Paracin Open Chess: অপরাজিত থেকে খেতাব জয় দাবাড়ু আর প্রজ্ঞানন্দ-র

৯ রাউন্ডে ৮ পয়েন্ট নিয়ে অপরাজিত থেকে খেতাব জিতলেন ভারতের ১৬ বর্ষীয় গ্র্যান্ড মাস্টার। ৭.৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা আলেক্সান্ডার প্রেডকে হারিয়ে বাজিমাৎ করেছেন প্রজ্ঞানন্দ।
ভারতীয় দাবাড়ু আর প্রজ্ঞানন্দ
ভারতীয় দাবাড়ু আর প্রজ্ঞানন্দফাইল ছবি চেস ডট কম ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

সার্বিয়ার প্যারিসিন ওপেন 'এ' দাবা টুর্নামেন্টের খেতাব জিতলেন ভারতের প্রতিভাবান দাবাড়ু আর প্রজ্ঞানন্দ। ৯ রাউন্ডে ৮ পয়েন্ট নিয়ে অপরাজিত থেকে খেতাব জিতলেন ভারতের ১৬ বর্ষীয় গ্র্যান্ড মাস্টার। ৭.৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা আলেক্সান্ডার প্রেডকে অর্ধেক পয়েন্টের ব্যবধানে হারিয়ে বাজিমাৎ করেছেন প্রজ্ঞানন্দ।

এই টুর্নামেন্টে আলিশার সুলেমেনভ এবং ভারতের এএল মুথাইয়া, দু'জনেই ৭ পয়েন্ট অর্জন করেছেন। তবে টাই-ব্রেক স্কোরের ভিত্তিতে তৃতীয় স্থান অর্জন করেছেন সুলেমেনভ। ভারতের তরুণ ইন্টারন্যাশনাল মাস্টার ভি প্রণব চূড়ান্ত রাউন্ডে প্রেডকে-র কাছে পরাজিত হয়ে ৬.৫ পয়েন্ট অর্জন করেছেন। এছাড়াও গ্র্যান্ড মাস্টার অর্জুন কল্যাণ ৬.৫ পয়েন্ট নিয়ে শেষ করেছেন সপ্তম স্থানে।

সম্প্রতি দুরন্ত ছন্দে থাকা প্রজ্ঞানন্দ প্যারিসিন ওপেনে দুরন্ত প্রদর্শন করেন। ৯ রাউন্ডেই অপরাজিত থাকা এই কিশোর তারকা ৭ টি রাউন্ড জেতেন এবং দুটি রাউন্ড ড্র করেন। প্রথম ছ'রাউন্ডে প্রতিপক্ষদের বিরুদ্ধে সহজেই জয় অর্জন করেন। সপ্তম রাউন্ডে আলেকজান্ডার প্রেডকের বিরুদ্ধে ম্যাচটি ড্র করেন। অষ্টম রাউন্ডে স্বদেশীয় গ্র্যান্ড মাস্টার অর্জুন কল্যাণকে পরাজিত করেন এবং নবম তথা শেষ রাউন্ডে কাজাখস্তানের আলিশার সুলেমেনভের বিরুদ্ধে ড্র করে সার্বিকভাবে ৮ পয়েন্টের মালিক হন। আলেক্সান্ডার প্রেডকে ০.৫ পয়েন্টের ব্যবধানে পেছনে ফেলে খেতাব জিতে নেন।

২৮ শে জুলাই থেকে চেন্নাইয়ে অনুষ্ঠিত হতে চলেছে ৪৪ তম দাবা অলিম্পিয়াড। ভারতের শক্তিশালী 'বি' দলের অংশ হিসেবে রয়েছেন প্রজ্ঞানন্দ। ১৬ বর্ষীয় এই প্রতিভাবান দাবাড়ুর কাছ থেকে ভালো কিছু পাওয়ার জন্য আশাবাদী দেশবাসী।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in