Roger Federer: 'টেনিসের আর প্রয়োজন নেই' - অবসরের ইঙ্গিত ফেডেরারের

১৮ মাসে তিনবার হাঁটুর অস্ত্রোপচারের পর আর কোর্টে দেখা যায়নি। এবার দীর্ঘ ২৫ বছর পর সদ্য প্রকাশিত এটিপি র‌্যাংকিং-এ জায়গাও হয়নি ২০ টি গ্র্যান্ড স্ল্যাম জয়ীর।
রজার ফেডেরার
রজার ফেডেরার ফাইল ছবি

শেষবার প্রতিযোগিতামূলক ম্যাচে নেমেছিলেন ২০২১ সালের উইম্বলডনের কোয়ার্টার ফাইনালে। সেই ম্যাচে হুবার্ট হুরকাজের কাছে স্ট্রেট সেটে হারতে হয় সুইশ টেনিস কিংবদন্তী রজার ফেডেরারকে। তারপর হাঁটুতে ফের অস্ত্রোপচার করতে হয় তাঁর। ১৮ মাসে তিনবার হাঁটুর অস্ত্রোপচারের পর আর কোর্টে দেখা যায়নি। এবার দীর্ঘ ২৫ বছর পর সদ্য প্রকাশিত এটিপি র‌্যাংকিং-এ জায়গাও হয়নি ২০ টি গ্র্যান্ড স্ল্যাম জয়ীর। তবে কি এবার টেনিসকে 'আলবিদা' জানাচ্ছেন ফেডারার? তেমনই ইঙ্গিত পাওয়া গেলো ফেডেরারের কন্ঠে। রেকর্ড আট বারের উইম্বলডন জয়ী সাফ জানিয়ে দিলেন, টেনিসের আর প্রয়োজন নেই। বরং ছোটো ছোটো জিনিসেই বেশি খুশি হন তিনি।

এক ডাচ সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ফেডেরার বলেন, "আমি জিততে ভালোবাসি, কিন্তু প্রতিযোগিতামূলক টেনিস খেলতে না পারলে থেমে যাওয়াই ভালো। তাই মনে করিনা আমার টেনিসের প্রয়োজন আছে। বরং ছোট ছোট জিনিসেই বেশ খুশি। যেমন আমার ছেলে কিছু একটা ঠিক করল, কিংবা মেয়ে ভাল নম্বর নিয়ে বাড়ি এলে দারুণ খুশি হই।"

সাক্ষাৎকারে অকপট ভাবে ফেডেক্স বলেন,"টেনিস আমার জীবনের একটা অংশ। কিন্তু গোটা জীবনের পরিচয়পত্র নয়।" তাঁর কথায়, "পেশাদারী ক্যারিয়ার কখনো চিরস্থায়ী হতে পারেনা। তাই এটি মেনে নিয়েছি।"

টেনিস থেকে বেরিয়ে এসে ফেডেরার কী করতে পারেন তাঁরও আভাস দিয়ে রেখেছেন তিনি। সুইশ তারকা বলেন, "জীবনের অন্য ক্ষেত্রেও আমি সফল হতে চাই। হয়ত ব্যবসা করতে পারি। সেখানে সর্বশক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়তে পারি। সেক্ষেত্রে হয়ত টেনিসের থেকেও বেশি সময় দিতে হবে।"

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in