয় দল। ১৯৮০ সালে শেষবার পদক জয়ের পর দীর্ঘ ৪১ বছর বাদে আবারও অলিম্পিকে পদক জিতেছে ভারতের পুরুষ হকি দল। মহিলা হকি দলের পারফরম্যান্সও বেশ ভালো ছিল। তবে নতুন করে সোনালী সময়ের শুরুর দিকেই ধাক্কা এলো। কমনওয়েলথে ভারতীয় দলের কাছ থেকে সোনা জয়ের আশায় বুক বাঁধতে শুরু করার আগেই হতাশ হতে হলো দেশবাসীকে।

ইংল্যান্ড সরকারের করোনা বিধির বৈষম্যের কারণেই ভারত প্রতিযোগিতায় অংশ নিচ্ছে না। ভারতের এবং ইংল্যান্ডের কোয়ারেন্টাইন বিধিনিষেধ সম্পূর্ণ আলাদা। যা কিছুতেই মেনে নিতে পারছেন না হকি ইন্ডিয়া কর্তৃপক্ষ। হকি ইন্ডিয়ার প্রেসিডেন্ট জ্ঞানেন্দ্র নিঙ্গমবাম কমনওয়েলথ গেমসে দল না পাঠানোর সিদ্ধান্তের কথা ভারতের অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি নরিন্দর বাত্রাকে জানিয়ে দিয়েছেন।

হকি ইন্ডিয়ার গুরুত্ব দিচ্ছে এশিয়ান গেমসকে। ২৮ জুলাই থেকে বার্মিংহ্যামে শুরু হওয়া কমনওয়েলথ গেমস চলবে ৮ আগস্ট পর্যন্ত। অন্যদিকে হংঝৌয়ে এশিয়ান গেমস শুরু হবে ১০ সেপ্টেম্বর। অর্থাৎ দুই টুর্নামেন্টের মাঝে সময়ের ব্যবধান মাত্র ৩২ দিনের। তাই করোনা অতিমারীর কারণে ইংল্যান্ডে দল পাঠাতে চাইছে না হকি ইন্ডিয়া। এশিয়ান গেমস যেহুতু প্যারিস অলিম্পিক্সে যোগ্যতা অর্জনের টুর্নামেন্ট তাই সেটাকেই অধিক গুরুত্ব দেওয়া হচ্ছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.