T-20 World Cup: শামিকে যারা ট্রোল করেছে তাঁরা 'মেরুদন্ডহীন' - ক্ষোভ উগরে দিলেন বিরাট কোহলী

কোহলী বলেন, "তারা এই সত্যটি বুঝতে পারে না যে মহম্মদ শামির মতো কেউ গত কয়েক বছরে ভারতের হয়ে বহু ম্যাচ জিতেছে এবং টেস্ট ক্রিকেটের খেলাগুলিতে জসপ্রিত বুমরাহের সাথে ধারাবাহিকভাবে আমাদের প্রাথমিক বোলার।
T-20 World Cup: শামিকে যারা ট্রোল করেছে তাঁরা 'মেরুদন্ডহীন' - ক্ষোভ উগরে দিলেন বিরাট কোহলী
বিরাট কোহলিফাইল ছবি সংগৃহীত

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে পাকিস্তান ভারতকে ১০ উইকেটে পরাজিত করার পরে সোশ্যাল মিডিয়ায় পেসার মহম্মদ শামি যে দুর্ব্যবহার পেয়েছেন তার তীব্র নিন্দা করলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।

ধর্মের জন্য কাউকে আক্রমণ করা 'দুঃখজনক' বলে উল্লেখ করে কোহলি বলেন, ধর্মের কারণে কারও বিরুদ্ধে বৈষম্যমূলক আচরণ তিনি কখনও ভাবেননি।

ভারত ও পাকিস্তানের মধ্যে ম্যাচ শেষ হওয়ার পরপরই শামি ইনস্টাগ্রাম এবং টুইটারে ভয়ঙ্কর অনলাইন ট্রোলিং এবং অপব্যবহারের শিকার হন। ওই ম্যাচে ৩.৫ ওভার বল করে শামি ৪৩ রান দেন এবং কোনো উইকেট পাননি। অনেক বর্তমান এবং প্রাক্তন ক্রিকেটাররা সোশ্যাল মিডিয়ায় শামির প্রতি যে ব্যবহার করা হয়েছে তার নিন্দা করেছেন।

শনিবার প্রাক-ম্যাচ সাংবাদিক সম্মেলনে কোহলি বলেন "আমার কাছে, কাউকে তার ধর্মকে কেন্দ্র করে আক্রমণ করা সবচেয়ে খারাপ কাজ, যা একজন মানুষ করতে পারে। প্রত্যেকেরই তাদের মতামত প্রকাশ করার অধিকার আছে এবং একটি নির্দিষ্ট পরিস্থিতি সম্পর্কে তাঁরা তাঁদের অনুভব প্রকাশ করতে পারেন। কিন্তু ব্যক্তিগতভাবে আমি কখনও কারোর ধর্মের ভিত্তিতে এইধরনের বৈষম্য করা যেতে পারে বলে ভাবিনি। এটি প্রতিটি মানুষের কাছে একটি অত্যন্ত ব্যক্তিগত এবং পবিত্র জিনিস এবং এটি সেখানেই ছেড়ে দেওয়া উচিত। সাধারণ মানুষ তাদের হতাশা দূর করার জন্য হয়তো এটা করে থাকে। কারণ তাঁরা বুঝতে পারেন না আমরা ব্যক্তি হিসাবে কী করি এবং আমরা মাঠে কতটা পরিশ্রম করি।

"তারা এই সত্যটি বুঝতে পারে না যে মহম্মদ শামির মতো কেউ গত কয়েক বছরে ভারতের হয়ে বহু ম্যাচ জিতেছে এবং টেস্ট ক্রিকেটের খেলাগুলিতে জসপ্রিত বুমরাহের সাথে ধারাবাহিকভাবে আমাদের প্রাথমিক বোলার ছিলেন। যদি সমর্থকরা এটি এবং দেশের প্রতি তাঁর আবেগকে উপেক্ষা করতে পারে, তাহলে আমি তাঁদের প্রতি মনোযোগ দেওয়ার জন্য আমার জীবনের এক মিনিটও নষ্ট করতে চাই না।

"আমরা তাঁর পাশে সম্পূর্ণভাবে দাঁড়িয়েছি। আমরা তাকে ২০০% সমর্থন করছি। যারা এইধরনের ট্রোল করেছে তারা চাইলে আরো শক্তি নিয়ে আসতে পারে। দলের মধ্যে আমাদের ভ্রাতৃত্ব ও বন্ধুত্ব, কোনো কিছুতেই নড়বড়ে হবে না। আমি আপনাদের গ্যারান্টি দিতে পারি যে দলের অধিনায়ক হিসাবে আমরা এমন একটি সংস্কৃতি গড়ে তুলেছি যেখানে এই ধরণের ঘটনা এই পরিবেশে .০০০১%ও অনুপ্রবেশ করবে না। এটা আমার পক্ষ থেকে চূড়ান্ত গ্যারান্টি।"

সোশ্যাল মিডিয়ায় শামিকে ট্রোল করা প্রসঙ্গে আরও মন্তব্য করে কোহলি ট্রলারদের 'মেরুদন্ডহীন লোকের দল' বলে অভিহিত করেছেন। তিনি বলেন, "আমরা ব্যক্তি হিসাবে জানি মাঠে আমরা কী করতে চাই এবং আমাদের চরিত্রের শক্তি এবং মানসিক দৃঢ়তা রয়েছে। সঠিকভাবে, আমরা মাঠে যা করছি তাদের কেউই এমন কিছু করার কল্পনাও করতে পারে না। তাদের সেটা করার সাহস বা মেরুদন্ড নেই। তাই, আমি জিনিসগুলোকে এভাবেই দেখি। বাইরের এই সব নাটক মূলত মানুষের হতাশা এবং তাদের আত্মবিশ্বাস, সহানুভূতির অভাবের উপর ভিত্তি করে। মানুষের সমালোচনা করা খুবই মজার। সুতরাং, আমরা একটা দল হিসাবে, বুঝতে পারি কীভাবে আমাদের একসাথে থাকা, পারস্পরিক ভাবে পাশে থাকা এবং আমাদের শক্তির উপর নজর দেওয়া দরকার।"

ভারত এবং নিউজিল্যান্ড দুই দলই পাকিস্তানের কাছে তাদের প্রথম ম্যাচ হেরে যাবার পর টুর্নামেন্টে তাদের প্রথম দুই পয়েন্ট অর্জন করতে চাইছে এবং গ্রুপ ২ থেকে সেমিফাইনালে জায়গা পাওয়ার দৌড়ে নিজেদের ধরে রাখতে চাইছে।

- with IANS inputs

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in