এনবিএ হল অফ ফেমার কিংবদন্তী বব ল্যানিয়ার প্রয়াত

এনবিএ হল অফ ফেমার কিংবদন্তী বব ল্যানিয়ার প্রয়াত
বব ল্যানিয়ারছবি সংগৃহীত

হল অফ ফেমের অন্তর্ভুক্ত কিংবদন্তী পেশাদার বাস্কেটবল খেলোয়াড় বল ল্যানিয়ার প্রয়াত। ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশনের (NBA) তরফ থেকে জানানো হয়েছে অল্প অসুস্থতার মধ্যেই না ফেরার দেশে চলে গিয়েছেন ল্যানিয়ার। মৃত্যুর সঠিক কারণ এখনও জানা যায়নি। তবে ২০১৯ সালে দ্য অ্যাথলেটিক জানিয়েছিলো মূত্রনালীর ক্যান্সারের চিকিৎসা করাচ্ছেন বব। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৭৩।

এনবিএর ইতিহাসে বব ল্যানিয়ার এক উজ্জ্বল নক্ষত্র। ১৪ বছর পেশাদারী বাস্কেটবল খেলেছেন এই আমেরিকান খেলোয়াড়। তাঁর উজ্জ্বল ক্যারিয়ারের বেশিরভাগ সময়টাই কেটেছে ডেট্রয়েট পিস্টনের হয়ে। যেখানে তিনি দশটি মরশুম কাটিয়েছেন। এরপর ১৯৭৯-১৯৮০ মরশুমে যোগ দেন মিলওয়াকি বাকে। এখানে তিনি কাটিয়েছেন পাঁচটি মরশুম।

৬ ফিট ১০ ইঞ্চির বব ল্যানিয়ার খেলেছেন প্রায় ৯৫৯ টি ম্যাচ। তাঁর ম্যাচ প্রতি পয়েন্টের গড় ২০.১। ১৯৮৪ সালে পেশাদারী খেলা থেকে অবসর নেওয়ার পর এনবিএ গ্লোবাল অ্যাম্বাসেডর হিসাবে কাজ করেছিলেন। ১৯৯২ সালে তাঁকে নাইসমিথ হল অফ ফেমের অন্তর্ভুক্ত করা হয়।

এনবিএ কমিশনার অ্যাডাম সিলভার এক বিবৃতিতে বলেছেন, " হল অফ ফেমার বব ল্যানিয়ার হল এনবিএর ইতিহাসে সবচেয়ে প্রতিভাবানদের একজন। তিনি কোর্টে যা অর্জন করেছিলেন লীগে সেই প্রভাব তার থেকে অনেক বেশি ছিল।বব আমার আশেপাশে থাকা সবচেয়ে সত্যিকারের মানুষদের মধ্যে একজন ছিলেন। আমরা ববের পরিবার এবং বন্ধুদের প্রতি গভীর সমবেদনা জানাই।"

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.