সল্টলেক স্টেডিয়ামে গ্যালারির নীচের অংশে গড়ে তোলা হল কোভিড হাসপাতাল

প্রাথমিক ভাবে সেখানে ২২৩ টি শয্যা থাকবে বলে জানা গিয়েছে। যার মধ্যে ২১০ টি জেনারেল বেড। সল্টলেক স্টেডিয়ামে গ্যালারির নীচের ১৪ টি ডর্মিটারির প্রত্যেকটিতে ১৫ টি করে বেডের বন্দোবস্ত করা হচ্ছে।
সল্টলেক স্টেডিয়ামে গ্যালারির নীচের অংশে গড়ে তোলা হল কোভিড হাসপাতাল
সল্টলেক স্টেডিয়ামফাইল ছবি সংগৃহীত

রাজ্যে করোনা আক্রান্তের গ্রাফ ক্রমশ উর্ধ্বমুখী। এই পরিস্থিতিতে বেডের সংকট মেটাতে নতুন উদ্যোগ নিলো রাজ্য সরকার। সল্টলেকের এক বেসরকারি হাসপাতালের সহযোগিতায় সল্টলেক স্টেডিয়ামকে গড়ে তোলা হচ্ছে কোভিড হাসপাতাল হিসেবে।

প্রাথমিক ভাবে সেখানে ২২৩ টি শয্যা থাকবে বলে জানা গিয়েছে। যার মধ্যে ২১০ টি জেনারেল বেড। সল্টলেক স্টেডিয়ামে গ্যালারির নীচের ১৪ টি ডর্মিটারির প্রত্যেকটিতে ১৫ টি করে বেডের বন্দোবস্ত করা হচ্ছে। এছাড়াও থাকছে একটি এইচডিইউ ও সিঙ্গল ও ডবল কেবিন। প্রত্যেক ধরনের বেডের জন্য রয়েছে ভিন্ন ভিন্ন মূল্য। এছাড়াও এখান থেকে ভ্যাকসিনেশনের কাজ চলবে।

করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর যেভাবে আক্রান্তের সংখ্যা বাড়ছে তা সামাল দেওয়া কঠিন হয়ে পড়েছে। হাসপাতালে বেড পাওয়া নিয়েই তৈরি হয়েছে সংশয়। এই পরিস্থিতিতে বিবেকানন্দ যুব ভারতী ক্রীড়াঙ্গনকে কোভিড হাসপাতালের রূপ দিতে চলেছে রাজ্য সরকার। এক বেসরকারি হাসপাতালের সহযোগিতায় এখানে তৈরি করা হচ্ছে আইসোলেশন ওয়ার্ড। পাইপ লাইনের মাধ্যমে বেড গুলিতে অক্সিজেন সরবরাহ করা হবে। তবে এখানে কোনো ইন্টেভসিভ কেয়ার ইউনিট আপাতত থাকছে না।

এর আগে বেড সংকট মেটাতে কিশোর ভারতী স্টেডিয়ামকেও কোভিড হাসপাতালে রুপান্তরিত করা হয়েছে। রাজ্যে করোনা পরিস্থিতি ক্রমশ জটিল থেকে জটিলতর হয়ে উঠছে। দৈনিক আক্রান্তের সংখ্যা ১৮ হাজার ছাড়িয়েছে। হাসপাতালে বেড পাওয়া নিয়েই নাজেহাল পরিস্থিতি। রাজ্য সরকার থেকে বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমগুলিকে মোট বেডের ৬০ শতাংশ কোভিড রোগীদের জন্য বরাদ্দ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in