বাইশ গজে চলবে না আর মিতালির 'রাজ', ২৩ বছরের বর্ণময় কেরিয়ারে ইতি ভারতের মহিলা দলের অধিনায়কের

মহিলা বিশ্বকাপের পর অবসর নেবেন বলে আগেই ইঙ্গিত দিয়েছিলেন। অবশেষে বুধবার অফিসিয়ালি ভারতের নীল জার্সিকে 'আলবিদা' জানালেন মিতালি।
বাইশ গজে চলবে না আর মিতালির 'রাজ', ২৩ বছরের বর্ণময় কেরিয়ারে ইতি ভারতের মহিলা দলের অধিনায়কের
মিতালী রাজ ফাইল ছবি

দীর্ঘ ২৩ বছরের বর্ণময় অধ্যায়ের ইতি টানলেন ভারতের মহিলা ক্রিকেট দলের অধিনায়ক মিতালি রাজ। মহিলা বিশ্বকাপের পর অবসর নেবেন বলে আগেই ইঙ্গিত দিয়েছিলেন। অবশেষে বুধবার অফিসিয়ালি ভারতের নীল জার্সিকে 'আলবিদা' জানালেন মিতালি। সোশ্যাল মিডিয়াতে এক আবেগঘন বিবৃতি দিয়ে জানিয়ে দিলেন বাইশ গজে আর মিতালির 'রাজ' চলবেনা।

১৯৯৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটে পথ চলা শুরু করেছিলেন মিতালি। ওডিআই ক্রিকেটে দেশের হয়ে খেলেছেন ২৩২ টি ম্যাচ। ৫০.৬৮ গড়ে রান করেছেন ৭৮০৫। টি-টোয়েন্টি ক্রিকেটে দেশের হয়ে ৮৯ টি ম্যাচে প্রতিনিধিত্ব করে ২৩৬৪ রান করেছেন তিনি। টেস্টে ১২ ম্যাচে ৬৯৯ রান এসেছে তাঁর ব্যাট থেকে।

বুধবার আবেগঘন বার্তায় মিতালি লেখেন, "ভারতের নীল জার্সিটা পরার জন্য অনেক ছোট থেকেই আমার যাত্রা শুরু হয়েছিলো। এই যাত্রায় অনেক ভাল সময়-মন্দ সময় এসেছে। নানা চড়াই-উতরাই এসেছে। প্রতিটি ঘটনা আমায় নতুন কিছু শিখিয়েছে। গত ২৩ বছর আমার জীবনে সবচেয়ে চ্যালেঞ্জিং, মজাদার ছিলো। বাকি সবকিছুর মতোই এই যাত্রারও শেষ হয়। আজ, আমি আন্তর্জাতিক ক্রিকেটের সমস্ত ফরম্যাট থেকে অবসর নিচ্ছি। যখনই আমি মাঠে নেমেছি। ভারতকে জেতানোর জন্য নিজের সেরাটা দিয়েছি। তেরঙ্গার প্রতিনিধিত্ব করার প্রতিটি মুহূর্ত আমি উপভোগ করেছি।"

মিতালি অবসরের ঘোষণা দেওয়ার পরেই সোশ্যাল মিডিয়ায় তাঁকে শুভেচ্ছার বন্যায় ভাসাচ্ছেন নেটিজেনরা। তাঁর সমর্থকদের মন অবশ্যই ভারাক্রান্ত। মিতালির অবসর যে মহিলা ক্রিকেটের ইতিহাসে এক যুগের অবসান তা আর বলার অপেক্ষা রাখেনা। বর্তমানে ভারতীয় দলের ভবিষ্যতের কথা মাথায় রেখে নবাগতদের সুযোগ তৈরির জন্য ক্যারিয়ারকে আর বাড়ালেন না মিতালি। ভারতীয় মহিলা ক্রিকেট দলের পাশে থাকার আশ্বাস দিয়েই বিদায় নিলেন তিনি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in