Mitchell Starc: সাকলিন মুস্তাককে পেছনে ফেলে ODI-এ দ্রুততম ২০০ উইকেট নেওয়ার নজির মিচেল স্টার্ক

সাকলিন মুস্তাক এতদিন পর্যন্ত দ্রুততম ২০০ উইকেটের মালিক ছিলেন। ১০৪ ম্যাচে উইকেটের ডবল সেঞ্চুরি করেছিলেন তিনি। জিম্বাবোয়ের বিরুদ্ধে একটি উইকেট নিয়েই ১০২ ম্যাচেই এই রেকর্ড গড়লেন মিচেল।
মিচেল স্টার্ক
মিচেল স্টার্কফাইল ছবি

অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে প্রথমবার হারিয়ে ঐতিহাসিক জয় পেয়েছে জিম্বাবোয়ে। গতরাতে তৃতীয় ওডিআই ম্যাচে অস্ট্রেলিয়াকে মাত্র ১৪১ রানেই অল আউট করে জয় অর্জন করে জিম্বাবোয়ে। যদিও সিরিজ জিতেছে অস্ট্রেলিয়াই। শুক্রবার অজিরা হারলেও, এই ম্যাচে এক বড় রেকর্ড নিজের নামে করে নিলেন অজি স্পিড স্টার মিচেল স্টার্ক। পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার সাকলিন মুস্তাকের রেকর্ড ভেঙে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ২০০ উইকেটের মালিক হয়ে গেলেন তিনি।

প্রাক্তন পাক স্পিনার সাকলিন মুস্তাক এতদিন পর্যন্ত একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ২০০ উইকেটের মালিক ছিলেন। ১০৪ ম্যাচে উইকেটের ডবল সেঞ্চুরি করেছিলেন তিনি। জিম্বাবোয়ের বিরুদ্ধে একটি উইকেট নিয়েই মুস্তাকের রেকর্ড ভেঙে ১০২ ম্যাচেই ওডিআই ক্রিকেটে ২০০ উইকেট ঝুলিতে ভরলেন অজি তারকা। এই নিরিখে তৃতীয় স্থানে রয়েছেন আর এক অজি স্পিড স্টার ব্রেট লি। ১১২ ম্যাচে ২০০ টি উইকেট পেয়েছিলেন তিনি। এতদিন পর্যন্ত পেসারদের মধ্যে ব্রেট লিই ছিলেন এই নিরিখে শীর্ষে।

গতকাল টসে জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেয় জিম্বাবোয়ে। স্বাগতিক অস্ট্রেলিয়া এদিন শুরু থেকেই ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে। অধিনায়ক অ্যারন ফিঞ্চ ফেরেন ৫ রান করে। ১ রান করেন স্টিভ স্মিথ, ৪ রান করেন অ্যালেক্স ক্যারি, ৩ রান করেন মার্কাস স্টয়নিস, ৩ রান করেন ক্রিস গ্রিন। গ্লেন ম্যাক্সওয়েল করেন ১৯ রান, যা কিনা দ্বিতীয় সর্বোচ্চ। মাত্র ১৪১ রানেই অল আউট হয়ে যায় পুরো অস্ট্রেলিয়া দল। আর এই ১৪১ রানের মধ্যে ডেভিড ওয়ার্নার একাই করেন ৯৪ রান।

জিম্বাবোয়ের হয়ে বল হাতে আগুন ঝরান রায়ন বার্ল। ৩ ওভারে মাত্র ১০ রান দিয়ে ৫ উইকেট তুলে নেন তিনি। এছাড়াও জোড়া উইকেট নেন ব্র্যাড এভানস। একটি করে উইকেট নেন নাগার্ভা, নায়াচু এবং সেন উইলিয়ামস।

অস্ট্রেলিয়ার দেওয়া ১৪২ রানের সহজ লক্ষ্য ৩৯ ওভারেই টপকে যায় জিম্বাবোয়ে। কায়তানো(১৯), মারুমনি(৩৫), চাকবভা(৩৭) - দের দলগত প্রচেষ্টায় ৩ উইকেটে জয় তুলে নেয় জিম্বাবোয়ে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in