Test Cricket: টেস্টে ৩০০০ রানের মালিক হলেন বাবর আজম, স্পর্শ করলেন বিরাট কোহলির কীর্তি

শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচের চতুর্থ দিনে এক বড় মাইলফলক স্পর্শ করলেন বাবর। দ্বিতীয় ইনিংসে ৫৫ রানের ইনিংস খেলে বাবর স্পর্শ করলেন বিরাটকে।
বাবর আজম ও বিরাট কোহলি
বাবর আজম ও বিরাট কোহলি ফাইল ছবি, বাবর আজমের ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

একদিকে যখন কোহলির সময়টা দুঃস্বপ্নের মতো কাটছে, অন্যদিকে দুরন্ত ছন্দে রয়েছেন পাক তারকা বাবর আজম। শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচের চতুর্থ দিনে এক বড় মাইলফলক স্পর্শ করলেন বাবর। দ্বিতীয় ইনিংসে ৫৫ রানের ইনিংস খেলে বাবর স্পর্শ করলেন বিরাটকে।

এদিন টেস্ট ক্রিকেটে ৩০০০ রান অতিক্রম করলেন পাক অধিনায়ক। এই রান করতে বাবরের প্রয়োজন হয়েছে ৭৩ ইনিংস। ভারতের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলিরও টেস্ট ক্রিকেটে ৩০০০ রান সংগ্রহ করতে ৭৩ ইনিংস নিয়েছিলেন।

বাবর পাকিস্তানের হয়ে ষষ্ঠ দ্রুততম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে ৩০০০ রান সংগ্রহ করলেন। পাকিস্তানের হয়ে দ্রুততম ৩০০০ রানের নিরিখে প্রথম স্থানে রয়েছেন জাভেদ মিয়াদাঁদ। ৬৭ ইনিংসে এই কীর্তি গড়েছিলেন তিনি। সমসংখ্যক ইনিংস খেলে এই নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছেন ইউসুফ ইউহানা। সঈদ আনোয়ার ৬৮ ইনিংসে ৩০০০ রান করে এই নিরিখে তৃতীয় স্থানে রয়েছেন।

টেস্ট ক্রিকেটে দ্রুততম ৩০০০ রানের মালিক স্যার ডন ব্র্যাডম্যান। মাত্র ৩৩ ইনিংসেই এই কীর্তি গড়েন তিনি। ৫১ ইনিংসে ৩০০০ রান সংগ্রহ করে দ্বিতীয় স্থানে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ইডি উইকস। ৫২ ইনিংসে ৩০০০ রান পূর্ণ করে তৃতীয় স্থানে এইচ সাটক্লিফ। সাটক্লিফের সমান ইনিংসে ৩০০০ রান পূর্ণ করে এই নিরিখে চতুর্থ স্থানে রয়েছেন ব্রায়ান লারা।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in