Paralympics: শুরুর পাঁচ দিন আগে গেমস ভিলেজে করোনার থাবা

গেমসের ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত এক কর্মী মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে আয়োজকদের তরফে জানানো হয়েছে। তবে আক্রান্ত ব্যক্তির নাম সামনে আনা হয়নি।
Paralympics: শুরুর পাঁচ দিন আগে গেমস ভিলেজে করোনার থাবা
প্যারালিম্পিক্সের প্রস্তুতিছবি প্যারালিম্পিক্স গেমস ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

প্যারালিম্পিক্স শুরুর পাঁচ দিন আগে গেমস ভিলেজে করোনার থাবা। গেমসের ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত এক কর্মী মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে আয়োজকদের তরফে জানানো হয়েছে। তবে আক্রান্ত ব্যক্তির নাম সামনে আনা হয়নি।

অলিম্পিকের আগেও গেমস ভিলেজে করোনা থাবা বসিয়েছিলো। তবে অলিম্পিকে সে প্রভাব পড়েনি। সুষ্ঠু ভাবেই পরিচালনা করা হয়েছে অলিম্পিক। টোকিও অলিম্পিককে সর্বকালের সেরার তকমাও দিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। কিন্তু জাপানের পরিস্থিতি এখন ভিন্ন। অলিম্পিকের পর দেশটিতে করোনা সংক্রমণের গ্রাফ উর্ধ্বমুখী। আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এর মধ্যেই গেমস ভিলেজে করোনার থাবা উদ্যোক্তাদের চিন্তা অনেকটাই বাড়িয়েছে।

আগামী ২৪ শে আগস্ট জাপানের রাজধানী টোকিওতে পর্দা উঠছে প্যারালিম্পিক্সের। খুলে দেওয়া হয়েছে গেমস ভিলেজ। ভারতের প্যারা অ্যাথেলিটদের দুটি দল ইতিমধ্যেই পৌঁছে গেছে টোকিওতে। ১৬০ টি দেশের প্রায় ৪৪০০ অ্যাথলিট অংশ নেবে প্যারালিম্পিক্সে।

ভারত তাদের ইতিহাসে প্যারালিম্পিক্সে রেকর্ড ৫৪ জন অ্যাথলিটকে পাঠাচ্ছে। ৯ টি ইভেন্টে অংশ নেবেন ভারতীয় অ্যাথলিটরা। তবে প্যারালিম্পিকের পাঁচ দিন আগে গেমস ভিলেজে করোনার থাবা স্বস্তির খবর নয়। সবমিলিয়ে গেমসের ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত ৭৪ জনের শরীরে করোনা থাবা বসিয়েছে। সমস্ত প্রোটোকল মেনে ব্যবস্থা নেওয়ার পরেও এই সংক্রমণ আয়োজকদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। গেমস ভিলেজে আক্রান্ত ব্যক্তি যে জাপানী নন, তা নিশ্চিত করেছে আয়োজক সংস্থা।

জাপানে উদ্বেগজনক ভাবে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। দিনে রেকর্ড হারে বৃদ্ধি পাচ্ছে সংক্রমণ। সূত্রের খবর প্রতিদিন প্রায় ২০ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন। এ সংক্রমণের জন্যই বাতিল করা হয়েছে জাপান গ্র্যান্ড পিক্স। তবে প্যারালিম্পিক অনুষ্ঠিত হবে। অলিম্পিকের মতো দর্শক শূন্য স্টেডিয়ামেই হবে প্রতিযোগীতা। অলিম্পিকের আসরেও গেমস ভিলেজে করোনার থাবা বসিয়েছিলে। সেখানে আক্রান্ত হয়েছিলেন অ্যাথলিটরাও। তবে তা সত্ত্বেও সুন্দর ভাবে গেমস পরিচালনা করে নজির সৃষ্টি করে জাপান প্রশাসন। এবার অতিমারীর মাঝে প্যারালিম্পিক্স কিভাবে আয়োজন করা হয় তার দিকে তাকিয়ে আছে সম্পূর্ণ বিশ্ব।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in