Asia Cup: প্রকাশ্যে এশিয়া কাপের সূচি, মুখোমুখি ভারত-পাকিস্তান! কবে থেকে শুরু হচ্ছে টুর্নামেন্ট?

সেপ্টেম্বর মাসে হবে এশিয়া কাপ। ভারতের গ্রুপে ভারত ছাড়া রয়েছে পাকিস্তান এবং প্রথম কোয়ালিফায়ার। অন্য গ্রুপে রয়েছে বাংলাদেশ, শ্রীলঙ্কা এবং আফগানিস্থান।
ভারত বনাম পাকিস্তান
ভারত বনাম পাকিস্তানগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

নতুন বছরেই ক্রিকেট ভক্তদের জন্য সুখবর। চলতি বছরের সেপ্টেম্বর মাসেই মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান। এশিয়া কাপের সূচি প্রকাশ হতেই দেখা যায় একই গ্রুপে রয়েছে দুই দেশ।

ক্রিকেট বিশ্বের অন্যতম হাইভোল্টেজ ম্যাচ হল ভারত-পাক ম্যাচ। বর্তমানে দুই দেশের মধ্যে এশিয়া কাপ ও আইসিসির টুর্নামেন্ট ছাড়া দ্বিপাক্ষিক সিরিজ হয় না। বৃহস্পতিবার এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (ACC) সভাপতি জয় শাহ নিজের ট্যুইটার হ্যান্ডেলে ২০২৩-র এশিয়া ক্রিকেটের ক্যালেন্ডার প্রকাশ করেছেন। তাতেই ভারত-পাকিস্তান ম্যাচের কথা উল্লেখ রয়েছে।

সেপ্টেম্বর মাসে হবে এশিয়া কাপ। ভারতের গ্রুপে ভারত ছাড়া রয়েছে পাকিস্তান এবং প্রথম কোয়ালিফায়ার। অন্য গ্রুপে রয়েছে বাংলাদেশ, শ্রীলঙ্কা এবং আফগানিস্থান। তবে এখনও কোথায় হবে তা ঘোষণা করা হয়নি।

কিছু মাস আগেই এশিয়া কাপে খেলা নিয়ে দুই দেশের মধ্যে চাপানউতোর চলেছিল। বিসিসিআই-র ৯১তম বার্ষিক সাধারণ সভা সভায় বোড সেক্রেটরি জয় শাহ বলেছিলেন, টিম ইন্ডিয়া ২০২৩ এশিয়া কাপ খেলার জন্য পাকিস্তানে যাবে না। পাকিস্তান বাদে অন্য কোথাও হলে তাহলে অংশগ্রহণ করবে। পাকিস্তানও সুর চড়িয়েছিল ভারতে এশিয়া কাপ হলে তারা খেলবে না।

ক্যালেন্ডারে এশিয়া কাপ ছাড়াও একাধিক ক্রীড়াসূচির উল্লেখ রয়েছে। ফেব্রুয়ারিতে হবে পুরুষদের চ্যালেঞ্জার্স কাপ (৫০ ওভার)। মার্চে হবে পুরুষদের অনুর্ধ্ব ১৬ রিজিওনাল (৩৫ ওভার)। এপ্রিলে পুরুষদের প্রিমিয়ার কাপ (৫০ ওভার), জুনে মহিলাদের টি-টোয়েন্টি ইমার্জিং টিমস এশিয়া কাপ হবে।

পুরুষদের ইমার্জিং টিমস এশিয়া কাপ (৫০ ওভার) হবে জুলাই মাসে। অগাস্ট মাসে পুরুষদের এল-২ কোচিং কোর্স এবং একটি ওয়ার্কশপ হবে। অক্টোবর মাসে অনুর্ধ্ব ১৯ ( পুরুষ) চ্যালেঞ্জার কাপ, নভেম্বরে মেনস অনুর্ধ্ব  প্রিমিয়ার কাপ এবং ডিসেম্বরে অনুর্ধ্ব ১৯ (পুরুষ) এশিয়া কাপ অনুষ্ঠিত হবে।

ভারত বনাম পাকিস্তান
IND vs SL: চোটের কারণে শ্রীলঙ্কার বিরুদ্ধে T20 থেকে ছিটকে গেলেন ভারতের এই তারকা ব্যাটার!

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in