Novak Djokovic: জকোভিচের দখলে ইউএস ওপেন, ২৪তম গ্র্যান্ড স্ল্যাম জিতে নয়া রেকর্ড

People's Reporter: ভারতীয় সময় অনুযায়ী রবিবার গভীর রাতে রুশ তারকা ড্যানিল মেদভেদেভকে পরপর ৩ সেটে হারিয়ে ইউএস ওপেন জিতে নিলেন জকো।
ইউ এস ওপেন জয়ের পর নোভাক জকোভিচ
ইউ এস ওপেন জয়ের পর নোভাক জকোভিচছবি ইউ এস ওপেন এক্স হ্যান্ডেলের সৌজন্যে

আবারও শ্রেষ্ঠত্বের দৌড়ে নিজেকে সেরার সেরা হিসেবে প্রমাণ করলেন টেনিস কিংবদন্তি নোভাক জকোভিচ। ৩৬ বছর বয়সে এসে জিতলেন নিজের কেরিয়ারের ২৪তম গ্র্যান্ড স্ল্যাম।

ভারতীয় সময় অনুযায়ী রবিবার গভীর রাতে রুশ তারকা ড্যানিল মেদভেদেভকে পরপর ৩ সেটে হারিয়ে ইউএস ওপেন জিতে নিলেন জকো। প্রমাণ করে দিলেন, এই মুহূর্তের টেনিস দুনিয়ায় তাঁর সমকক্ষ আর কেউ নেই। পাশাপাশি, এদিন ২৪তম গ্র্যান্ড স্ল্যাম জিতে জকো ছুঁয়ে ফেললেন টেনিস কিংবদন্তি মার্গারেট কোর্টকে। পিছনে ফেললেন মার্কিন তারকা মহিলা টেনিস খেলোয়াড় সেরেনা উইলিয়ামসকে।

রবিবার ইউএস ওপেনের ফাইনালে মুখোমুখি হয়েছিলেন নোভাক জকোভিচ এবং ড্যানিল মেদভেদেভ। ২০২১ সালের ইউএস অপেনের ফাইনালেও সম্মুখ সমরে নেমেছিলেন এই দুই তারকা। সেদিন জকোকে হারিয়ে খেতাব নিজের দখলে রেখেছিলেন রুশ তারকা। কিন্তু এবারে ২ বছর আগের সেই হারের ‘বদলা’ নিলেন সার্বিয়ান কিংবদন্তি জকো। এদিন প্রথম থেকেই আক্রমণাত্মক মেজাজ বজায় রাখেন তিনি। পরপর তিনটি সেটে ৬-৩, ৭-৬ (৭/৫), ৬-৩ পয়েন্টের ব্যবধানে ম্যাচ জিতে নেন ৩৬ বছরের জকো।

এদিন প্রতিপক্ষ মেদভেদেভকে কার্যত দাঁড়াতেই দেননি জকো। তবে প্রায় ১ ঘণ্টা ৪৪ মিনিটের ফাইনালে এদিন নোভাকের পায়ে টানও ধরে। এমনকি তাঁকে খেলার মধ্যেই বেশ কিছুক্ষণের জন্য জিরিয়ে নিতেও দেখা যায়। তবে বয়সের প্রভাব তাঁর শরীরে পড়লেও খেলায় তার কোনও ছবি ধরা পড়েনি। বুড়ো হাড়ে এদিন কার্যত ভেলকি দেখিয়েই খেতাব জিতলেন জকো।

অবসর নিয়ে এখনই কিছু ভাবছেন না তিনি। এদিন খেলা শুরুর আগেই সংবাদমাধ্যমকে জকো জানান, “যেদিন তরুণ প্রজন্ম আমায় হারাতে পারবে, সেদিনই আমি অবসর নেব। তার আগে নয়।”

তবে তরুণ প্রজন্ম যে এখনও তাকে হারানোর উপযুক্ত হয়নি, তা রবিবারের ফাইনালেই স্পষ্ট হয়ে গিয়েছে। এদিন ৩৬-এর জকোর কাছে কার্যত ‘বশ্যতা’ স্বীকার করতে হয় ২৩-এর মেদভেদেভকে। আর এই জয়ের মাধ্যমেই নিজের কেরিয়ারের ২৪তম গ্র্যান্ড স্ল্যাম জিতে জকো ছুঁলেন কিংবদন্তি মার্গারেট কোর্টকে। এখন দুজনেরই ব্যক্তিগত গ্র্যান্ড স্ল্যামের সংখ্যা ২৪। আগামী দু-এক বছরের মধ্যেই হয়তো কোর্টকেও ছাড়িয়ে এককভাবে সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম খেতাবের অধিকারী হবেন সার্বিয়ার এই টেনিস কিংবদন্তি।

ইউ এস ওপেন জয়ের পর নোভাক জকোভিচ
Neymar: কিংবদন্তি পেলের রেকর্ড ভেঙে ব্রাজিলের শীর্ষ গোলদাতা নেইমার জুনিয়র!
ইউ এস ওপেন জয়ের পর নোভাক জকোভিচ
ISL 2023-24: প্রকাশ্যে আইএসএল সূচি, মরশুমের প্রথম ডার্বি কবে দেখে নিন

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in