FIFA U-17 Women's World Cup: আত্মঘাতী গোলে স্বপ্নভঙ্গ কলম্বিয়ার, শিরোপা ধরে রাখলো স্পেন

তৃতীয় স্থান নির্ণয়ের ম্যাচে জার্মানিকে হারায় নাইজেরিয়া। এই নাইজেরিয়াকে হারিয়েই ফাইনালে পৌঁছে ইতিহাস গড়েছিল কলম্বিয়া।
জয়ের উল্লাস স্পেনের
জয়ের উল্লাস স্পেনেরছবি - Indian Football Team-র ট্যুইটার হ্যান্ডেল

কলম্বিয়াকে হারিয়ে মহিলাদের অনুর্ধ্ব-১৭ ফুটবল বিশ্বকাপের খেতাব জিতে নিলো স্পেন। মুম্বইয়ের ডিওয়াই পাতিল স্টেডিয়ামে ফাইনালে কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে এই নিয়ে টানা দু'বার চ্যাম্পিয়ন হল তারা। পুরো টুর্নামেন্টে দুর্দান্ত ফুটবল খেলা কলম্বিয়াকে ফিরতে হচ্ছে হতাশা নিয়েই। ফাইনালে আত্মঘাতী গোলে পরাজিত হয় লাতিন আমেরিকার দেশটি। আত্মঘাতী গোলে বিশ্বকাপ হারানোর যন্ত্রণা খুব সহজে কাটবে না কলম্বিয়ার।

প্রথমবার মহিলাদের অনুর্ধ্ব-১৭ ফুটবল বিশ্বকাপের ফাইনালে উঠেছিল কলম্বিয়া। তাদের সামনে সুযোগ ছিল ইতিহাস তৈরির। সেই লক্ষ্যে মাঠে নেমে শুরু থেকেই স্পেনের চোখে চোখ রেখে লড়াই চালিয়ে যাচ্ছিলো হামেস রদ্রিগেজের দেশের মেয়েরা। অন্যদিকে স্প্যানিশ আর্মাডাও তাদের প্রচলিত তিকিতাকা ফুটবলে আলো ছড়িয়ে যাচ্ছিলো পুরো ম্যাচেই।

একটা সময় মনে হচ্ছিল, নির্ধারিত সময়ে খেলা শেষ সম্ভবত হবে না। তবে ৮২ মিনিটের একটা ছোট্টো ভুলেই বদলে গেলো ম্যাচের রং। আত্মঘাতী গোল করে বসলেন কলম্বিয়ার ডিফেন্ডার অ্যানা মারিয়া গুজম্যান জাপাতা। এই গোলেই বিশ্বজয়ের স্বপ্নভঙ্গ হয় কলম্বিয়ার অনুর্ধ্ব-১৭ দলের।

ভারতে অনুষ্ঠিত মহিলাদের অনুর্ধ্ব-১৭ ফুটবল বিশ্বকাপে তৃতীয় স্থান অধিকার করেছে নাইজেরিয়া। তৃতীয় স্থান নির্ণয়ের ম্যাচে জার্মানিকে হারায় নাইজেরিয়া। এই নাইজেরিয়াকে হারিয়েই ফাইনালে পৌঁছে ইতিহাস গড়েছিল কলম্বিয়া। অন্যদিকে জার্মানিকে হারিয়ে ফাইনালে উঠেছিল স্পেন।

আয়োজক দেশ হিসেবে এবারের অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছিল ভারত। তবে গ্রুপ পর্বের বাধা টপকানোতো দূর, একটি গোলই করতে পারলো না ভারতের অনুর্ধ্ব-১৭ দল। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে আমেরিকার কাছে আট গোল খায় তারা। দ্বিতীয় ম্যাচে মরক্কোর কাছে তিন গোল খাওয়ার পর, ব্রাজিলের বিপক্ষে পাঁচ গোল হজম করে টুর্নামেন্ট থেকে বাদ পড়ে ভারত।

জয়ের উল্লাস স্পেনের
Qatar World Cup: বিশ্বকাপের আগেই কাতারে শ্রমিক উচ্ছেদ, বিপাকে প্রবাসী শ্রমজীবী মানুষ

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in