T20 WC 2021: নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের স্বাদ পেলো অস্ট্রেলিয়া

দুবাইয়ে ব্ল্যাক ক্যাপসদের দেওয়া ১৭২ রানের লক্ষ্য মাত্রা ৭ বল হাতে রেখেই টপকে গেলো অজিরা। ৮ উইকেটে দাপুটে জয় তুলে নিয়ে প্রথম বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের স্বাদ পেলো অস্ট্রেলিয়া।
T20 WC 2021: নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের স্বাদ পেলো অস্ট্রেলিয়া
জয়ের পর উচ্ছ্বাস অস্ট্রেলিয়া শিবিরেছবি টি-২০ ওয়ার্ল্ড কাপ ওয়েবসাইটের সৌজন্যে

ক্রিকেটের ক্ষুদ্র ফর্ম্যাটে বিশ্বকাপ জয়ের স্বপ্ন অধরাই থাকলো নিউজিল্যান্ডের। দুবাইয়ে ব্ল্যাক ক্যাপসদের দেওয়া ১৭২ রানের লক্ষ্য মাত্রা ৭ বল হাতে রেখেই টপকে গেলো অজিরা। ৮ উইকেটে দাপুটে জয় তুলে নিয়ে প্রথম বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের স্বাদ পেলো অস্ট্রেলিয়া। কেন উইলিয়ামসনের ৮৫ রানের দুরন্ত ইনিংসকে ব্যর্থ করে দুবাইয়ে আলো ছড়ালেন ডেভিড ওয়ার্নার এবং মিচেল মার্শ। ওয়ার্নারের ৫৩ রান এবং মিচেল মার্শের ৫০ বলে ৭৭* রানের ইনিংস অজিদের সহজ জয়ই এনে দেয়।

দুবাইয়ে ফাইনালের মহারণে টসে জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। প্রথম দফায় ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ১৭৪ রান সংগ্রহ করে। ডেরিল মিচেল ১১ রান করে ফিরে যাওয়ার পর দলকে বড় স্কোরের দিকে এগিয়ে নিয়ে যান অধিনায়ক কেন উইলিয়ামসন এবং মার্টিন গাপ্তিল। গাপ্তিল মন্থর গতিতে ৩৫ বলে ২৮ রান করে ফিরে গেলেও উইলিয়ামসন অধিনায়কোচিত ইনিংস উপহার দিয়েছেন। ১০ টি বাউন্ডারি এবং ৩ টি ওভার বাউন্ডারির মাধ্যমে ৪৮ বলে ৮৫ রানের অনবদ্য ইনিংস খেলেন। গ্লেন ফিলিপস ১৭ বলে ১৮ রান করেন এবং ৭ বলে ১৩* রানে অপরাজিত থাকেন জিমি নিজাম।

অস্ট্রেলিয়ার হয়ে এই ম্যাচে ৪ ওভারে মাত্র ১৬ রান দিয়ে ৩ টি উইকেট তুলে নিয়েছেন জস হেজেলউড। ৪ ওভারে মাত্র ২৬ রান খরচ করে ১ টি উইকেট নিয়েছেন অ্যাডাম জাম্পা। তবে এই ম্যাচে বল হাতে একবারেই ব্যর্থ হন অস্ট্রেলিয়ার তারকা পেসার মিচেল স্টার্ক। ৪ ওভারে ৬০ রান দিয়েছেন তিনি।

নিউজিল্যান্ডের দেওয়া লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ মাত্র ৫ রান করেই বোল্টের শিকার হন। ফিঞ্চ দ্রুত ফিরে গেলেও প্রাথমিক ধাক্কা কাটিয়ে দলকে এগিয়ে নিয়ে যাওয়ার গুরু দায়িত্ব কাঁধে তুলে নেন ডেভিড ওয়ার্নার এবং মিচেল মার্শ। দ্বিতীয় উইকেটে এই জুটি যোগ করেন ৫৯ বলে ৯২ রান। বিশ্বকাপের আগে নিজের ফর্ম নিয়ে সমালোচনার যোগ্য জবাব ব্যাট হাতে দিলেন ডেভিড ওয়ার্নার। এদিন ৪ টি বাউন্ডারি এবং ৩ টি ওভার বাউন্ডারির মাধ্যমে ৩৮ বলে ৫৩ রান করেন তিনি।

ওয়ার্নার বোল্টের শিকার হয়ে ফিরে গেলেও ত্রাতার ভূমিকা পালন করেন মিচেল মার্শ। ৬ টি বাউন্ডারি এবং ৪ টি ওভার বাউন্ডারির মাধ্যমে ৫০ বলে ৭৭* রানে অপরাজিত থাকেন এই অজি অলরাউন্ডার। সেইসঙ্গে শেষে ১৮ বলে অপরাজিত ২৮* রানের ঝড়ো ইনিংস খেলেন গ্লেন ম্যাক্সওয়েলও।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in