Rashid Khan: আইপিএল-এর চতুর্থ ক্রিকেটার হিসেবে উইকেটের সেঞ্চুরি রাশিদ খানের

রশিদের আগে রয়েছেন ডোয়েন ব্র্যাভো (১৫৮ ম্যাচে ১৭৯ উইকেট), লাসিথ মালিঙ্গা (১২২ ম্যাচে ১৭০ উইকেট) এবং সুনীল নারিন (১৪২ ম্যাচে ১৪৯ উইকেট)।
Rashid Khan: আইপিএল-এর চতুর্থ ক্রিকেটার হিসেবে উইকেটের সেঞ্চুরি রাশিদ খানের
রাশিদ খান ফাইল ছবি রাশিদ খানের ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

আফগান তারকা রশিদ খানের পরিসংখ্যানই তাঁর নৈপুণ্যের পরিচয় দেয়। তবে সানরাইজার্স হায়দরাবাদের এই প্রাক্তন স্পিনারকে ব্যাটাররা ঠিকমতো খেলতেই পারেন না। আসলে নাকি বেশি উইকেট পাওয়ার মতো বোলারই নন তিনি। এমনটাই বললেন সানরাইজার্স হায়দরাবাদের ব্যাটিং কোচ ক্যারিবিয়ান কিংবদন্তী ব্রায়ান লারা।

শনিবার গুজরাট টাইটানসের স্পিনার রশিদ খান আইপিএলের ইতিহাসে চতুর্থ বোলার হিসেবে ১০০ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন। রশিদের আগে রয়েছেন ডোয়েন ব্র্যাভো (১৫৮ ম্যাচে ১৭৯ উইকেট), লাসিথ মালিঙ্গা (১২২ ম্যাচে ১৭০ উইকেট) এবং সুনীল নারিন (১৪২ ম্যাচে ১৪৯ উইকেট)। রশিদ ৮৩ ম্যাচেই যৌথ ভাবে অমিত মিশ্রা এবং আশিস নেহেরার সাথে তৃতীয় দ্রুততম ১০০ উইকেট নেওয়ার নজির গড়েছেন।

২০১৭ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলেছেন রশিদ। শনিবার কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে তাঁর চার ওভারের স্পেলে ২২ রানের বিনিময়ে ২ উইকেট নিয়ে আইপিএলে ১৬ তম বোলার হিসেবে উইকেটের সেঞ্চুরি করেন তিনি। সানরাইজার্সের হয়ে পাঁচটি মরশুমে দুরন্ত প্রদর্শন করেছেন রশিদ। ৭৬ ম্যাচে নিয়েছেন ৯৩ টি উইকেট। তবে ২০২২ সালে আফগানিস্তানের স্পিনারকে রিটেন করেনি হায়দরাবাদ। যে কারণে সমর্থকরাও অখুশি হন। ১৫ কোটি টাকার বিশাল অংকের মূল্য দিয়ে রশিদকে দলে নিয়েছে গুজরাট। হার্দিক পান্ডিয়াদের হয়েও ফর্মের ধারা বজায় রেখেছেন তিনি।

তবে সানরাইজার্স হায়দরাবাদের ব্যাটিং কোচ ব্রায়ান লারা স্টার স্পোর্টসের একটি অনুষ্ঠানে জানান, "রশিদ খানকে আমি সম্মান করি। কিন্তু আমার বিশ্বাস যে আমাদের দলের সঠিক কম্বিনেশন আছে। রশিদ খানের বিরুদ্ধে বিপক্ষ দল ঠুকে ঠুকে খেলে। ও খুব একটা উইকেট তুলতে পারা বোলার নয়। প্রতি ওভারে ৫.৫ থেকে ছয় রান দেওয়া খুব ভালো বিষয়। কিন্তু আমাদের কাছে ওয়াশিংটন সুন্দরের মতো খেলোয়াড় আছে। যে প্রথম ছ'ওভারে বাঁ-হাতি ব্যাটারদের ক্ষেত্রে ভিতরের দিকে বল আনতে পারে। ও আমাদের দলের সম্পদ। চোটের কারণে ওর পরিবর্ত হিসেবে সুচিথ এসেছে দলে। ও দলের কাছে সম্পদ।"

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.