বিশ্বের সেরা পাঁচ ফুটবল লীগের বর্তমান অবস্থা - দেখে নিন এক নজরে

বিশ্বের সেরা পাঁচ ফুটবল লীগের বর্তমান অবস্থা - দেখে নিন এক নজরে
ক্রিশ্চিয়ানো রোনাল্ডোক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

ইউরোপীয়ন ফুটবল তার চেনা ছন্দেই এগিয়ে যাচ্ছে। দেখে নেওয়া যাক ইউরোপের শীর্ষস্থানীয় পাঁচ লীগের পয়েন্ট তালিকার বর্তমান অবস্থা কেমন। কোন লীগে কোন তারকা সবচেয়ে বেশি গোল করে এগিয়ে যাচ্ছে ইউরোপীয়ন গোল্ডেন বুট জেতার দৌড়ে।

লা লিগা : চলতি লা লিগায় সমস্ত দলকে পেছনে ফেলে দুরন্ত গতিতে ছুটছে অ্যাটলেটিকো মাদ্রিদ। ২২ ম্যাচে ৫৫ পয়েন্ট নিয়ে লীগ টেবিলের শীর্ষে দিয়েগো সিমিওনেরা। দ্বিতীয় স্থানে থাকা রিয়েল মাদ্রিদের সংগ্রহ ২৩ ম্যাচে ৪৯ পয়েন্ট। লিও মেসির বার্সেলোনা ২২ ম্যাচে ৪৬ পয়েন্ট নিয়ে রয়েছে তৃতীয় স্থানে। জুলেন লোপেতেগুইর সেভিয়া রয়েছে চতুর্থ স্থানে। তাদের সংগ্রহ ২২ ম্যাচে ৪৫ পয়েন্ট।

স্প্যানিশ লা লিগায় চলতি মরশুমে সবচেয়ে বেশি গোল এখনও পর্যন্ত লুইস সুয়ারেজের। অ্যাটলেটিকো মাদ্রিদের এই উরুগুয়েন স্ট্রাইকার করেছেন ১৬ টি গোল। ১৫ গোল করে দ্বিতীয় স্থানে লিওনেল মেসি। ১৩ টি গোল করে তৃতীয় স্থানে ভিলা রিয়েলের জেরার্ড মোরেনো।

ইপিএল: চলতি ইপিএলে ম্যান সিটির বিজয়রথ অব্যাহত। পেপ গার্দিওলার দল ২৪ ম্যাচে ৫৬ পয়েন্ট নিয়ে ইপিএলের লীগ টেবিলের শীর্ষে। দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার ইউনাইটেড ২৪ ম্যাচে ৪৬ পয়েন্ট অর্জন করেছে। তৃতীয় স্থানে লেস্টার সিটি। তাদেরও ২৪ ম্যাচে ৪৬ পয়েন্ট। ২৪ ম্যাচে ৪২ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে টমাস টুখেলের চেলসি।

চলতি মরশুমে ইপিএলে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি গোল লিভারপুলের মহম্মদ সালহার। ১৭ টি গোল করেছেন তিনি। দ্বিতীয় স্থানে ম্যান ইউর পর্তুগীজ মিডফিল্ডার ব্রুনো ফার্নান্দেজ। ১৪ টি গোল করেছেন ব্রুনো। ১৩ টি গোল করে তৃতীয় স্থানে টটেনহ্যাম হটস্পারের হ্যারি কেন।

সিরি আ : সিরি আ'তে টান টান উত্তেজনা চলছে দুই মিলানের মধ্যে। ২২ ম্যাচে ৫০ পয়েন্ট নিয়ে লীগ টেবিলের শীর্ষে আন্তোনিয়ো কন্তের ইন্টার মিলান। সমসংখ্যক ম্যাচে ৪৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে এসি মিলান। তৃতীয় স্থানে রয়েছে রোমা। ২২ ম্যাচে তাদের পয়েন্ট ৪৩। ২১ ম্যাচে ৪২ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জুভেন্তাস।

চলতি সিরি আ'তে এখনও পর্যন্ত যুগ্ম ভাবে ১৬ টি করে গোল করে শীর্ষে রয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এবং রোমেলু লুকাকু। ১৪ টি গোল করে তৃতীয় স্থানে রয়েছেন জলাটান ইব্রাহিমোভিচ।

বুন্দেশলিগা: জার্মান বুন্দেশলিগায় ২১ ম্যাচে ৪৯ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বায়ার্নমিউনিখের দখলে। সমসংখ্যক ম্যাচ খেলে ৪৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আরবি লাইপজিগ। ২১ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে লীগ টেবিলের তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে যথাক্রমে ফ্র্যাঙ্কফুর্ট এবং উলফসবার্গ।

বুন্দেশলিগায় গোলের বন্যা বইয়ে যাচ্ছেন বায়ার্নের পোলিশ সেনসেশন রবার্ট লেভনডস্কি। এখনও পর্যন্ত ২৫ টি গোল করে ফেলেছেন তিনি। দ্বিতীয় স্থানে থাকা ফ্র্যাঙ্কফুর্টের আন্দ্রে সিলভা করেছেন ১৮ টি গোল। ১৫ টি গোল করে তৃতীয় স্থানে বুরুশিয়া ডর্টমুন্ডের আর্লিং ব্রুট হলান্ড।

লিগ ওয়ান: ফরাসি লীগ লিগ ওয়ানে জমে উঠেছে শীর্ষ চারটি স্থান দখলের লড়াই। শীর্ষের চার দলই খেলেছে ২৫ টি করে ম্যাচ। ৫৫ পয়েন্ট নিয়ে লীগ টেবিলের শীর্ষে লিলি। দ্বিতীয় স্থানে নেমেছে পিএসজি। তাদের সংগ্রহ ৫৪ পয়েন্ট। ৫২ এবং ৪৯ পয়েন্ট নিয়ে তৃতীয় এবং চতুর্থ স্থানে যথাক্রমে লিওন এবং এএস মোনাকো।

লিগ ওয়ানের চলতি মরশুমে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি গোল কিলিয়ান এমবাপের। ফরাসী তারকা করেছেন ১৬ টি গোল। ১৩ টি করে গোল করে দ্বিতীয় এবং তৃতীয় স্থানে যথাক্রমে মেমফিস ডিপে এবং উইসিম বেন ইয়াদের।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in