প্রয়াত কলকাতার তিন প্রধানের হয়েই ময়দান কাঁপানো নাইজেরিয়ান ফুটবলার চিবুজোর নুয়াকানমা

শুক্রবার হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হলেন কলকাতার তিন প্রধানের হয়েই দাপিয়ে খেলাা চিবুজোর নুয়াকানমা।। ১৯৮৫ সাল থেকে ১৯৯৮ সাল পর্যন্ত ভারতীয় ফুটবলে দাপিয়ে বেড়িয়েছেন তিনি।
প্রয়াত কলকাতার তিন প্রধানের হয়েই ময়দান কাঁপানো নাইজেরিয়ান ফুটবলার চিবুজোর নুয়াকানমা
চিবুজোর নুয়াকানমাছবি সংগৃহীত

কলকাতার তিন প্রধানের হয়েই দাপিয়ে খেলেছেন চিবুজোর নুয়াকানমা। শুক্রবার হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হলেন এই নাইজেরিয়ান ফরোয়ার্ড। ১৯৮৫ সাল থেকে ১৯৯৮ সাল পর্যন্ত ভারতীয় ফুটবলে দাপিয়ে বেড়ানো চিবুজোর প্রয়াণে শোকস্তব্ধ ভারত তথা বাংলার ক্রীড়ামহল। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৫৫ বছর।

মহামেডান স্পোর্টিং-এর হয়ে অনবদ্য ফুটবল উপহার দিয়েছিলেন চিবুজোর। ১৯৮৯ সালে নেহরু কাপে মহমেডানের হয়ে বড় ভূমিকা নিয়েছিলেন নাইজেরিয়ান ফরোয়ার্ড। এছাড়া ১৯৯১ সালে মহমেডানের ত্রিমুকুট জয়ে অনন্য ভূমিকা রেখেছিলেন তিনি।

মহামেডানের পাশাপাশি মোহনবাগান এবং ইস্টবেঙ্গলের হয়েও খেলেছেন চিবুজোর। এর পাশাপাশি টালিগঞ্জ অগ্রগামীর হয়েও অনেকদিন খেলেছেন। ১৯৯৮ সালে চার্চিল ব্রাদার্সের হয়ে খেলে অবসর ঘোষণা করেন।

পড়াশোনার জন্য ভারতে এসেছিলেন চিবুজোর। থিওলজি নিয়ে ব্যাঙ্গালুরু থেকে পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি পাস করেন তিনি। পড়াশোনার পর দাপিয়ে ফুটবল খেলেন কলকাতায়। অবসরের পর নাইজেরিয়ার লাগোসে একটি আবাসিক কোচিং সেন্টারও খোলেন তিনি। যেখানে তরুণ ছেলেদের ফুটবল প্রশিক্ষণ দেওয়ার দায়িত্ব নেন তিনি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.