Sourav Ganguly: 'দাদাগিরি'র ৪৯ - শুভেচ্ছা বার্তায় ভাসছে সোশ্যাল মিডিয়া

৪৯ বছর সম্পূর্ণ করলেন 'মহারাজ'। ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ককে শুভেচ্ছা বার্তা পাঠাচ্ছেন অগণিত ভক্ত থেকে শুরু করে বর্তমান টিম ইন্ডিয়ার ক্রিকেটার ও দাদার প্রাক্তন সতীর্থরা।
Sourav Ganguly: 'দাদাগিরি'র ৪৯ - শুভেচ্ছা বার্তায় ভাসছে সোশ্যাল মিডিয়া
লর্ডসের ব্যালকনিতে ভারতীয় দলের সতীর্থদের সঙ্গে সৌরভ গাঙ্গুলীফাইল ছবি, আজতকের সৌজন্যে

৪৯ বছর সম্পূর্ণ করলেন 'মহারাজ'। ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ককে শুভেচ্ছা বার্তা পাঠাচ্ছেন অগণিত ভক্ত থেকে শুরু করে বর্তমান টিম ইন্ডিয়ার ক্রিকেটার ও দাদার প্রাক্তন সতীর্থরা। করোনা আবহে খুব একটা ধুমধাম করে বিসিসিআই প্রেসিডেন্টের জন্মদিন উদযাপন্ হবে না। তবে সোশ্যাল মিডিয়ায় দিনটি হয়ে উঠছে সৌরভময়।

ভারতীয় ক্রিকেটের দুর্দিনে সৌরভের হাত ধরে নতুন করে উত্থান হয় ভারতীয় ক্রিকেটের। বিশ্বের সর্বকালের অন্যতম সেরা অধিনায়কদের মধ্যে একজন হয়ে ওঠেন তিনি। তাঁর হাত ধরেই বিদেশের মাটিতে চোখে চোখ রেখে লড়াই শিখেছে ভারত। ন্যাটওয়েস্ট সিরিজে তাঁর আগ্রাসন ভারতের ক্রিকেটে জ্বল জ্বল করছে এখনও।

ক্রিকেটের ময়দানে সৌরভের সফর খুব একটা সহজ ছিলো না। ১৯৯২ সালে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে সৌরভের। কিন্তু এক ম্যাচ পরেই বাদ পড়তে হয় দল থেকে। দীর্ঘ চার বছর পর ১৯৯৬ সালে দেশের জার্সিতে প্রত্যাবর্তন ঘটে রাজার হালেই। লর্ডস টেস্টে অভিষেকেই শতরান হাঁকিয়ে ইঙ্গিত দেন ভারতীয় ক্রিকেটের ভরসা হতে চলেছেন তিনি।

২০০০ সালে ফিক্সিং কেলেঙ্কারিতে ভারতীয় দল যখন জর্জরিত তখন সৌরভ দলের নেতৃত্বভার তুলে নেন নিজের হাতে এবং দলকে এগিয়ে নিয়ে যান দুর্বার গতিতে। দেশের হয়ে ১১৩ টি টেস্ট ম্যাচ এবং ৩১১ টি একদিনের ম্যাচ খেলেছেন সৌরভ। টেস্ট ক্রিকেটে তাঁর রানের সংখ্যা ৭২১২ এবং একদিনের ক্রিকেটে ১১,৩৬৩ রান। অধিনায়ক হিসেবে ভারতকে ৪৯ টি টেস্ট এবং ১৪৬ টি একদিনের ম্যাচে নেতৃত্ব দিয়েছেন সৌরভ। জিতেছেন ৭৬ টি একদিনের ম্যাচ এবং ২১ টি টেস্ট ম্যাচ। ১৫ টি টেস্ট ম্যাচ ড্র হয়।

ভারতীয় দলের অনেক চড়াই-উতরাইয়ের মাঝে শক্ত হাতে হাল ধরেছিলেন সৌরভ। ২০০৫ সালে গ্রেগ চ্যাপেল কোচ হওয়ার পর নেতৃত্ব হারানোর পাশাপাশি দল থেকে বাদও পড়েন সৌরভ। তবে আবার ফেরত আসেন। সেই রাজার মতোই, দক্ষিণ আফ্রিকা সফরের মাধ্যমে। ২০০৮ সালে ভারতীয় ক্রিকেটকে সবকিছু দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান 'গড অফ অফসাইড'।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in