Kamalpreet Kaur: ডোপ টেস্টে পজিটিভ, সাময়িকভাবে নিষিদ্ধ ডিসকাস থ্রোয়ার, পেতে পারেন বড় শাস্তি

গত বছর কমলপ্রীত দু'বার জাতীয় রেকর্ড ভেঙেছেন। মার্চে ফেডারেশন কাপে (৬৫.০৬ মিটার) এবং জুনে ভারতীয় গ্র্যান্ড প্রিক্স IV-তে ৬৬.৫৯ মিটার ডিসকাস নিক্ষেপ করেছিলেন তিনি।
Kamalpreet Kaur: ডোপ টেস্টে পজিটিভ, সাময়িকভাবে নিষিদ্ধ ডিসকাস থ্রোয়ার, পেতে পারেন বড় শাস্তি
কমলপ্রীত কউরফাইল চিত্র সংগৃহীত

টোকিও অলিম্পিক্সের মঞ্চে ভারতের গৌরব বৃদ্ধি করেছিলেন কমলপ্রীত কৌর। পদক না জিতলেও মহিলাদের ডিসকাস থ্রো'তে ষষ্ঠ স্থানে শেষ করা কমলপ্রীত রাতারাতি তারকাতে পরিণত হন। জাতীয় রেকর্ডধারী পাঞ্জাবের এই ২৬ বছর বয়সী খেলোয়াড়ের ওপর এবার জারি করা হলো নিষেধাজ্ঞা। তাঁর শরীরে পাওয়া গিয়েছে নিষিদ্ধ স্টেরয়েড স্ট্যানোজোলল। যে কারণে সাময়িকভাবে কমলপ্রীতকে ব্যান করেছে অ্যাথলেটিক্স ইন্টিগ্রিটি ইউনিট। দোষী প্রমাণিত হলে বড় শাস্তির মুখে পড়তে পারেন ভারতীয় তারকা।

অ্যাথলেটিক্স ইন্টিগ্রিটি ইউনিট ট্যুইট করে জানায়, "এআইইউ ভারতের ডিসকাস থ্রোয়ার কমলপ্রীত কউরের শরীরে নিষিদ্ধ পদার্থের (স্ট্যানোজোলল) উপস্থিতি পাওয়ায় তাঁকে সাময়িকভাবে ব্যান করা হয়েছে। এই পদার্থটি 'ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স' অ্যান্টি-ডোপিং নিয়ম লঙ্ঘন করে।"

কমলপ্রীতের মতো দেশের শীর্ষস্থানীয় খেলোয়াড়ের এমন শাস্তি গোটা দেশের কাছেই যে চরম লজ্জার বিষয় তা আর বলার অপেক্ষা রাখেনা। গত বছর কমলপ্রীত দু'বার জাতীয় রেকর্ড ভেঙেছেন। মার্চে ফেডারেশন কাপে (৬৫.০৬ মিটার) এবং জুনে ভারতীয় গ্র্যান্ড প্রিক্স IV-তে ৬৬.৫৯ মিটার ডিসকাস নিক্ষেপ করেছিলেন তিনি।

কমলপ্রীত ভারতের অ্যাথলেটিক্স ফেডারেশন দ্বারা পরিচালিত জাতীয় শিবিরের অংশ ছিলেন। এছাড়া টার্গেট অলিম্পিক পোডিয়াম স্কিমেও অন্তর্ভুক্ত ছিলেন তিনি। কমলপ্রীতের ওপর এই নিষেধাজ্ঞা জারি হওয়ায় ক্ষতির মুখে ভারতীয় ক্রীড়াক্ষেত্র।

উল্লেখ্য, ২০২১ সালে প্রকাশিত সর্বশেষ ওয়ার্ল্ড অ্যান্টি-ডোপিং এজেন্সি (WADA) রিপোর্ট অনুসারে ভারত ডোপিং-এ তৃতীয় স্থানে রয়েছে। ১৫২ টি মামলা রয়েছে ভারতের। এই তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া(১৬৭) এবং দ্বিতীয় স্থানে ইতালি(১৫৭)।

কমলপ্রীত কউর
Tokyo Olympics: ডিসকাস থ্রো-র ফাইনালে ষষ্ঠ স্থানে শেষ করলেন কমলপ্রীত কাউর

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.