Qatar World Cup 22: মানবাধিকার লঙ্ঘনের শীর্ষে কাতার, বিশ্বকাপ বয়কট করছেন ফিলিপ লাম

কাতার মানবাধিকতার লঙ্ঘনের তালিকায় শীর্ষে থাকা একটি দেশ। তাই আসন্ন কাতার বিশ্বকাপে তিনি যাবেন না বলে জানিয়েছেন জার্মানির বিশ্বকাপ জয়ী অধিনায়ক ফিলিপ লাম।
জার্মানির প্রাক্তন অধিনায়ক ফিলিপ লাম
জার্মানির প্রাক্তন অধিনায়ক ফিলিপ লাম ফাইল ছবি ইউটিউবের সৌজন্যে

কাতার মানবাধিকতার লঙ্ঘনের তালিকায় শীর্ষে থাকা একটি দেশ। তাই আসন্ন কাতার বিশ্বকাপে তিনি যাবেন না বলে জানিয়েছেন জার্মানির বিশ্বকাপ জয়ী অধিনায়ক ফিলিপ লাম। লাম জানিয়েছেন, ফিফার প্রতিনিধি কিংবা দর্শক হিসেবে তিনি কাতারে গিয়ে বিশ্বকাপ দেখবেন না।

এই বছরের নভেম্বর মাসে কাতারে অনুষ্ঠিত হতে চলেছে বিশ্বকাপ। এর আগে কাতার কখনও বিশ্বকাপে জায়গা পায়নি। তাদের ফিফা র‍্যাঙ্কিং ১১৩। এমন দেশের অর্থের কাছে নতি স্বীকার করে বিশ্বকাপের স্বত্ব দেওয়ায় ফিফার সমালোচনাও করেছেন অনেকে।

ব্রাজিলে অনুষ্ঠিত ২০১৪ বিশ্বকাপ জয়ী অধিনায়ক তথা জার্মান ফুটবল ফেডারেশনের ২০২৪ ইউরো আয়োজনের টুর্নামেন্ট ডিরেক্টর লাম বলেছেন, ‘আমি কাতারে যাব না। বিশ্বকাপ ঘরে বসে দেখব। বিশ্বকাপের মতো টুর্নামেন্ট কোনও দেশকে দেওয়ার আগে তাদের মানবাধিকারের বিষয়টি অবশ্যই দেখা উচিত। মানবাধিকারে সবচেয়ে খারাপ ফলাফল করা কাউকে বিশ্বকাপ আয়োজনের উপহার দেওয়া হলে অবশ্যই আপনার মনে বিশ্বকাপ আয়োজক নির্বাচিত করার প্রক্রিয়া নিয়েও প্রশ্ন দেখা দেবে।’

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in